আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন : বাংলাদেশকে ‘সম্ভাবনার দেশ সুযোগের দেশ’ হিসেবে প্রতিষ্ঠিত করার কাজ চলছে

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতির একটি অন্যতম উদ্দেশ্য হলো বাংলাদেশকে ‘সম্ভাবনার দেশ, সুযোগের দেশ’ হিসেবে প্রতিষ্ঠিত করা। এ লক্ষ্যে আমরা নানা রকমের কর্মকাণ্ড গ্রহণ করেছি। বিভিন্ন ধরনের প্রকাশনা, সংক্ষিপ্ত তথ্যচিত্র প্রস্তুত ও প্রচার এবং সামাজিক যোগাযোগমাধ্যমে পূর্বের চেয়ে অধিকতর সরব উপস্থিতির মাধ্যমে বাংলাদেশকে একটি আধুনিক, সুবিধাজনক এবং সম্ভাবনাময় দেশ হিসেবে তুলে ধরার জন্য আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে এমপি শহীদুজ্জামান সরকারের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
মোমেন বলেন, আমাদের দেশ যে শুধু সস্তা শ্রমনির্ভর রেডিমেড গার্মেন্টস উৎপাদনকারী দেশ নয়, এখানে বৈচিত্র্যপূর্ণ কাজের সুযোগ রয়েছে এবং বিভিন্ন সেক্টরে এরই মধ্যে ব্যাপক সাফল্য প্রদর্শন করছে, তা বিশ্ববাসীকে জানানোর জন্য ও বাংলাদেশের সাফল্যের গল্পগুলো বিদেশে আগ্রহী ব্যক্তিদের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে আমরা একটি বিশেষায়িত ত্রৈমাসিক প্রকাশনা ‘বাংলাদেশ রাইজিং’ শুরু করেছি। বিদেশে আমাদের দূতাবাসগুলোকে নির্দেশনা দিয়েছি যেন এই সাফল্যের কথাগুলো তারা বিদেশি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের কাছে তুলে ধরে। জনকূটনীতি স¤প্রসারণে স্বাগতিক দেশের নীতিনির্ধারক, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, কলামিস্ট এবং জনমত তৈরি করতে পারে, এমন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে সেমিনার ও ওয়ার্কশপ আয়োজনের জন্য মিশনগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। এমপি দিদারুল আলমের এক লিখিত প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, বাহরাইনে অবৈধভাবে বসবাসরত বাংলাদেশি কর্মীদের বৈধ করার লক্ষ্যে জোর কূটনৈতিক তৎপরতা চালিয়ে ২০২০ সালের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত সাধারণ ক্ষমার আওতায় প্রায় ৩৫ হাজার বাংলাদেশি কর্মী বাহরাইনে বৈধ হওয়ার সুযোগ পায়। করোনাকালে বৈধ/অবৈধ প্রায় ৫ হাজার বাংলাদেশি কর্মী স্থায়ীভাবে বাংলাদেশে ফেরত চলে যায়। উল্লেখ্য, সাধারণ ক্ষমা ঘোষণার পূর্বে বাহরাইনে অবৈধ কর্মীর সংখ্যা ছিল প্রায় ৫৮ হাজার। তিনি বলেন, ২০১৩ সালে সৌদি আরব ও মালয়েশিয়াতে বসবাসরত বিপুলসংখ্যক বাংলাদেশিকে বৈধ করতে পররাষ্ট্র মন্ত্রণালয় অবদান রেখেছে। কূটনৈতিক প্রচেষ্টার ফলে সৌদি সরকার অবৈধ বাংলাদেশি শ্রমিকদের ইকামা পরিবর্তন করে বৈধ করার যে সুযোগ দিয়েছে, তা স্মরণাতীতকালের সবচেয়ে বড় সুযোগ। এই প্রক্রিয়ায় ৫ লাখ বাংলাদেশিকে বৈধ করা সম্ভব হয়েছে।
তাছাড়া মালয়েশিয়া একবারে প্রায় ২ লাখ ৬৮ হাজার অবৈধ বাংলাদেশি শ্রমিক বৈধ হওয়ার সুযোগ দিয়েছে, যা আমাদের দূতাবাস ও সরকারের কূটনৈতিক প্রচেষ্টার ফলে সম্ভব হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়