মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

মানবাধিকার কমিশনের সফর : খাগড়াছড়িতে সড়ক অবরোধ ডেকেছে উপিডিএফ

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শংকর চৌধুরী, খাগড়াছড়ি থেকে : পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে আজ রবিবার খাগড়াছড়ি জেলায় আধাবেলা সড়ক অবরোধ কর্মসূচির ঘোষণা দেয়া হয়েছে। পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইডেট পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) প্রসীত খীসা সমর্থিত মূল ইউপিডিএফ এ কর্মসূচির ঘোষণা দেয়।
জাতীয় মানবাধিকার কমিশনের একটি দলের পার্বত্য চট্টগ্রাম সফরকে সামনে রেখে এ কর্মসূচি দেয়া হয়।
কর্মসূচিকে কেন্দ্র করে শুক্রবার বিকালে খাগড়াছড়ি জেলা শহরের চেঙ্গী স্কয়ারে আয়োজিত বিক্ষোভ মিছিল শেষে অনুষ্ঠিত সমাবেশে সড়ক অবরোধ কর্মসূচির ঘোষণা করা হয়।
বিক্ষোভ সমাবেশে ইউপিডিএফের সংগঠক ও সাবেক পিসিপির সভাপতি বিপুল চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রিতা চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা সভাপতি ক্যামেরন দেওয়ান ও পিসিপির খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শান্ত চাকমা বক্তব্য রাখেন।
শনিবার নিরন চাকমা স্বাক্ষরিত এক প্রেসবিবৃতিতে রবিবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আধাবেলা কর্মসূচি সফল করার লক্ষে খাগড়াছড়ি জেলার সব যানবাহন মালিক ও শ্রমিক সংগঠনগুলোসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি অনুরোধ জানিয়েছেন ইউপিডিএফের জেলা সংগঠক অংগ্য মারমা। তিনি জরুরি ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়ি, জরুরি ওষুধ সরবরাহকারী ও সংবাদপত্র বহনকারী যান, সংবাদ সংগ্রহের কাজে ব্যবহৃত সাংবাদিকদের গাড়ি এই অবরোধের আওতামুক্ত থাকবে বলে বিবৃতিতে উল্লেখ করেন।
বিবৃতিতে জাতীয় মানবাধিকার কমিশনের উদ্দেশে ইউপিডিএফ জেলা সংগঠক অংগ্য মারমা বলেন, পার্বত্য চট্টগ্রামে যে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে তা বন্ধের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে। ২০১৮ সালে শহরের স্বনির্ভর বাজারে যে হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিল তার তদন্ত রিপোর্ট জনসমক্ষে প্রকাশ করাসহ অবিলম্বে পার্বত্য চট্টগ্রামে সংঘটিত সব হত্যা ও গণহত্যার বিচার, দমন-পীড়ন, ভূমি বেদখল, নারী নির্যাতন বন্ধ করা, ‘অপারেশন উত্তরণ’ তুলে নিয়ে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা এবং ঠ্যাঙারে বাহিনী ভেঙে দিয়ে তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধের দাবি জানিয়ে পার্বত্যাঞ্চলে সব প্রকার অন্যায়, দমন-পীড়ন ও মানবাধিকার লঙ্ঘন বন্ধের দাবিতে সবাইকে ঐক্যবদ্ধ ও সোচ্চার হওয়ারও আহ্বান জানান তিনি।
আগামি ১৬ জানুয়ারি খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবানে তিন দিনের সফরে আসার কথা রয়েছে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদসহ কমিশনের সদস্যদের একটি টিমের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়