প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

নতুন নিয়মে পদায়ন : পদোন্নতির জটাজালে সরকারি ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) থেকে মহাব্যবস্থাপক (জিএম) হিসেবে পদোন্নতি ও পদোন্নতিপ্রাপ্ত মহাব্যবস্থাপকদের পদায়নের কাজ করবে অর্থ মন্ত্রণালয়। এতদিন এ কাজটি করতো স্ব স্ব ব্যাংক।
স¤প্রতি আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সরকারি খাতের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ও জিএম পদে নিয়োগ, পদোন্নতি ও পদায়ন নীতিমালা জারি করে এ বিধান যুক্ত করেছে। ব্যাংক সংশ্লিষ্টদের মতে, মন্ত্রণালয়ের জারিকৃত নতুন নীতিমালা বাস্তবায়িত হলে জিএম পদোন্নতির ক্ষেত্রে অনেক জটিলতা হবে।
তারা জানান, জিএম পদ অর্থ মন্ত্রণালয়ের মাধ্যমে পদায়ন করা হলে খুব কম যোগ্য ব্যক্তিই পদোন্নতি পাবেন। কারণ তখন অযোগ্য ব্যক্তিরাই লবিং করে পদোন্নতি বাগিয়ে নেবেন। এর ফলে একই ব্যাচে যোগ দেয়া অন্য ব্যাংকের কর্মকর্তারা আবার পিছিয়ে পড়বেন। এছাড়া পদোন্নতির জটাজালে দীর্ঘদিন আটকে থাকবে জিএম পদ। ফলে যোগ্য ব্যক্তিদের সংকট তৈরি হবে সরকারি ব্যাংকগুলোতে। অন্যদিকে পদোন্নতি জটিলতায় আটকে কাজে মনযোগ হারাবেন কর্মকর্তারা। ব্যাংকাররা বলেন, সুষম পদোন্নতির স্বার্থে নতুন নিয়ম চালু না করে আগের নিয়মে পদোন্নতি দেয়া হলে সব ব্যাংকের কর্মকর্তারাই এর সুফল ভোগ করতে পারবেন। এতে দেশের ব্যাংকিং খাতেরও অগ্রগতি ত্বরান্বিত হবে।
এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে সরকারি ব্যাংকের এক কর্মকর্তা বলেন, রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক আগে জিএম পর্যন্ত সরাসরি পদোন্নতি দিতে পারতো। আগে এমডি ও ডিএমডিকে অর্থ মন্ত্রণালয় থেকে পদোন্নতি দেয়া হতো। কিন্তু এখন জিএম পদও অর্থমন্ত্রণালয় থেকে পদোন্নতি দেয়া হবে। তাই এই পদে পদোন্নতিতে জটিলতা হবে এবং অনেক যোগ্য লোকই পদোন্নতি পাবেন না। এখন অনেক তদবির চলবে কে আগে জিএম হবে এটা নিয়ে। তাতে দেখা যাবে, যে পদোন্নতি পাওয়ার কথা সে পাবে না। যে জুনিয়র সে পদোন্নতি পাবে। তাতে ব্যাংক কর্মকর্তাদের মধ্যে এক ধরনের ক্ষোভ তৈরি হবে। তাই অনেকেই কাজের মনোবল হারিয়ে ফেলবে। এতে এক ধরনের বিশৃঙ্খলাও তৈরি হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়