প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

কৃষি জমির মাটি কেটে রাস্তা প্রশস্ত করার অভিযোগ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বেলাল হুসাইন বিজয়, কালীগঞ্জ (ঝিনাইদহ) থেকে : কালীগঞ্জ উপজেলার ভাটঘরা দয়ারামপুর সড়কের প্রশস্তকরণ কাজে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের (এলজিইডি) ৮ কিলোমিটার রাস্তা প্রশস্তকরণে এ কাজের চুক্তিমূল্য প্রায় কোটি টাকা। মাটির তৈরি এ রাস্তা প্রশস্তকরন কাজ পান যশোরের চৌগাছার মেসার্স মাহফুজ এন্ড ব্রাদার্স নামের ঠিকাদারী প্রতিষ্ঠান। ওই ঠিকাদারি প্রতিষ্ঠানের নামের কাজটি ক্রয় করেন কালীগঞ্জে আসাদুল ইসলাম লিটু নামের এক ঠিকাদার।
চুক্তিতে মাটি ক্রয় করে দেওয়ার কথা রয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠানের। কিন্তু তা না করে রাস্তার পাশের মালিকানা জমি থেকে জোরর্পূবক ভ্যাকু মেশিন দিয়ে মাটি কেটে রাস্তায় দেয়া হয়েছে। ঠিকাদার লিটু সংখ্যালঘু সম্প্রদায়ের বেশ কয়েকজন ব্যক্তির আবাদি ও বসতবাড়ির জমি থেকে মাটি কাটতে গেলে তারা দিতে রাজি হননি। পরে প্রভাবশালী ওই ঠিকাদারের চাপের মুখে অন্য জায়গা থেকে মাটি কিনে আনতে বাধ্য হয়েছেন।
ভুক্তভোগী মাস্টার প্রভাত কুমার রায় অভিযোগ করে বলেন, আমার আবাদি ও বসত বাড়ির আঙ্গিনার মাটি কেটে রাস্তা প্রশস্তকরণ করতে যায় ঠিকাদার লিটু। আমি তাতে রাজি না হলে আমাকে বলে সরকারি কাজে বাধা দিলে আপনার নামে মামলা হবে। আমি মামলা ও তার ভয়ে অন্য জায়গা থেকে মাটি কিনে দিতে বাধ্য হই। ৪১ গাড়ি মাটি আমি অন্যত্র থেকে প্রতি গাড়ি ৯শ টাকা মূল্যে মোট ৩৬ হাজার ৯শ টাকার মাটি ক্রয় করে এনে দিই। ফলে আমি আর্থিকভাবে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছি। আমি এমন ঘটনার তদন্ত সাপেক্ষে সুষ্ঠু বিচার চাই।
শুধু সংখ্যালঘু প্রভাত কুমার রায়ই নন। এমন ঘটনার শিকার হয়েছে অনেক পরিবার। কিন্তু ঠিকাদার লিটুর ভয়ে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেন না।
অভিযুক্ত আসাদুল ইসলাম লিটু বলেন, আমি নিয়ম মেনেই কাজ করেছি। রাস্তার পাশের সরকারি জমি থেকে মাটি কেটে কাজ করেছি। আমার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তা সঠিক নয়।
ঠিকাদারী প্রতিষ্ঠান মাহফুজ এন্ড ব্রাদার্সের স্বত্তাধিকারী মাহফুজুর রহমান বলেন, আমি কালীগঞ্জের ঠিকাদার লিটুর কাছে কাজ বিক্রি করে দিয়েছি। সে কিভাবে কাজ করেছে সেটা আমার জানা নেই।
এ ব্যাপারে কালীগঞ্জ এলজিইডির উপজেলা প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, অভিযোগের বিষয়টি শুনে আমি ঘটনাস্থলে গিয়ে তেমন কিছু পাইনি।
তিনি ঠিকাদারের পক্ষে সাফাই গেয়ে বলেন, রাস্তা প্রশস্তকরণে প্রয়োজনে পাশের জমির মাটি কেটে ঠিকাদার দিতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়