মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

ক্যামিলাকে হারিয়ে চতুর্থ রাউন্ডে বেলিন্ডা বেনসিক

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ান ওপেনেরে তৃতীয় রাউন্ডে গতকাল নারী এককে ক্যামিলা জিওরগিকে ৬-২, ৭-৫ সেটে হারিয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে বেলিন্ডা বেনসিক। এছাড়া নারী এককে ভারভারা গ্রাচেভকে ৬-৪, ৬-২ সেটে হারিয়েছে ক্যারোলিনা প্লিসকোভা। অপরদিকে পুরুষ এককে গ্রিগর দিমিত্রভকে ৭-৬ (৯-৭), ৬-৩, ৬-৪ সেটে হারিয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে নোভাক জোকোভিচ। আর অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন দানিল মেদভেদেভ।
প্রথম দুই রাউন্ডে দাপুটে জয়ের পর তৃতীয় ম্যাচেও দূরন্ত ছিলেন বেনসিক। প্রথম সেটে জিওরগিকে ৬-২ সেটে হারিয়ে দেন তিনি। প্রথম সেটে সহজে হারলেও দ্বিতীয় সেটে কিছুটা প্রতিদ্ব›িদ্বতা করলেও বেশিদূর যেতে পারেননি জিওরগিক।
হেরেন যান ৭-৫ সেটে। সহজ জয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেন বেনসিক। এছাড়া একইভাবে প্রতিপক্ষকে কোনো সুযোগ না দিয়েই চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে প্লিসকোভা। গ্রাচেভকে প্রথম সেটে ৬-৪ ব্যাবধানে হারানোর পর দ্বিতীয় সেটেও হারান ৬-২ ব্যবধানে। প্রথম সেটে কিছুটা লড়াই করলেও দ্বিতীয় সেটে তেমন কোনো লড়াই করতে পারেনি গ্রচেভ। তবে পুরুষ এককে প্রত্যাশিত জয় পেয়েছেন গত আসরে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে না পারা নোভাক জোকোভিচ। প্রথম সেটে দারুণ লড়াই করেন দিমিত্রভের সঙ্গে। তবে শেষ পর্যন্ত পেরে ওঠেননি দিমিত্রভ।
হেরে যান ৭-৬ (৯-৭) ব্যবধানে। এরপর দ্বিতীয় সেটে অনেকটা সতর্ক হয়ে খেলতে থাকেন জোকোভিচ। তুলে নেন ৬-৩ সেটের সহজ জয়।
তৃতীয় সেটে দিমিত্রভ লড়াই করার আভাস দিলেও পেরে ওঠেননি দ্বিতীয় সর্বোচ্চ গ্র্যান্ড স্লামজয়ীর বিপক্ষে। শেষ পর্যন্ত হেরে যান ৬-৪ ব্যবধানে। এতে আরো একটি গ্র্যান্ড স্লাম জয়ের দিকে একধাপ এগিয়ে গেলেন জোকোভিচ। এছাড়া অস্ট্রেলিয়ান ওপেনে আবারো অঘটন দেখল টেনিসপ্রেমীরা।
র‌্যাঙ্কিংয়ের শীষে থেকে আসর শুরু করা দুই তারকা রাফায়েল নাদাল ও কেসপার রুড ছিটকে যান আগেই। এবার তৃতীয় রাউন্ড থেকে ছিটকে গেলেন দুবারের ফাইনালিস্ট দানিল মেদভেদেভ। ৭-৬, ৬-৩, ৭-৬ সেটে হেরে যান তিনি। ম্যাচের শুরু থেকেই দাপট দেখাতে থাকেন কোরদা।
প্রথম সেটে জয় তুলে নেন। ম্যাচের শুরু থেকেই দাপট দেখাতে থাকেন কোরদা। প্রথম সেটে তুলে নেন প্রত্যাশিত জয়। এরপর দ্বিতীয় ও তৃতীয় সেটে হাড্ডাহাড্ডি লড়াই করেন দুজন। ভালো খেললেও শেষ পর্যন্ত আর পেরে ওঠেননি এই রাশিয়ান তারকা। ২০২১ সালে ইউএস ওপেন জেতা মেদভেদেভ গত দুই বছর খেলেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে। তবে এবার তৃতীয় রাউন্ডেই আটকে পড়েছেন ২৬ বছর বয়সি এই টেনিস তারকা।
ম্যাচ শেষে মেদভেদেভ বলেন, ‘আমার মতে, দারুণ একটা ম্যাচ হলো যেখানে স্পষ্টত সে আমার চেয়ে ভালো ছিল। আগের এ রকম অনেক ম্যাচ আমি জিতেছি। কিন্তু বর্তমানে এই ধরনের ম্যাচে এবং এমন প্রতিপক্ষ যারা ভালোমানের টেনিস খেলছে তাদের বিপক্ষে আমি কিছুটা ভুগছি। এটা কাটিয়ে ওঠার উপায় আমাকে খুঁজে বের করতে হবে।’
অন্যদিকে ১৯৯৬ সালে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন কোর্দার বাবা। তার মা-ও ছিলেন পেশাদার টেনিস তারকা। ম্যাচ শেষে কোর্দা বলেন, ‘আমার পরিবার অস্ট্রেলিয়ায় খেলতে পছন্দ করে। এখানে আমাদের দারুণ কিছু মুহূর্ত আছে। আমার দুই বোন নারী গলফে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছে।’
এর আগে অঘটন ঘটিয়ে অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নেন গতবারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। রড লেভার এরিনাতে ২ ঘণ্টা ৩২ মিনিটের লড়াই শেষে বিদায় নেন ২২টি গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকা। তবে ম্যাচের শুরু থেকেই কোমরের চোটে ভুগছিলেন তিনি। প্রথম সেটে ৬-৪ ব্যবধানে হারার পর দ্বিতীয় সেটে সুযোগ ছিল ঘুরে দাঁড়ানোর।
তবে দ্বিতীয় সেটে তার কোমরের চোট বেশি হয়। ফলে ৩-৫ সেটে খেলা চলাকালীন চিকিৎসক ডাকতে হয় তাকে। এরপর কিছুটা সুস্থ অনুভব করলে চোট নিয়েই খেলা শুরু করেন তিনি। দ্বিতীয় সেটেও হেরে যান ৬-৪ ব্যাবধানে। এরপর তৃতীয় সেটে কিছুটা লড়াইয়ের আভাস দিলেও ৭-৫ সেটে হেরে যান বিশ্বের ৬৫ নম্বর খেলোয়াড়ের কাছে।
নাদালের হারের পর পুরুষ এককে ছিটকে যান দ্বিতীয় বাছাই কাসপার রুড। আমেরিকার জেনসন ব্রুকসবির কাছে হেরে যান তিনি। চার সেটের হাড্ডাহাড্ডি লড়াই শেষে ৬-৩, ৭-৫, ৬-৭ (৪), ৬-২ হেরে যান রুড।
প্রথম সেটে সহজেই ৬-৩ ফলে প্রথম সেট জয় নিশ্চিত করেন ব্রুকসবি। দ্বিতীয় সেটে তুলনামূলক লড়াই করেন রুড। তবে শেষ মুহূর্তে এসে দুর্ভাগ্যজনকভাবে নিজের সার্ভ ধরে রাখতে না পারায় ৭-৫ ফলে হারতে হয় সেট।
তৃতীয় সেটেও হয় কঠিন লড়াই। তিনবার ম্যাচ পয়েন্ট বাঁচান রুড। অবশেষে টাইব্রেকারে জেতেন তৃতীয় সেট।
চতুর্থ সেটে সেভাবে লড়াই করতে পারেননি তিনি। ৬-২ ব্যবধানে চতুর্থ সেট জিতে জয় নিশ্চিত করেন ব্রুকসবি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়