নিউমার্কেটে সংঘর্ষ : তিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল

আগের সংবাদ

নামমাত্র প্রস্তুতিতে পাঠদান : বই পায়নি অনেক শিক্ষার্থী > বই, সহায়িকা ছাড়াই শিক্ষকদের প্রশিক্ষণ > নোট-গাইড ছাপার তোড়জোড়

পরের সংবাদ

সিংগাইরে কৃষিমন্ত্রী : সরিষা দিয়ে ৫০ ভাগ ভোজ্যতেলের চাহিদা মেটানোর চেষ্টা চলছে

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মাসুম বাদশাহ, সিংগাইর (মানিকগঞ্জ) থেকে : কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আমরা বছরে আড়াই বিলিয়ন ডলার অর্থাৎ ২০-২৫ হাজার কোটি টাকার ভোজ্যতেল আমদানি করি। চাহিদার ১০ ভাগ দেশের সরিষা ও পামওয়েল উৎপাদন থেকে আসে। প্রধানমন্ত্রীর নির্দেশে সরিষা উৎপাদন বাড়ানোর কাজ চলছে। সেভাবেই আমাদের দেশের বিজ্ঞানীরা ট্ররি-৭ ও বারি-১৮ জাতের সরিষা আবিষ্কার করেছেন। যার ফলন ৮-৯ গুণ বেশি। ফলে সরিষা চাষে গুরুত্ব দিয়ে ভোজ্যতেলের চাহিদার ৫০ ভাগ মেটানোর চেষ্টা চলছে। এর জন্য বিশ্বাস, দৃঢ়তা ও সাহস নিয়ে এগিয়ে যেতে হবে। আগামীতে যমুনা ও ধলেশ্বরী নদীর তীরে অবস্থিত মানিকগঞ্জ জেলাকে সরিষা চাষের মডেল হিসেবে দেখতে চাই।
গতকাল সোমবার সকাল সাড়ে ১০টার দিকে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের শিবপুর এলাকার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
কৃষিমন্ত্রী বলেন, কৃষিকে বাদ দিয়ে কোনো উন্নয়নই সম্ভব নয়। দেশে এখনো ৬০-৭০ ভাগ মানুষ কোনো না কোনোভাবে কৃষির সঙ্গে জড়িত। ৪০ ভাগ মানুষ সরাসরি কৃষির উপর নির্ভরশীল।
তিনি বলেন, আমরা খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হলেও প্রতিকূল আবহাওয়ার কারণে সামান্য পরিমাণ গম আমদানি করতে হয়। অর্থনৈতিক বিবেচনায় কৃষির গুরুত্ব অনেক। কৃষক মানে নোংরা জামা-কাপড় পরবে সে ধারণা ভুল। কৃষি দিয়েই সবকিছু পরিচালিত হয়।
কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তারের সভাপতিত্বে ও জেলা কৃষি কর্মকর্তা আবু মো. এনায়েত উল্লাহর পরিচালনায় বক্তব্য রাখেন- জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, কৃষি মন্ত্রণালয়ের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা এডভোকেট আব্দুস সালাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান মুশফিকুর রহমান খান হান্নান প্রমুখ। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জেলা অতিরিক্ত পুলিশ সুপার সমুন সাহা, উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ, সিংগাইর সার্কেলের এএসপি আব্দুল্লাহ আল ইমরান, কৃষি কর্মকর্তা টিপু সুলতান স্বপন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়