প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

সংসদে সংরক্ষিত মহিলা আসন : নির্বাচনে জামানত দ্বিগুণ করতে চায় ইসি

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনে জামানতের পরিমাণ দ্বিগুণ করার বিধান রেখে আইন সংশোধনের একটি প্রস্তাব চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। ২০০৪ সালের জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইনে জামানতের পরিমাণ ছিল ১০ হাজার টাকা। এখন তা বাড়িয়ে ২০ হাজার টাকা করতে চায় ইসি। রবিবার নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভায় আইনটির আরো কিছু ধারার সংশোধনের প্রস্তাব চূড়ান্ত করা হয়েছে।
সভাশেষে নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম সাংবাদিকদের বলেন, আইনের কয়েকটি অনুচ্ছেদ ও ধারায় সংশোধনীর প্রয়োজন ছিল। কমিশনার রাশেদা সুলতানার নেতৃত্বাধীন একটি কমিটি আইনের সুপারিশগুলো তৈরি করে ওই সংশোধনীর খসড়া কমিশন সভায় উপস্থাপন করেছেন। কমিশন সেটা অনুমোদন দিয়েছে। সচিব জানান, এ খসড়া এখন আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে মন্ত্রিসভায় যাবে। তারপর যাবে সংসদে। এভাবে আইনের প্রক্রিয়ার মাধ্যমে বিষয়টি পাস হবে।
ইসি সচিব বলেন, সংবিধানে মহিলা আসনের সংখ্যা ৪৫ থেকে ৫০ করা হয়েছে, কিন্তু আইনে এখনো আসন সংখ্যা ৪৫। তাই আইনে ৪৫ থেকে ৫০ করার প্রস্তাব করা হয়েছে। সেইসঙ্গে, সংরক্ষিত মহিলা আসনের প্রার্থীদের জামানত ১০ হাজার টাকার পরিবর্তে ২০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে বলেও জানান তিনি। বিদ্যমান আইনে সংরক্ষিত আসনে নির্বাচনের সময়সীমা রয়েছে ৪৫ দিন। সংশোধনে তা সাধারণ সংসদ সদস্যের নির্বাচনের মতো ৯০ দিন করা হয়েছে।

শিগগিরই একটি সংরক্ষিত মহিলা আসনে নির্বাচনের তফসিলের আগে আইনের সংশোধনী প্রয়োজন পড়বে কিনা- এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, সেক্ষেত্রে এই সংশোধনীর বাধ্যবাধকতার সমস্যা হবে না। কারণ সংবিধানে ৫০টি সংরক্ষিত নারী আসনের কথা বলা আছে। ওই নির্বাচন অনুষ্ঠানের আগে এই সংশোধনী পাস না হলে বিদ্যমান আইনেই নির্বাচন হবে।

রাষ্ট্রপতি পদে নির্বাচনের বিষয়ে কমিশন সচিব জাহাঙ্গীর আলম জানান, আগামী ২৩ জানুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন হবে। ইতোমধ্যে প্রক্রিয়া শুরু হয়েছে। সংসদ সচিবালয়ের সঙ্গে যোগাযোগ করে স্পিকারের সঙ্গে সিইসির বৈঠকের তারিখ নির্ধারণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়