প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

বিদ্বেষ ছড়ানোর অভিযোগ: স্টল বরাদ্দ পাচ্ছে না আদর্শ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও ব্যক্তি বিশেষের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানো বই মেলায় বিক্রি না করার শর্ত উপেক্ষা করায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিচ্ছে না অমর একুশে বইমেলা পরিচালনা কমিটি। গতকাল রবিবার বিকালে কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলা একাডেমি প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। আদর্শ প্রকাশনীর থেকে প্রকাশিত ফাহাম আব্দুস সালামের লেখায় ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ শীর্ষক গ্রন্থে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে লেখক বিদ্বেষ ছড়ানো হয়েছে। এর পাশাপাশি আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধেও কটূক্তি, কটাক্ষপূর্ণ উক্তি রয়েছে। এসব প্রকাশনা বইমেলা নীতিমালা বহির্ভূত হওয়ার কারণেই প্রকাশনা প্রতিষ্ঠানটিকে স্টল বরাদ্দ দেয়া হয়নি বলে জানা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বইমেলা পরিচালনা কমিটি বইমেলার নীতিমালা অনুসরণ করে ‘আদর্শ’ প্রকাশনা কর্তৃক প্রকাশিত লেখক ফাহাম আব্দুস সালাম রচিত ‘বাঙালির মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি বইমেলায় প্রদর্শিত হবে না, এই মর্মে আদর্শ প্রকাশনীর সিইও মাহাবুবুর রহমানকে লিখিত বক্তব্য প্রদান করতে বলা হয়। এর উত্তরে মাহাবুব উপর্যুক্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন না বলে জানান।
আদর্শ প্রকাশনীর সিইও উল্লেখ করেন, অমর একুশে বইমেলার বিদ্যমান নীতিমালা বাংলাদেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। তিনি বইমেলার এই নীতিমালা মানেন না। তিনি জানান, স্টল বরাদ্দ না পেলে তিনি আদালতের শরণাপন্ন হবেন। প্রয়োজনে তিনি বিদেশি সহযোগিতা গ্রহণের কথাও উল্লেখ করেন। তার সিদ্ধান্ত বিবেচনা করে বইমেলা পরিচালনা কমিটি আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দিতে সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।
উল্লেখ্য, ফাহাম আব্দুস সালাম বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মেয়ের জামাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়