আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

মানুষের জন্য নিষিদ্ধ যে ‘দ্বীপ’

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পৃথিবীতে এমন কিছু জায়গা আছে যা বেশ অদ্ভুত এবং বিস্ময়কর। এলিয়েন জায়গা থেকে শুরু করে সাপ অধ্যুষিত দ্বীপ সবই রয়েছে এই পৃথিবীর বুকে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রেই রয়েছে এরকম একটি উদ্ভট জায়গা। নাম ‘মাঙ্কি আইল্যান্ড’, এটি এমন একটি দ্বীপ যেখানে নির্বিঘেœ ঘুরে বেড়ায় বানর। দক্ষিণ ক্যারোলিনার বিউফোর্টের উপকূলে অবস্থিত দ্বীপটিকে আসলে মরগান দ্বীপ বলা হয় এবং এটি প্রায় ২ হাজার একর জায়গা নিয়ে অবস্থিত। এখানেই প্রায় চার হাজার বানর বাস করে। বানরদের এই উপনিবেশটি আসলে ১৯৭৯ সালে তৈরি হয়েছিল। ভাইরাল হারপিস বি -এর জীবাণু বহনকারী রিসাস ম্যাকাক বানর পুয়ের্তো রিকোর একটি গবেষণা কেন্দ্র থেকে এই দ্বীপে পালিয়ে আসে। বানরগুলি পালিয়ে যাওয়ার পর, স্থানীয় স্তরে হারপিস বি মহামারি দেখা দিয়েছিল। এর জেরে দক্ষিণ ক্যারোলিনা একটি জনবসতিহীন দ্বীপের প্রস্তাব দেয় যেখানে বানররা বাস করতে পারে এবং বংশবৃদ্ধি করতে পারে।
যাইহোক, দ্বীপটি নিয়ে বিতর্ক রয়েছে কারণ বলা হয় এটি একটি গবেষণা স্পট হিসাবে এখন ব্যবহার হয়, কিছু প্রাণীকে চিকিৎসাশাস্ত্রের পরীক্ষার জন্য ব্যবহার করা হচ্ছে। যেহেতু দ্বীপটি এখন দক্ষিণ ক্যারোলিনা ডিপার্টমেন্ট অফ ন্যাচারাল রিসোর্স -এর মালিকানাধীন তাই মানুষের প্রবেশ নিষেধ।
, তাই আপনি যেতে এবং ঘুরে বেড়াতে পারবেন না। তবে কিছু বোট ট্যুর এর ব্যবস্থা রয়েছে যাতে চড়ে আপনি স্পটটির চারপাশে ঘুরে বেড়াতে এবং প্রাণীদের এক ঝলক দেখতে পারবেন। নিয়ম ভঙ্গকারীদের জন্য সতর্কবার্তাও রয়েছে, কারণ বানরগুলি বেশ কয়েকটি মারণ রোগ বহন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়