প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স : তিন যুগ পর অপারেশন থিয়েটার চালু

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শেরপুর (বগুড়া) প্রতিনিধি : তিন যুগের অপেক্ষার পর শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার চালু হয়েছে। হাসপাতালে গর্ভবতী নারী ও শিশুদের জন্য অপারেশন থিয়েটার চালু হওয়ায় স্থানীয়রা বেশ আশাবাদী হয়ে উঠেছেন। গত বৃহস্পতিবার হাসপাতালের অপারেশন থিয়েটার ফিতা কেটে উদ্বোধন করেন বগুড়া-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাবিবর রহমান। এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় পরিচালক ডা. মো. হাবিবুল আহসান তালুকদার, ইউএনএফপিএ বাংলাদেশের চিফ অব হেলথ ডা. বিভেন্দ্রনাথ রঘুবংশী, স্বাস্থ্য অধিদপ্তরের ইউএইচসির ডিডি ডা. হাছিবুর রহমান ভূঁইয়া, বগুড়ার সিভিল সার্জন ডা. মোহাম্মাদ শফিউল আজম প্রমুখ উপস্থিত ছিলেন। উদ্বোধনের কিছুক্ষণ পরই অপারেশন থিয়েটারে গর্ভবতী স্বর্ণা শর্মার (২৩) সিজারিয়ান অপারেশন করা হয়। প্রথম অপারেশনে জন্ম হয় এক ফুটফুটে শিশুর। তার বাবা আনন্দ শর্মা শিশুটির নাম রাখেন সন্দীপ শর্মা। প্রথম অপারেশনে অংশ নেয়া শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক অনুসূয়া রায় বলেন, আমাদের টিম এখন প্রয়োজনীয় ক্ষেত্রে সিজার অপারেশনের জন্য প্রস্তুত। এজন্য প্রয়োজনীয় সরঞ্জামাদি ও পরিবেশ নিশ্চিত হয়েছে। শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনের তৃতীয় তলায় ২টি প্রি-অপারেটিভ বেড, ৩টি পোস্ট-অপারেটিভ বেডসহ কয়েকটি কক্ষ নিয়ে অস্ত্রোপচার ইউনিট চালু করা হয়েছে। ইতোমধ্যে অস্ত্রোপচার কক্ষের প্রয়োজনীয় সরঞ্জাম স্থাপন করা হয়েছে। অস্ত্রোপচার ইউনিটে একজন গাইনি অবস, একজন শল্য চিকিৎসক, একজন অ্যানেস্থেটিস্ট, একজন শিশু ডাক্তার নিয়োজিত আছেন। এ ছাড়াও ইউনিটে থাকবেন একাধিক সহকারী ডাক্তার, নার্স ও ওয়ার্ডবয়। অপারেশন থিয়েটারে ১টি কার্ডিয়াক মনিটর, ২টি অটোক্লাভ মেশিন, ২টি ড্রাই এয়ার ওভেন, ১টি সাকার মেশিন, ১টি রুম হিটার, ১টি নেবুলাইজার মেশিন, অক্সিজেন সিলিন্ডার, ডাইয়া থার্মি মেশিন ও অ্যানেস্থেশিয়া মেশিন আছে।
শেরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজিদ হাসান সিদ্দিকী লিংকন বলেন, আমি যোগদানের আগে এই স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসেবার মান নিয়ে অনেক প্রশ্ন ছিল। সেগুলো দূর করতে আমি যোগদানের পর বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। এর মধ্যে একটি হলো দরিদ্র মায়েদের জন্য অপারেশন থিয়েটার চালু করা। এ ক্ষেত্রে ইউএনএফপিএসহ স্বাস্থ্য অধিদপ্তর সর্বাত্মক সহযোগিতা করেছে। এ ছাড়া হাসপাতালে স্বাভাবিক প্রসব কার্যক্রমও চলমান।
শেরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা সুলতানা বলেন, প্রায় ৫ লাখ জনসংখ্যা অধ্যুষিত শেরপুর উপজেলা একটি গুরুত্বপূর্ণ প্রশাসনিক কেন্দ্র হলেও সরকারি এই হাসপাতাল প্রতিষ্ঠার পর থেকেই গর্ভবতী মায়েদের অপারেশনের কোনো ব্যবস্থা ছিল না। এটি চালুর মধ্য দিয়ে স্বাস্থ্যসেবায় নতুন মাইলফলক সুচিত হয়েছে। দরিদ্র মা ও শিশুরা বিনামূল্যে হাসপাতাল থেকে স্বাস্থ্যসেবা নিতে পারবেন।
বগুড়ার সিভিল সার্জন ডা. মোহাম্মাদ শফিউল আজম বলেন, এ নিয়ে বগুড়া জেলার ১২টি উপজেলার মধ্যে ৮টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার চালু হলো। আমরা আশা করছি করোনা ভ্যাকসিন, কৈশোরবান্ধব সেবা প্রদানসহ বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে থাকা শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স তার সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে সক্ষম হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়