সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

চতুর্থ রাউন্ডে কোকো গাফ

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : অস্ট্রেলিয়ান ওপেনেরে তৃতীয় রাউন্ডে গতকাল নারী এককে বেনার্দা পেরাকে ৬-৩, ৬-২ সেটে হারিয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে কোকো গাফ। অন্যদিকে ক্রিস্টিনা বুসকাকে ৬-০, ৬-১ সেটে হারিয়ে সহজ জয় পেয়েছে ইগা সোয়াটেক। অপরদিকে পুরুষ এককে অস্ট্রেলিয়ান টেনিস তারকা থানাসি কোকিনাকিসের কাছে প্রথম দুই সেটে হারলেও শেষ পর্যন্ত ৪-৬, ৬-৭ (৪-৭), ৭-৬ (৭-৫), ৬-৩, ৭-৫ সেটে হারিয়ে জয় নিশ্চিত করেন অ্যান্ডি মারে। তবে তৃতীয় রাউন্ডে জনসন ব্রুকসবির কাছে হেরে বিদায় নিয়েছেন ক্যাসপার রুড।
টেনিস র‌্যাঙ্কিংয়ের নাম্বর ওয়ান সোয়াটেক প্রথম দুই রাউন্ডে দাপুটে জয়ের পর তৃতীয় ম্যাচেও ছিলেন দূরন্ত। শুরুর প্রথম সেটে বুসকাকে ৬-০ সেটে হারিয়ে দেন তিনি। সোয়াটেকের বিপক্ষে কোনো প্রতিরোধ করতে পারেনি করতে পারেননি এই তারকা। এরপর দ্বিতীয় সেটে কিছুটা প্রতিদ্ব›িদ্বতা করলেও বেশিদূর যেতে পারেননি তিনি। হেরেন যান ৬-১ সেটে। সহজ জয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করে সোয়াটেক। এর আগে প্রথম রাউন্ডে জুলে নিয়েমিয়ারকে ৬-৪, ৭-৫ সেটে হারিয়ে দ্বিতীয় রাউন্ড এবং ওসোরিওকে ৬-২, ৬-৩ সেটে হারিয়ে তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছিলেন সোয়াটেক।
অপরদিকে প্রথম দুই সেটে পিছিয়ে থেকেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেন অ্যান্ডি মারে। রাফায়েল নাদালের বিদায়ের পর ধারণা করা হচ্ছিলো আবারো অঘটন দেখবে অস্ট্রেলিয়ান ওপেন। তবে তৃতীয় সেট থেকে দুরন্ত প্রত্যাবর্তন শুরু করেন মারে। ৫ ঘণ্টা ৪৫ মিনিট লড়াই শেষে খেলার ফল নিজের দিকে নিতে সক্ষম হন তিনি। কোকিনাকিসের পক্ষে শুরু থেকে বেশ বেকায়দায় ছিলেন মারে। প্রথম সেট কোকিনাকিস সহজেই জিতে যান। ৬-৪ এ কোকিনাকিস প্রথম সেট জেতার পর, দ্বিতীয় সেটে চলে হাড্ডাহাড্ডি লড়াই। টাইব্রেকারে দ্বিতীয় সেট গড়ালে, বাজিমাত করেন অস্ট্রেলিয়ার তারকা। প্রথম দুই সেট হারলেও হাল ছাড়েননি মারে। তৃতীয় সেটও গড়ায় টাইব্রেকারে। এবার বাজিমাত করেন মারে। নিজের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে কোকিনাকিসকে পেছনে ফেলেন তিনি। চতুর্থ সেটে দুইবার প্রতিপক্ষের সার্ভিস ভেঙে সহজে জিতে যান মারে। পঞ্চম সেটে শেষ পর্যন্ত ৭-৫ সেট জিতে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেন মারে। ম্যাচের পর মারে বলেন, ‘এটি আশ্চর্যজনক ছিল যে, আমি ম্যাচকে ঘুরিয়ে দিতে সক্ষম হয়েছি। ম্যাচ চলার সঙ্গে সঙ্গে আমি আরো ভালো খেলতে শুরু করি।’
ম্যাচ শেষে বল নিয়ে অভিযোগও করেন মারে। এবারের বলগুলো বেশি নরম ও মন্থর। তিনি বলেন, এটা অদ্ভুত ব্যাপার। কোর্ট কিন্তু দ্রুততর, কিন্তু সেটাই এখন মন্থর হয়ে গেছে। যখন ম্যাচ শুরু করি তখনই মনে হয়েছে বলের ভেতর বাতাস নেই, প্রায় সমান। এটা নিয়ে ম্যাচেই অভিযোগ করেছি। এমন বলে র‌্যালিতে উইনার মারা কঠিন। সবাই দেখেছে। মারের পাশাপাশি বল নিয়ে এর আগে অভিযোগ করেছেন জোকোভিচ ও নাদাল। জোকোভিচ বলেন, ‘বাইরের কোর্টে দ্রুত খেলা যায়। স্টেডিয়ামের কোর্ট একটু মন্থর। কিন্তু বল একদমই মন্থর। এতে খেলার অসুবিধা হয়। নাদাল বলেন, ‘কোনো সন্দেহ নেই বলের মান খুব বাজে।’
এছাড়া চলতি অস্ট্রেলিয়ান ওপেনে আরো এক অঘটন ঘটেছে। পুরুষ এককে শীর্ষ তারকা রাফায়েল নাদাল ছিটকে যাওয়ার পরে ছিটকে গেছেন দ্বিতীয় বাছাই কাসপার রুড। আমেরিকার জেনসন ব্রুকসবির কাছে হেরে যান তিনি। চার সেটের হাড্ডাহাড্ডি লড়াই শেষে ৬-৩, ৭-৫, ৬-৭ (৪), ৬-২ হেরে যান রুড। প্রথম সেটে সহজেই ৬-৩ ফলে প্রথম সেট জয় নিশ্চিত করেন ব্রুকসবি। দ্বিতীয় সেটে তুলনামূলক লড়াই করেন রুড। তবে শেষ মুহূর্তে এসে দুর্ভাগ্যজনকভাবে নিজের সার্ভ ধরে রাখতে না পারায় ৭-৫ ফলে হারতে হয় সেট।
তৃতীয় সেটেও হয় কঠিন লড়াই।
তিনবার ম্যাচ পয়েন্ট বাঁচান রুড। অবশেষে টাইব্রেকারে জেতেন তৃতীয় সেট। চতুর্থ সেটে সেভাবে লড়াই করতে পারেননি তিনি। ৬-২ ব্যবধানে চতুর্থ সেট জিতে ম্যাচ জয় নিশ্চিত করেন ব্রুকসবি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়