আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

৪ চিকিৎসকের বিরুদ্ধে মামলা : পিত্তথলি অপারেশন করাতে গিয়ে প্রাণ গেল মারুফার

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পিত্তথলিতে পাথরের অপারেশনের জন্য শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে যান ৫২ বছর বয়সি মারুফা বেগম মেরী। কিন্তু চিকিৎসকদের ভুল চিকিৎসায় প্রাণটাই গেল তার। এ অভিযোগে গতকাল বৃহস্পতিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহমেদ হুমায়ন কবীরের আদালতে সোহরাওয়ার্দী হাসপাতালের চার চিকিৎসকের বিরুদ্ধে মামলা করেন ভুক্তভোগীর ছেলে আহমদ আকদুর রাফি। আদালত শেরেবাংলা নগর থানাকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণসহ তদন্ত করতে নির্দেশ দেন।
মামলার আসামিরা হলেন- হাসপাতালের সার্জারি ইউনিট-১ অধ্যাপক ডা. মো. মোস্তাফিজুর রহমান, ডা. নাদিম আহম্মেদ, ডা. তানিয়া ও ডা. আরাফাত। সংশ্লিষ্ট আদালতে বেঞ্চ সহকারী হেলাল উদ্দিন মামলা ও আদেশের বিষয়টি জানান। মামলার অভিযোগ থেকে জানা যায়, মারুফা বেগম মেরী পিত্তথলিতে পাথর অপারেশনের জন্য গত ৩ ডিসেম্বর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি ইউনিট-১ এর ডা. মোস্তাফিজুর রহমানের অধীনে ভর্তি হন। আল্ট্রাসনোগ্রামসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর পিত্তথলির পাথর অপারেশনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ১৮ ডিসেম্বর তার অপারেশন করা হয়। অপারেশনের আধা ঘণ্টা পর ডা. নাদিম জানান, রোগীর হার্নিয়া ছিল, অপারেশন করা হয়েছে। কিন্তু পরীক্ষা-নিরীক্ষায় হার্নিয়ার বিষয়ে তাদের (রোগীর পরিবারের সদস্যদের) কিছু জানাননি চিকিৎসকরা।
এদিকে অপারেশন করার সময় রোগীর গাট ছিদ্র করে ফেলা হয়। তবে বিষয়টি চিকিৎসকরা গোপন রাখেন। গাট ছিদ্রসংক্রান্ত জটিলতায় রোগীর শরীরে ইনফেকশন ছড়িয়ে পড়লে জ্বর ও ডায়রিয়া হয় এবং পেট ফুলে যায়। পরবর্তীতে অভিযুক্তরা বিষয়টি নিয়ে ভুল স্বীকার করেন। এর ৬ দিন পর ২৪ ডিসেম্বর রোগীর গাট ছিদ্রের বিষয়টি জানানো হয়। পরে দ্বিতীয়বার অপারেশনের সিদ্ধান্ত হয়। এবং বলা হয় চিকিৎসার খরচ বহন করবেন চিকিৎসকরা। এরপর মারুফা বেগমের আবার অপারেশন করা হয়। অপারেশনের ২৪ ঘণ্টা পর ৩ জানুয়ারি আইসিইউ থেকে তাকে কেবিনে দেয়া হয়। অবস্থার অবনতি হওয়ায় তাকে আবার আইসিইউতে রাখা হয়। অবশেষে ৪ জানুয়ারি মারা যান মারুফা বেগম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়