মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

ফৌজদারহাট-বায়েজিদ লিংক রোড আসছে টোলের আওতায়

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মুহাম্মদ ইউসুফ খান, সীতাকুণ্ড (চট্টগ্রাম) থেকে : ফৌজদারহাট-বায়েজিদ লিংক রোডকে অবশেষে টোলের আওতায় আনা হচ্ছে। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সড়কটিকে চট্টগ্রাম সিটি করুপোরেশনকে হস্তান্তর না করে নিজেরাই রক্ষণাবেক্ষণ করবে। আর রক্ষণাবেক্ষণ ব্যয়, লাইটিংয়ের খরচ এবং পাহাড় ব্যবস্থাপনার ব্যয় মেটাতে সড়কটিকে টোলের আওতায় আনা হচ্ছে।
তবে শহর থেকে শুধু সড়কটিতে ঘুরতে গেলে কোনো টোল পরিশোধ করতে হবে না। যারা সড়কটি পার হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যাতায়াত করবেন তাদের নির্দিষ্ট হারে টোল পরিশোধ করতে হবে।
চট্টগ্রামের সীতাকুণ্ডের ফৌজদারহাট থেকে নগরের বায়েজিদ বোস্তামী পর্যন্ত ছয় কিলোমিটারের সড়কটি ২০১৯ সাল থেকে যান চলাচলের জন্য খুলে দেয়া হয়। যদিও প্রকল্পটির পুরোপুরি কাজ শেষ হয়নি। কিন্তু নির্ধারিত সময় শেষ না হওয়ায় ২০১৬, ২০১৮, ২০২০ এবং ২০২১ সাল পর্যন্ত মোট চারবার সময় বৃদ্ধি করা হয়। এরই মধ্যে প্রকল্পের দুই দফা সংশোধনীতে মেয়াদ বেড়েছে ৪ বার। এখনো শেষ হয়নি পুরো কাজ।
তবুও খুলে দেয়া হয়েছে যান চলাচলের জন্য। তবে এতদিন এ পথে চলাচলে কোনো টোল দিতে না হলেও ভবিষ্যতে এ পথে চলতে হলে গুনতে হবে টোল। এরই মধ্যে টোলের খসড়াও তৈরি করেছে প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সিডিএ।ওই খসড়া অনুযায়ী, এই সড়ক দিয়ে চলতে হলে মোটরসাইকেলকে টোল দিতে হবে ১০ টাকা। তিন চাকার গাড়ির ক্ষেত্রে ১৫ টাকা। প্রাইভেটকার, জিপ ও মাইক্রোবাসের ক্ষেত্রে ৫০ টাকা, পিকআপ ও মিনিবাসের ক্ষেত্রে ৮০ টাকা।
এছাড়া এ রোডে বড় বাস চলাচলে ১০০ টাকা, চার চাকার ট্রাকের ক্ষেত্রে ১২০ টাকা এবং ছয় চাকার ট্রাকের ক্ষেত্রে ১৫০ টাকা টোল দিতে হবে। কাভার্ড ভ্যান চলাচলে সবচেয়ে বেশি ২০০ টাকা টোল দিতে হবে।
এ বিষয়ে সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস সাংবাদিকদের জানান, যেহেতু প্রকল্প সংশোধনের কারণে ব্যয় বেড়ে গেছে, তাই প্রকল্পের সড়ক ব্যবহারকারীদের কাছ থেকে টোল নেবে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়