সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

রাবি প্রতিষ্ঠাতা মাদার বখ্শের মৃত্যুবার্ষিকী পালিত

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : অবিভক্ত বাংলার প্রাদেশিক আইন পরিষদ সদস্য, মহান ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রতিষ্ঠাতা জননেতা মাদার বখ্শের ৫৬তম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে। গতকাল শুক্রবার বিকাল ৪টায় রাজশাহী প্রেস ক্লাবে এক স্মরণ সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। রাজশাহী প্রেস ক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ যৌথভাবে এ সভার আয়োজন।
এতে সভাপতিত্ব করেন সংগঠন দুটির সভাপতি ও মাদার বখ্শের নাতি সাইদুর রহমান। সাধারণ সম্পাদক এডভোকেট মো. আসলাম-উদ- দৌলার সঞ্চালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- বিশিষ্ট কলামিস্ট বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত কুমার সাহা।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন- রাজশাহী প্রেস ক্লাবের আজীবন সদস্য গোলাম সারওয়ার। সভায় মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রাহক ওয়ালিউর রহমান বাবু, বিটিসি নিউজের সম্পাদক খন্দকার মোস্তাফিজুর রহমান রেজা, জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সহসভাপতি সালাউদ্দিন মিন্টু, প্রচার সম্পাদক সাংবাদিক আমানুল্লাহ আমান, আইনবিষয়ক সম্পাদক হোসনে আলী পেয়ারাসহ আরো অনেকে বক্তব্য রাখেন। বক্তারা বলেন, জননেতা মাদার বখ্শ ছিলেন রাজশাহীর গণমানুষের পরম শ্রদ্ধেয় ব্যক্তিত্ব। দেশ নন্দিত সমাজসেবক ও উত্তরাঞ্চলে শিক্ষা বিস্তারের অন্যতম অগ্রদূত তিনি। মাদার বখ্শ ১৯৫০ সালের ১৯ সেপ্টেম্বর থেকে ১৯৫৪ সালের ২২ জুন পর্যন্ত রাজশাহী পৌরসভার নির্বাচিত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তার আমলেই তৎকালীন রাজশাহী পৌর এলাকায় ব্যাপক উন্নতি সাধিত হয়। মাদার বখ্শ তার সুষম উন্নয়ন কার্যক্রমের মধ্য দিয়ে জনগণের ভালোবাসা অর্জন করেন। তিনিই রাজশাহী নিউ মার্কেটের রূপকার।
তারা বলেন, নিরলস শ্রম সাধনা ও অধ্যাবসায়ের মাধ্যমে জাতীয় জীবনে অসামান্য অবদান রেখে গেছেন মাদার বখ্শ। এসব গুণীজনকে স্মরণ করা সবার দায়িত্ব। এদিনের স্মরণ সভায় জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সদস্য মাজেদুর ইসলাম, বোয়ালিয়া থানা কমিটির আহ্বায়ক সাগর নোমানী, সাবেক কাউন্সিলর ফারজানা হক, অভিলাষ দাস তমাল, রাতুল সরকার, ডা. সানজিদা ও প্রকৌশলী রুকাইয়া প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়