নিউমার্কেটে সংঘর্ষ : তিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল

আগের সংবাদ

নামমাত্র প্রস্তুতিতে পাঠদান : বই পায়নি অনেক শিক্ষার্থী > বই, সহায়িকা ছাড়াই শিক্ষকদের প্রশিক্ষণ > নোট-গাইড ছাপার তোড়জোড়

পরের সংবাদ

সরু রাস্তা কেটে ড্রেন নির্মাণ যানচলাচল বন্ধে ভোগান্তি

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মোহাম্মদ সেলিম, মুন্সীগঞ্জ থেকে : মুন্সীগঞ্জ সদর উপজেলার পঞ্চসার ইউনিয়নের ডিঙ্গাভাঙ্গা গ্রামে রাস্তার বেহাল দশার কারণে ভোগান্তিতে রয়েছেন গ্রামবাসীরা। এখানকার সরু রাস্তা কেটে পাকা ড্রেন নির্মাণ করায় এখন এ পথে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। আর তাতেই বিপাকে পড়েছেন এ গ্রামের মানুষ। রাস্তার এ বেহাল দশার কারণে এ পথে লোকজনকে বর্তমানে পায়ে হেঁটে চলাচল করতে হচ্ছে।
গত ৬ মাস আগে রাস্তার এক অংশের জায়গায় রাস্তা কেটে সরু ড্রেন নির্মাণ করা হয়। আর সেই ড্রেনে এখন জলাবদ্ধতা দেখা দিয়েছে। সেখানে এখন মশা উৎপাদন হচ্ছে নিত্যদিন। আশপাশের লোকজন নির্মিত ড্রেনে বিভিন্ন রকমের আর্বজনা ফেলছে। ড্রেনের ওপরে কোনো ঢাকনা নেই। এ সুযোগ নিচ্ছে ড্রেনের পাশের বাসিন্দারা।
জানা যায়, বিগত ৬ মাস আগে এখানে এমপির কোঠায় ৯ লাখ টাকার বরাদ্দের রাস্তার পাশে ড্রেন নির্মাণ করা হয়। এ ড্রেনটি প্রায় ৯০০ ফুট বলে জানা গেছে। ডিঙ্গাভাঙ্গা গ্রামের পশ্চিমপাড়ার মণ্ডলবাড়ি থেকে পূর্বপাড়ার আজিজের বাড়ি পর্যন্ত ঢাকনাবিহীন ড্রেন নির্মাণ করা হয়। এ ড্রেনটি পাইপ লাইনের প্রকল্প ছিল। কিন্তু পরবর্তীতে পাকা আরসিসি ঢালাইয়ে ড্রেন নির্মাণ করা হয়। ড্রেন নির্মাণের পর থেকে এখানে মানুষের নানা রকমের ভোগান্তি বেড়েছে।
এ গ্রামের পূর্বদিকের ডিঙ্গাভাঙ্গা নতুন বাজার থেকে জাহাঙ্গীরের বাড়ি পর্যন্ত আরো একটি ড্রেন ১ বছর আগে নির্মাণ করা হয়। সেই ড্রেনের সঙ্গে এ নতুন ড্রেনের সংযুক্তি ঘটানো হয়েছে ড্রেনের পানি নিষ্কাশনের জন্য। জাহাঙ্গীর বাড়ির শেষ প্রান্তে একটি ডোবা রয়েছে। এ ড্রেনটি সচল হলে বৃহৎ এলাকার ময়লা পানি তখন এই ডোবায় গিয়ে পড়বে। তবে আগের ড্রেনটি অনেকটাই প্রশস্ত। আর এর আরসিসি ঢালাইও অনেকটাই মজবুত। এখানে একটি জালের মিলের আয়রন মেশিন রয়েছে। সেই মেশিনের জলধারা ঠিক রাখার কৌশল হিসেবে এ ড্রেনটি মজবুত করে তৈরির অভিযোগ উঠেছে। কিন্তু পরের ড্রেনটি নির্মাণের সময় সেই বিষয়টিতে তেমনটা নজর রাখা হয়নি। তাতে এখানে দুটি ড্রেন নির্মাণে আলাদা ব্যবস্থা লক্ষ্য করা যাচ্ছে।
পঞ্চসার ইউনিয়নের ৪নং ওয়ার্ডের মেম্বার মো. আব্দুল সালাম শেখ বলেন, ডিঙ্গাভাঙ্গার ড্রেনটি প্রথমে পাইপ লাইনের ড্রেন ছিল। পরে আরসিসি ড্রেন নির্মাণ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়