প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

শুভাশিসের নির্দেশনায় ‘রিমান্ড’ মঞ্চে আসাদুজ্জামান নূর

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে ‘আলী যাকের নতুনের উৎসব’। গতকাল রবিবার উৎসবের প্রথম নাটক মঞ্চায়নের দিনেই মঞ্চ আলো করে এলেন নাট্যজগতের দিকপাল আসাদুজ্জামান নূর। এতে শুরুতেই জমজমাট হয়ে ওঠে আয়োজন। ছিল দর্শকদের মধ্যেও তুমুল আগ্রহ। একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হয় হৃৎমঞ্চ রেপার্টরি নাট্যদলের প্রযোজনায় ‘রিমান্ড’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। একজন লেখককে রিমান্ড কক্ষে পুলিশ কর্মকর্তার অবিরাম জেরার মধ্য দিয়ে এগিয়ে যায় নাটকটি। যার মধ্য দিয়ে বর্তমান সময়কেই খুঁজে পাবেন দর্শক। এতে লেখকের চরিত্রে অভিনয় করবেন আসাদুজ্জামান নূর। নাটকে অভিনয় প্রসঙ্গে আসাদুজজ্জামান নূর বলেন, রাজনীতিসহ সামাজিক সাংস্কৃতিক নানা কর্মকাণ্ডে প্রতিনিয়ত ব্যস্ত থাকতে হয় আমাকে। বয়সও অনেক হয়েছে। তারপরও মন মঞ্চে পড়ে থাকে। একটা তৃষ্ণা থেকেই মঞ্চে ফিরছি। ভালো প্রযোজনা বলেই ফেরাটা সহজ হয়েছে। নিজেকে প্রস্তুত করতে অনেক দিন ধরে রিহার্সাল করেছি। বাকিটা দর্শক বলতে পারবে।
নাটকে পুলিশ কর্মকর্তার চরিত্রটি করেছেন জ্যোতি সিনহা। আরো অভিনয় করেছেন কামাল উদ্দীন কবির, সজীব হোসেন, সউদ চৌধুরী, শাহনাজ জাহান, আনিসুর রহমান রিমন, বর্ষা, সৌম্য, শাকিল, শম্পা। মঞ্চ পরিকল্পনা করছেন কামাল উদ্দীন কবির। আলো পরিকল্পনা করছেন সুদীপ চক্রবর্তী। পোশাক পরিকল্পনায় আইরিন পারভিন লোপা, দ্রব্যসামগ্রী পরিকল্পনায় আছেন শাহনাজ জাহান।
নির্দেশক শুভাশিস সিনহা বলেন, আলী যাকের নতুনের উৎসব আমাদের নাট্যাঙ্গনে ভীষণ অনুপ্রেরণা জোগানো একটি নাট্যোৎসব। এরপর দেশের বিভিন্ন মঞ্চে নিয়মিত নাটকটির প্রদর্শনী হবে। ফেব্রুয়ারি ও মার্চ মাসে ঢাকা ও জেলা শহরে নাটকটির কয়েকটি প্রদর্শনীর পরিকল্পনা করা হচ্ছে।
ইউনিলিভার বাংলাদেশ, আইএফআইসি ব্যাংক এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় নাগরিক নাট্যসম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ৬ দিনব্যাপী এ নাট্যোৎসবে ৫টি নাট্যদলের ৫ জন নির্দেশকের ৫টি নতুন নাটক প্রদর্শিত হবে। উৎসবের দ্বিতীয় দিন গতকাল রবিবার থেকে শুরু হয়েছে নাটক মঞ্চায়ন। আজ সোমবার মঞ্চস্থ হবে অলোক বসু নির্দেশিত ‘দ্য রেসপেক্টফুল প্রস্টিটিউট’ নাটকটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়