পদ্মা সেতু : মোটরসাইকেল চলাচল চেয়ে হাইকোর্টে রিট

আগের সংবাদ

আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : বিশ্বকাপে অপ্রতিরোধ্য টাইগ্রেসরা

পরের সংবাদ

সুনামগঞ্জে নিরাপত্তার দাবিতে মানববন্ধন : সমাজচ্যুত ৯ পরিবারের বাড়ি ফিরতে আকুতি

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জের পল্লীতে পঞ্চায়েতের সিদ্ধান্ত না মানায় সমাজপতিরা সমাজচ্যুত করে গ্রামছাড়া করেছেন ৯ পরিবারকে। ফলে গত ১০ মাস ধরে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন কাটছে এ ৯ পরিবারের অর্ধশতাধিক সদস্যের।
গতকাল রবিবার দুপুরে সুনামগঞ্জ পৌর শহরের আলফাত স্কয়ারে (ট্রাফিক পয়েন্টে) বাড়ি ফেরার আকুতি জানিয়ে ও জানমালের নিরাপত্তার দাবিতে মানববন্ধন করেছেন সমাজচ্যুত ওই ৯ পরিবারের লোকজন। মানববন্ধনে জীবনের নিরাপত্তা ও আইনি সহযোগিতা কামনা করে বক্তারা বলেন, নিজের কেনা জমির ভাগ না দেয়ায় গ্রাম্য মাতব্বরদের নানা নির্যাতনের শিকার হয়ে ভয় ও আতঙ্কে ১০ মাস ধরে বাড়ি ফিরতে পারছেন না সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার সাচনাবাজার ইউনিয়নের চানপুর গ্রামের সমাজচ্যুত ৯ পরিবারের সদস্যরা। গ্রাম্য মাতব্বরদের হুমকি-ধমকিতে বিভিন্ন গ্রামে যাযাবরের মতো মানবেতর জীবনযাপন করছেন ৯ পরিবারের নারী, পুরুষ ও শিশু সন্তানরা।
নির্যাতিত পরিবারের লোকেরা অভিযোগ করে জানান, লোকশূন্য বাড়িঘরে লুটপাট ও ভাঙচুর করা হয়েছে। এ ব্যাপারে আইনি সহযোগিতা চেয়েও কোনো প্রতিকার মিলছে না তাদের। পরিবার-পরিজন নিয়ে বাড়ি ফিরতে চান নির্যাতিত পরিবারগুলো। নির্যাতিত পরিবারের পক্ষে মানববন্ধনে বক্তব্য রাখেন- রামচন্দ্র তালুকদার, জয়চান, আসু চন্দ্র তালুকদার, সমিত্রা রানী, মিতালী তালুকদার ও চম্পা রানী প্রমুখ।
সমাজচ্যুত রামচন্দ্র তালুকদার মানববন্ধনে বলেন, নিজের ক্রয়কৃত জমিতে ভাগ না দেয়ায় পঞ্চায়েত কর্তৃক সমাজচ্যুত করে গ্রামছাড়া করেছে আমাদের। ইউপি সদস্য সুজন হাওলাদার, গুরুদাস তালুকদার, গোপী তালুকদার, চিতু বিশ্বাস, কৃষ্ণ বিশ্বাস, নিরঞ্জন সরকার, পান্ডব সরকার গংরা এই পঞ্চায়েতের নেতৃত্ব দিচ্ছে। তাদের লোকশূন্য বাড়িতে লুটপাট ও ভাঙচুর করেছে তারা। বাড়ি ফিরতে চাইলে তারা মোবাইল ফোনে হুমকি

দিচ্ছে। এ ব্যাপারে থানায় মামলা করেছি। কিন্তু কোনো প্রতিকার পাচ্ছি না। আমরা এখন আমাদের জীবনের নিরাপত্তা চাই। ছেলে-মেয়ে নিয়ে বাড়িতে ফিরতে চাই। লুট হওয়া সম্পদ ফেরত চাই। সরকার আমাদের সাহায্য না করলে আমরা কোথায় যাব।
প্রসঙ্গত, গত এক বছর আগে সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার চানপুর গ্রামের দক্ষিণপাড়ার ভরত চন্দ্র তালুকদারের নামে পশ্চিম চানপুর মৌজার ৪৯নং জেএল সংক্রান্ত ১৮৪ খতিয়ানের ৮২নং দাগের ১ একর ২ শতক জমি, একই খতিয়ানের ৩৫৯নং দাগের ২ একর জমি, ৩৮১নং দাগের ৭ একর ৫৩ শতকসহ মোট ১০ একর জমি রয়েছে। এই জমি তিনি অন্যের কাছ থেকে কিনে নিয়েছেন। জমি কিনতে গ্রামের মাতব্বরদের আপত্তি ছিল। জমি কেনার পর মাতব্বরদের দাবির পরিপ্রেক্ষিতে একটি প্রতিষ্ঠানের জন্য গ্রামবাসীকে কিছু জমি দানও করেন ভরত চন্দ্র তালুকদার। জমি দানের পরও মাতব্বরদের দাবি পূরণ হয়নি। শুরু হয় ভরত চন্দ্র তালুকদার ও তার স্বজনদের বিরুদ্ধে নানা ষড়যন্ত্র। একে একে ৯ পরিবারকে করা হয় সমাজচ্যুত। এদের মধ্যে ভরত চন্দ্র তালুকদার, রাম চন্দ্র তালুকদার, লক্ষণ চন্দ্র তালুকদার, জয় চরণ তালুকদার, জয় চান তালুকদার, আশু তালুকদার, হরে কৃষ্ণ তালুকদার, পলিন্দ্র তালুকদার, বিরেন্দ্র তালুকদার। তারা কেউ পেশায় কৃষক, কেউ দিনমজুর, আবার কেউ চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে আসছেন। বর্তমানে সদর উপজেলা ও বিশ্বম্ভরপুর উপজেলার বিভিন্ন আত্মীয়ের বাড়িতে অবস্থান করছেন এসব পরিবারের সদস্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়