আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

৮৯তম ফাঁসি দিবসে শ্রদ্ধাঞ্জলি : মাস্টারদা সূূর্য সেনের স্মৃতি সংরক্ষণের দাবি

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : ব্রিটিশবিরোধী বিপ্লবী ও চট্টগ্রাম যুববিদ্রোহের মহানায়ক মাস্টারদা সূর্য সেন এবং তার সহযোদ্ধাদের স্মৃতিচিহ্ন সংরক্ষণ ও রাষ্ট্রীয়ভাবে বিপ্লবীদের স্মরণ করার দাবি জানানো হয়েছে। একই সঙ্গে সরকারিভাবে বিপ্লবীদের নামে গেজেট ঘোষণারও দাবি জানানো হয়। গতকাল বৃহস্পতিবার মাস্টারদা সূর্য সেনের ৮৯তম ফাঁসি দিবসে তার প্রতি ফুলেল শ্রদ্ধা জানানোর সময় বিভিন্ন শ্রেণি-পেশা-রাজনৈতিক দল ও সংগঠনের পক্ষ থেকে এ দাবি ওঠে। সকালে চট্টগ্রাম নগরীর রহমতগঞ্জে জে এম সেন হল প্রাঙ্গণে সূর্য সেনের আবক্ষ ভাস্কর্যে বিভিন্ন সংগঠন পুষ্পার্ঘ অর্পণ ও আলোচনার মধ্য দিয়ে শ্রদ্ধা জানায়।
১৯৩৪ সালের ১২ জানুয়ারি চট্টগ্রাম কারাগারে ব্রিটিশ সরকার মাস্টারদা সূর্যসেন ও তার অন্যতম সহযোদ্ধা বিপ্লবী নেতা তারকেশ্বর দস্তিদারকে নির্মমভাবে ফাঁসি দিয়ে হত্যা করে। শুধু তাই নয়, তাদের মরদেহের কোনো সৎকার না করে গভীর বঙ্গোপসাগরে নিক্ষেপ করা হয়েছিল। কারাগারে যে মঞ্চে মাস্টারদা সূর্য সেনকে ফাঁসি দেয়া হয়েছিল সেটি সংরক্ষণ করা হলেও সেখানে শ্রদ্ধাঞ্জলি জানানোর কোনো সুযোগ নেই জনসাধারণের। ১৯৩০ সালে ১৮ এপ্রিল যে ঐতিহাসিক জালালাবাদ পাহাড়ে সূর্য সেনের নেতৃত্বে ব্রিটিশ সৈন্যদের সঙ্গে যুদ্ধ হয়েছিল সেখানেও যাওয়ার কোনো সুযোগ নেই। কারণ সেটি চট্টগ্রাম সেনানিবাসের আওতাধীন।
বৃহস্পতিবার সকালে জে এম সেন হল প্রাঙ্গণে মাস্টারদা সূর্য সেনের আবক্ষ ভাস্কর্যে পুষ্পার্ঘ অর্পণ করে শ্রদ্ধা জানায় দি চিটাগাং এসোসিয়েশন, মাস্টারদা সূর্য সেন স্মৃতি রক্ষা কমিটি, বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি রক্ষা পরিষদ, কমিউনিস্ট পার্টি, বাসদ, বাংলাদেশ যুব ইউনিয়ন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম বিপ্লব ও বিপ্লবী স্মৃতি সংরক্ষণ পরিষদ, বাংলাদেশ আদিবাসী ফোরাম, বাংলাদেশ ছাত্রলীগ মহসীন কলেজ শাখাসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মী।
জে এম সেন হল প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভা ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করতে আসা বিভিন্ন সংগঠনের নেতাকর্মী চট্টগ্রাম কারাগারে অবস্থিত মাস্টারদা সূর্য সেনের ফাঁসির মঞ্চ ও যে জালালাবাদ পাহাড়ে সূর্যসেনের নেতৃত্বাধীন বিপ্লবী বাহিনীর সঙ্গে ব্রিটিশ সৈন্যদের যুদ্ধ হয়েছিল তা বিশেষ ব্যবস্থায় সাধারণ মানুষের শ্রদ্ধা জানানোর জন্য উন্মুক্ত করার দাবি জানান। মাস্টারদা সূর্য সেন স্মৃতি রক্ষা কমিটির আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক রনজিৎ কুমার দে, কবি সাংবাদিক আবুল মোমেন, সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, আওয়ামী লীগ চট্টগ্রাম দক্ষিণ জেলা শাখার সাধারণ সম্পাদক মফিজুর রহমান প্রমুখ।
এ সময় বক্তারা বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলন ও মুক্তিযুদ্ধ আমাদের জাতীয় জীবনে একই সূত্রে

গাঁথা। বিপ্লবীদের পথ ধরেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালে সশস্ত্র রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের স্বাধীন সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ উপহার দিয়েছেন। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় আমাদের দেশে বিপ্লবীদের কোনো দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করা হয় না। এটি আমাদের জন্য অত্যন্ত দুঃখজনক। আমাদের ইতিহাস-ঐতিহ্যের জন্য খুবই ক্ষতিকর। তাই সবাই মিলে ব্রিটিশবিরোধী আন্দোলনের সংগ্রামীদের বিপন্ন স্মৃতিগুলো পুনরুদ্ধার, সংরক্ষণ ও পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা জরুরি।
এদিকে বৃহস্পতিবার জে এম সেন হল প্রাঙ্গণে মাস্টারদা সূর্যসেনের প্রতি শ্রদ্ধা জানাতে এসে বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি রক্ষা পরিষদের নেতাকর্মী সরকারিভাবে বিপ্লবীদের নামে গেজেট ঘোষণা, চট্টগ্রাম কারাগারে যে ফাঁসি মঞ্চে তারকেশ্বর দস্তিদারকে ফাঁসি দেয়া হয়েছিল সেখানে তার নাম ও ম্যুরাল সংযুক্ত করাসহ ৯ দফা দাবি জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়