নিউমার্কেটে সংঘর্ষ : তিন মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল

আগের সংবাদ

নামমাত্র প্রস্তুতিতে পাঠদান : বই পায়নি অনেক শিক্ষার্থী > বই, সহায়িকা ছাড়াই শিক্ষকদের প্রশিক্ষণ > নোট-গাইড ছাপার তোড়জোড়

পরের সংবাদ

জিদানের মন গলাতে ব্যর্থ যুক্তরাষ্ট্র

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের কোচ ছিলেন বারহল্টার। গত সপ্তাহে তার সঙ্গে দেশটির চুক্তির মেয়াদ শেষ হয়েছে। তার সঙ্গে চুক্তি নবায়নের আগে যুক্তরাষ্ট্র আরো ভালো কোচের সন্ধানে ব্যস্ত। এই মুহূর্তে তাদের পছন্দ রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদান। জাতীয় দলের (পুরুষ) প্রধান কোচ হওয়ার প্রস্তাবও দেয়া হয়েছে তাকে। তবে তিনি সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। জিদান ১৯৯৮ সালে বিশ্বকাপ জয় করেছেন। তাকে কোচ হওয়ার জন্য যে প্রস্তাব দেয়া হয়েছিল, তা আর্থিকভাবে আকর্ষণীয় প্রস্তাবই ছিল। যুক্তরাষ্ট্র ২০২৬ বিশ্বকাপের যৌথ আয়োজক। বিশ্বকাপ আয়োজনের আগে একজন ভালো কোচ নিজের প্রধান দলে রাখার পরিকল্পনা নিয়েই তাকে এ প্রস্তাব দেয়া হয়েছিল। আপাতত তিনি ফ্রান্সের কোচ হওয়ার জন্য বেশি আগ্রহী দেখা যাচ্ছে। এজন্যই হয়তো তিনি লোভনীয় সে প্রস্তাবে না বলে দিয়েছেন। তবে ফ্রান্সের বর্তমান কোচ দিদিয়ে দেশমের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছে ফ্রান্সের ফুটবল সংস্থা।
এই মুহূর্তে বারহল্টারের ১৯৯১ সালের একটি গৃহ সহিংসতার ঘটনা নিয়ে তদন্ত করছে যুক্তরাষ্ট্র। এ তদন্ত শেষেই নিশ্চিত হওয়া যাবে তার সঙ্গে চুক্তির মেয়াদ নবায়ান করা হবে কি হবে না। তবে তার চেয়ে ভালো কোচ সন্ধানের চেষ্টাও অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। আপাতত অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে হাডসনকে নিয়োগ দেয়া হয়েছে। আগামীতে কলম্বিয়া ও সার্বিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ রয়েছে তাদের সামনে। তবে তাকে স্থায়ী কোচ হিসেবে নিয়োগ দেয়ার সম্ভাবনা খুব কম।
জিদানের মতো কিংবদন্তি ফুটবলারকে কোচ হিসেবে নিয়ে এলে যে যুক্তরাষ্ট্রের বড় রকম ফায়দা হতো তা বলাই বাহুল্য। বিশেষ করে রিয়াল মাদ্রিদকে টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জেতানো কোচ জিদানের দক্ষতার প্রমাণ ইতোমধ্যেই পেয়ে গেছে বিশ্ব। এমনকি ব্রাজিলের কোচ তিতের পদত্যাগের পর সেলেসাওদের সম্ভাব্য কোচ হিসেবেও জিদানের নাম উঠে এসেছিল। গত জুনে পঞ্চাশোর্ধ হওয়া এ বিশ্বকাপজয়ী এখন কোনো ক্লাবে চাকরি করছেন না। ২০২১ সালের গ্রীষ্মে রিয়াল মাদ্রিদে দ্বিতীয় অধ্যায় শেষ করার পর থেকে আর কোনো দায়িত্বে নেই তিনি। এছাড়া যুক্তরাষ্ট্রের সম্ভাব্য কোচ হিসেবে মরিসিও পচেত্তিনো ও মাউরো বিয়েলসার মতো বড় বড় কোচদের নামও উঠে এসেছে। এরা দুজনেই বর্তমানে বেকার সময় কাটাচ্ছেন। আবার কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ার পর ব্রাজিল থেকে পদত্যাগ করা কোচ তিতে, স্পেনের সাবেক কোচ লুইস এনরিকের মতো কোচরাও যুক্তরাষ্ট্রের চিন্তাভাবনায় থাকতে পারে।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়