মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

সরকারিভাবে আমন ক্রয় অনিশ্চিত : ঘোড়াঘাটে সংগ্রহ হয়নি এক কেজি ধানও

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. শহিদুল ইসলাম আকাশ, ঘোড়াঘাট (দিনাজপুর) থেকে : চলতি ২০২২-২০২৩ অর্থবছরে আমন মৌসুমে সরকারি খাদ্যগুদামে ধান-চাল সংগ্রহ শুরু হয়েছে। তবে দিনাজপুরের ঘোড়াঘাটে গত দুই মাসে এক কেজি ধানও সংগ্রহ হয়নি। কারণ খোলা বাজারে ধান-চালের দাম বেশি পাওয়ায় সরকারি গুদামে ধান সরবরাহ করেননি কৃষকরা।
জানা গেছে, ঘোড়াঘাটে গত ১৭ নভেম্বর থেকে সরকারিভাবে ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হয়। আগামী ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখ পর্যন্ত ধান সংগ্রহ করা হবে। সরকারি খাদ্য গুদামে প্রতি কেজি ধানের দাম ২৮ টাকা ও চাল ৪২ টাকা নির্ধারণ করা হয়। ৬৩৯ মেট্রিক টন ধান ও ৫৭৪ মেট্রিক টন চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু পাইকারি বাজারে ধান-চালের দাম বেশি হওয়ায় কৃষকরা ধান বাইরে বিক্রি করছে। যার ফলে চলতি মৌসুমে ঘোড়াঘাটে সরকারিভাবে আমন ধান ক্রয় অনিশ্চিত হয়ে পড়েছে।
কৃষকরা জানায়, গত কয়েক বছরের তুলনায় এবার হাটবাজারে আমন ধানের দাম ভালো পাচ্ছেন কৃষকরা। সরকারিভাবে খাদ্যগুদামে প্রতি মণ ধানের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ১২০ টাকা। এক্ষেত্রে ধান বেশি শুকাতে হয়। পাশাপাশি পরিশ্রমও বেশি হয়। অন্যদিকে সরকারি দামের তুলনায় হাটবাজারে মণপ্রতি ২০০ থেকে ২৫০ টাকা বেশি। তাই বাইরে ধান বিক্রি করেন তারা।
ঘোড়াঘাট উপজেলার অতিরিক্ত দ্বায়িত্বপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক মো. গোলাম মওলা জানান, একজন কৃষকের কাছ থেকে এক মেট্রিক টন করে ধান ক্রয় করা হবে। খাদ্যগুদামে ধান সরবরাহ করতে গেলে ১৪ শতাংশ আর্দ্রতা দেখে ও চিটা বাদ দিয়ে বিক্রি করতে হয়। এবার বাইরে ভালো দাম পাচ্ছে কৃষকরা। তাই তারা কম পরিশ্রমে বাইরে ধান বিক্রি করছেন।
তিনি আরো জানান, ফেব্রুয়ারি মাসের ২৮ তারিখ পর্যন্ত ধান সংগ্রহ করার সময় নির্ধারণ করা হয়েছে। তবে উপজেলার ৪টি সরকারি গোডাউনে এখন পর্যন্ত কোনো ধান সংগ্রহ হয়নি। পাইকারিতে ধানের দাম বেশি হওয়ার কারণে কৃষকরা গুদামে ধান দিতে আগ্রহ দেখাচ্ছেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়