আরো এক মামলায় রফিকুল মাদানীর বিচার শুরু

আগের সংবাদ

নাশকতার শঙ্কায় সতর্ক আ.লীগ : ষড়যন্ত্র ঠেকাতে নেতাকর্মীদের মাঠে থাকার নির্দেশ ক্ষমতাসীন দলের, ‘পাল্টা কর্মসূচি’তে অস্বস্তি বিএনপির

পরের সংবাদ

‘নতুন জেলেনস্কি’ ও ‘ছোট পুতিন’

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কসোভোর প্রধানমন্ত্রী আলবিন কুর্তি এখন এই অঞ্চলের ‘নতুন জেলেনস্কি’ হওয়ার চেষ্টা করছেন। এমন অভিযোগ তুলেছেন সার্বিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভুচিচ। তার অভিযোগ, কসোভোর প্রধানমন্ত্রী এখন নিজেকে ভিক্টিম হিসেবে দেখাতে চাইছেন এবং বুঝাতে চাইছেন তিনি এখন নতুন জেলেনস্কি। এ খবর দিয়েছে আরটি।
ভুচিচ আরও বলেন, আমাদের সবার জন্য পরিস্থিতি খুব কঠিন। বিশ্বের বড় শক্তিগুলো কসোভোর স্বাধীনতা মেনে নিয়েছে। এটি কোনো নতুন ঘটনা নয়, নতুন করে বিস্মিত হওয়ার কিছু নেই আমাদের জন্য। সার্বিয়ার প্রেসিডেন্ট নতুন করে কসোভো নিয়ে দেশটির অবস্থান ব্যক্ত করেন। কসোভো নিজের স্বাধীনতা ঘোষণা করলেও সার্বিয়া এখনো একে নিজের অংশই মনে করে। কসোভোকে বিশ্বের অনেক দেশ স্বীকৃতি দিয়েছে।
ভুচিচ অভিযোগ করেন, কুর্তি বারবার সার্বিয়াকে আগ্রাসী দেশ হিসেবে প্রমাণ করতে চাইছেন। কিন্তু দেশের সীমান্ত কুর্তি ঠিক করবেন না, আন্তর্জাতিক আইন করবে। তিনি নিজেকে ‘নতুন জেলেনস্কি’ এবং আমাকে ‘ছোট পুতিন’ হিসেবে দেখাতে চাইছেন।
সার্বিয়া থেকে আলাদা হয়ে গেলেও কসোভোতে সার্ব বংশোদ্ভূত প্রচুর মানুষ রয়েছেন। তাদের সঙ্গে বৈষম্য ও নিপীড়নের অভিযোগ রয়েছে কসোভোর বিরুদ্ধে। সম্প্রতি সার্ব নাম্বার প্লেট বাতিলের চেষ্টা করে কসোভো। এ নিয়ে উত্তেজনা সৃষ্টি হয় সার্ব সংখ্যাগরিষ্ঠ এলাকাগুলোতে। সর্বশেষ অর্থডক্স ক্রিসমাসের দিন সার্বদের লক্ষ্য করে গুলির ঘটনাও ঘটে। এতে দুইজন আহত হন। এ ঘটনার জন্য কসোভোর সরকারকে দায়ী করেছে বেলগ্রেড। এর আগে উত্তেজনা প্রশমনে কসোভোর মধ্যে সেনা পাঠানোর চেষ্টাও করে সার্বিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়