রাষ্ট্রপতির ভাষণের আলোচনায় এমপিরা : শেখ হাসিনার নেতৃত্বে ফের ক্ষমতায় আসার প্রত্যয়

আগের সংবাদ

বরিশালে ড্রেজিং করা বালু ফের নদীতে, খোয়া যাচ্ছে টাকা!

পরের সংবাদ

কুতুবদিয়ায় নিরাপদ প্রসব সেবা চালু

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি : কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিরাপদ প্রসব সেবা চালু হয়েছে। হাসপাতাল প্রতিষ্ঠার পর থেকে বিদ্যুৎ সুবিধা না থাকায় এ সেবা থেকে বঞ্চিত ছিল দ্বীপের অগণিত নারীরা। চ্যানেল পাড়ি দিয়ে কক্সবাজার কিংবা চট্টগ্রামে নিয়ে যাওয়া যেমন ছিল সময়সাপেক্ষ ও ব্যয়বহুল তেমনি ঝুঁকি ছিল বেশি। শেষ পর্যন্ত বিদ্যুৎ সুবিধা মেলার আগেই জরুরি মুহূর্তে ভোগান্তি কমাতে এইচজিএসপি প্রকল্পের অর্থায়নে সিজার সেবা চালু করা হয়। একই সঙ্গে অপারেশন থিয়েটারে এমসি এবং এনএসইউ সেবার সার্বিক ব্যবস্থা নেয়া হয়েছে। ত্বরিত ব্যবস্থায় নবাগত উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার পদক্ষেপে গত সপ্তাহে তসিবুল জান্নাত নামে একজন গর্ভবতী নারীর সিজার করে এ কার্যক্রমের সূচনা করা হয়। গত মঙ্গলবার লেমশীখালী হাজারিয়া পাড়ার শারমিন আক্তার নামে রোগীর দ্বিতীয় সিজার হয়।
উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা নাদিম বলেন, অতি জরুরি প্রয়োজনেই হাসপাতালে অন্যান্য সেবার পাশাপাশি গাইনি বিভাগ চালু হয়েছে। উপজেলা সদর ছাড়াও প্রত্যন্ত অঞ্চল থেকে আসা রোগীদের প্রয়োজনে সার্বক্ষণিক সিজার ব্যবস্থায় নিরাপদ ডেলিভারির সুযোগ সৃষ্টি হয়েছে। প্রসূতি ও নবজাতকের সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট বিভাগ এখন প্রস্তুত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়