প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

বিদ্যুৎ খাতে প্রযুক্তির ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ সেক্টরে প্রযুক্তির ব্যবহার গ্রাহক সেবা উন্নত করার পাশাপাশি খরচ কমানো ও দুর্নীতি প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিদ্যুৎ কোম্পানিগুলোকে আরো খরচ-সাশ্রয়ী হতে হবে। ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানিকে (ডেসকো) তথ্যপ্রযুক্তি ও সামাজিক মাধ্যমের সহায়তা নিয়ে সেবার তথ্য গ্রাহকের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে।
গতকাল রবিবার রাজধানীর মিরপুরে ডেসকোর অত্যাধুনিক তথ্য সংরক্ষণ পদ্ধতি ‘স্ক্যাডা সিস্টেম’ উদ্বোধন করতে গিয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। দেশের ৬টি বিদ্যুৎ বিতরণ কোম্পানির মধ্যে ডেসকোতে প্রথম শতভাগ ‘স্ক্যাডা সিস্টেম’ চালু হলো। এই প্রযুক্তি ব্যবহারের ফলে ডেসকোর ৬৯টি স্টেশনের বিদ্যুৎ নেটওয়ার্ক কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে পর্যবেক্ষণ ও পরিচালনা করা যাবে। বিতরণ ব্যবস্থার রিয়েল টাইম ডেটা সংরক্ষণ ও অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক ও আইপি ফোনের মাধ্যমে তাৎক্ষণিক যোগাযোগ ব্যবস্থাও রয়েছে স্ক্যাডায়। এছাড়া ফিডারে লোডের তারতম্য সময় অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহের মাধ্যমে দক্ষতার সঙ্গে লোড পরিচালনা করা যাবে। ফলে ডেসকোর ১২ লাখ গ্রাহক আরো উন্নত সেবা পাবে।
প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ২০১৬ সালে এই প্রকল্প শুরু করেছিলাম। আইডিয়াটা ছিল- আমরা গ্রাহকের তথ্য সংগ্রহ করব এবং এই তথ্য কাজে লাগিয়ে গ্রাহককে কীভাবে উন্নত সেবা দেয়া যায় সেই চেষ্টা করা। এসব ডেটা ভবিষ্যতে কত মূল্যবান হবে সেটা ডেসকো একদিন বুঝতে পারবে। বিদ্যুৎ খাতে প্রযুক্তির ব্যবহার করে খরচ ও সিস্টেম লস কমিয়ে আনতে পারলে ট্যারিফও কমে আসবে। আরো কত বেশি প্রতিযোগিতামূলকভাবে ট্যারিফ ঠিক করা যায় সেটা চিন্তা করতে হবে। এ ধরনের প্রযুক্তি গ্রাহক সেবা উন্নত করার পাশাপাশি খরচ কমানো ও দুর্নীতি কমানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি আশা করি।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তির প্রয়োগ গ্রাহক সেবার মান বাড়াবে। দুর্নীতি কমে এলে গ্রাহকদের সমস্যা, প্রয়োজন বা অভিযোগ গুরুত্ব দিয়ে শুনে দ্রুত সমাধানের উদ্যোগ নিয়ে সেবার মান আরো বাড়ানো যাবে।
ডেসকোর চেয়ারম্যান বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মো. নিজাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান ও ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়