পদ্মা সেতু : মোটরসাইকেল চলাচল চেয়ে হাইকোর্টে রিট

আগের সংবাদ

আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : বিশ্বকাপে অপ্রতিরোধ্য টাইগ্রেসরা

পরের সংবাদ

মানিক সাহা হত্যা : পরিকল্পনাকারীদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচার দাবি

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত নির্ভীক সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা মানিক সাহা হত্যার পরিকল্পনাকারীদের অবিলম্বে চিহ্নিত ও ন্যায় বিচার নিশ্চিত করার দাবি জানিয়েছেন সাংবাদিক নেতারা ও বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা। মানিক সাহা হত্যাকাণ্ডের ১৯তম বার্ষিকীর আলোচনা সভায় এ দাবি জানান তারা।
গতকাল রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে সাংবাদিক মানিক সাহার সুহৃদদের পক্ষ থেকে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সিনিয়র সাংবাদিক আশীষ কুমার দে। বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ওমর ফারুক, বিএফইউজের মহাসচিব দীপ আজাদ ও সাবেক মহাসচিব আব্দুল জলিল ভূঁইয়া, নিউজ২৪-এর নির্বাহী সম্পাদক রাহুল রাহা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, সহসভাপতি মানিক লাল ঘোষ ও সাংস্কৃতিক সম্পাদক সাকিলা পারভীন, ডিআরইউ সহসভাপতি দীপু সরোয়ার, সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ ও জনকল্যাণ সম্পাদক তানভীর আহমেদ, ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মামুনুর রশীদ, সাংস্কৃতিক সংগঠক পুলক রাহা, পরিবেশ আন্দোলনের নেতা মো. নূর আলম, সাংবাদিক গাজী আবু বক্কর সিদ্দিকী প্রমুখ।
সাংবাদিকতার ক্ষেত্রে মূল্যবোধ জাগ্রত করার প্রতি গুরুত্বারোপ করে শ্যামল দত্ত বলেন, শিল্প-সংস্কৃতি, পরিবেশ ও জাতীয় সম্পদ রক্ষায় সাহসী ভূমিকা রেখেছেন মানিক সাহা। তিনি অনুসন্ধানী সাংবাদিকতায় দৃষ্টান্ত স্থাপন করেছেন। অনুসন্ধানী সাংবাদিকতাই তার হত্যার রহস্য উদঘাটন করতে পারে। হত্যার পরিকল্পনাকারী, পৃষ্ঠপোষক ও অর্থদাতাদের চিহ্নিত করার পাশাপাশি নতুন প্রজন্মকে মানিক সাহার চেতনায় গড়ে তোলার আহ্বান জানান তিনি। মানিক সাহাসহ অন্য সব সাংবাদিক হত্যা ও নির্যাতনের ন্যায় বিচার নিশ্চিত করতে বিশেষ সেল গঠনের দাবি জানান।
আলোচনা সভার শুরুতে মানিক সাহার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এর আগে মানিক সাহার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। উল্লেখ্য, ২০০৪ সালের ১৫ জানুয়ারি দুপুরে খুলনা প্রেস ক্লাবের সামনে দুর্বৃত্তদের বোমা হামলায় নিহত হন নির্ভীক সাংবাদিক, পরিবেশ ও মানবাধিকার কর্মী, শিক্ষানুরাগী, বীর মুক্তিযোদ্ধা মানিক সাহা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়