দুদক মামলা : আদালতে হাজিরা দিলেন আব্বাস দম্পতি

আগের সংবাদ

শিল্প খাতে বাড়ল গ্যাসের দাম > সবচেয়ে বেশি বাড়ছে ক্ষুদ্রশিল্পে, মূল্যস্ফীতির ওপর চাপ বাড়বে : বিশেষজ্ঞদের অভিমত

পরের সংবাদ

রাউজান : বাঁশ-বেতের বাজার প্লাস্টিকের দখলে

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম রমজান আলী, রাউজান (চট্টগ্রাম) থেকে : এক সময়ে আমাদের প্রায় গ্রামীণ হাটবাজারে দেখা যেত বাঁশ-বেতের তৈরি জিনিসপত্র। আধুনিকতার ছোঁয়ায় দিন দিন হারিয়ে যাচ্ছে এসব জিনিসপত্র। বর্তমানে এখন আর দেখা যায় না আগের মতো বাঁশ বেতের তৈরি জিনিসপত্র।
যেসব গ্রামীণ নারী যুগে যুগে এই শিল্পকে টিকে রেখেছিল তারা মুখ ফিরিয়ে নিয়েছে একাজ থেকে। সমাজ, সংসারে যেসব বাঁশ বেতের জিনিসপত্র আগে ব্যবহার হয়ে আসছিল, এখন বিকল্প হিসাবে ব্যবহার হচ্ছে প্লাস্টিকের জিনিস।
এলাকার প্রবীণরা বলেন, এক সময় রাউজানের মতো গ্রামীণ জনপদে বাঁশ বেতের সহজলভ্যতা ছিল। প্রতিটি গ্রামে ছিল বাঁশ ও বেতঝাড়। এখন আর এসব দেখা যায় না। স্থানীয় লোকজনের মতে আগে গ্রামীণ নারীরা ব্যস্ততম সময় পার করত ডালা, কুলা, ধাইজ্যা, লাই খারাং তৈরিতে। তাদের হাতে উৎপাদিত পণ্য বিক্রি করে তারা স্বাছন্দে সংসার চালাতেন।

রাউজান উপজেলার বিভিন্ন গ্রামে ছিল এ ধরনের এই কুঠির শিল্প। যুগের পরিবর্তনের হাওয়ায় গ্রাম থেকে ঝোপঝাড় চলে গেছে। বিলুপ্ত প্রায় বাঁশ-বেত নামের উদ্ভিদ। এ ব্যবসায় জড়িতরা বলেছেন এখন যেসব বাঁশ বেতের তৈরি জিনিস পাওয়া যায় সেগুলো মূলত আসে পার্বত্য জেলার কাছাকাছি কিছু উপজেলার বিভিন্ন গ্রাম থেকে। ওসব এলাকার মানুষ এখনো অভাবগ্রস্ত থাকায় নারীরা বাড়তি আয়ের আশায় এই শিল্পকে টিকিয়ে রেখেছে। তবে এ কাজে জড়িত নারীরা দাদন নিয়ে একাজ করায় তারা উপযুক্ত মজুরি পান না। কারণ ব্যবসায়ীরা তাদের আগাম ঋণ দিয়ে চুক্তিবদ্ধ হয়।
রাউজানের বিভিন্ন হাটবাজার ঘুরে দেখা গেছে, যেসব দোকানে বাঁশ বেতের তৈরি জিনিসপত্র পাওয়া যেত, এখন কিছু জিনিসপত্র পাওয়া গেলেও দাম আকাশছোঁয়া। ব্যবসায়ীরা বলেছেন বাঁশ-বেতের তৈরি জিনিসের উচ্চমূল্যে এখন মানুষ বিকল্প হিসাবে নিয়েছে প্লাস্টিকের জিনিস। এই সুযোগ কাজে লাগাচ্ছে কিছু কিছু শিল্প প্রতিষ্ঠান। পরিবেশ সচেতন মহলের মতে এখন যেভাবে ঘরে ঘরে প্লাস্টিক জিনিসপত্রে ব্যবহার বাড়ছে, এই অবস্থার মধ্যে মানুষের মধ্যে রোগ বালাইয়ের ঝুঁকি বাড়বে। দূষণের শিকার হবে পরিবেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়