সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

চার্লটনকে উড়িয়ে সেমিতে ম্যানইউ

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এরিক টেন হ্যাগের শিষ্যরা ছুটে চলছে অপ্রতিরোধ্যভাবে। ইংলিশ ক্যারাবাও কাপের কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেড গত মঙ্গলবার মাঠে নেমেছিল চার্লটন অ্যাতলেটিকের বিপক্ষে। এন্টনি ও মার্কাস র‌্যাশফোর্ডের শৈল্পিকতায় তারা ৩-০ গোলের বড় জয় ছিনিয়ে নেয়। এর আগেও তারা এফএ কাপে এভারটনের বিপক্ষে ৩-১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।
বড় জয়ের ম্যাচে এ ম্যানইউ প্রথম একাদশ নিয়েও খেলেনি। এ খেলায় প্রথম একাদশের আটজন খেলোয়াড়কে বেঞ্চে রেখেছিলেন ম্যানইউ কোচ এরিক টেন হ্যাগ। প্রথমার্ধের শুরু থেকেই আক্রমণ করতে দেখা যায় তাদের। ম্যাচ শুরু হওয়ার মাত্র ২১ মিনিটেই বল বিপক্ষের গোলপোস্ট পার করতে পারে রেড ডেভিলরা। ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্রেডের পা থেকে বল যায় তারই স্বদেশি উইঙ্গার অ্যান্টনির কাছে। সে বলকে কাজে লাগিয়ে স্বদেশির অ্যাসিস্টেই ম্যাচের প্রথম গোলটি করেন তিনি। তারপর প্রথমার্ধের শেষ পর্যন্ত ভালো খেললেও কোনো গোলের দেখা পায়নি রেড ডেভিলরা।
দ্বিতীয়ার্ধের শুরু থেকে টেন হ্যাগ অ্যান্টনির কাছ থেকে কোনো ফলাফল পাচ্ছিলেন না। তাই ম্যাচের ৬০তম মিনিটে তাকে উঠিয়ে বদলি হিসেবে নামান মার্কাস র‌্যাশফোর্ডকে। তারপরও ম্যাচের ৮৯ মিনিট পর্যন্ত কোনো গোলের দেখা পায়নি র‌্যাশফোর্ডরা। তবে এক গোলের লিড ধরে রেখেছিল ম্যানচেস্টার ইউনাইটেড।
ম্যানইউর রক্ষণভাগের খেলোয়াড়রা ভালো ভূমিকা রেখেছে। ফলে তাদের কোনো গোল হজম করতে হয়নি। চার্লটন অ্যাতলেটিকের খেলোয়াড়রা ম্যাচটি পুনরায় সমতায় আনার চেষ্টা করলেও তারা জালের দেখা পায়নি। বরং ম্যাচের ৯০ মিনিটে গিয়ে আবারো গোল হজম করতে হয় তাদের। উরুগুয়ের উইঙ্গার ফাকুন্দো পেলিস্ট্রি পাস দিয়ে সুযোগ তৈরি করে দেন বদলি নামা মার্কাস র‌্যাশফোর্ডকে। বল পেয়ে তা কাজে লাগাতে ভুল করেননি তিনি। শেষমুহূর্তে এসে নিজের প্রথম গোল করেন র‌্যাশফোর্ড। চার্লটনের ভাগ্যে যখন পরাজয় লিখিত তখন ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরোর অ্যাসিস্ট থেকে র‌্যাশফোর্ড তার দ্বিতীয় ও দলের তৃতীয় গোলের দেখা পান যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে। ম্যাচের শেষমুহূর্তে জোড়া গোল করে চমক দেখিয়েছেন তিনি। এ নিয়ে এ মৌসুমে ক্লাবের হয়ে ১৫টি গোল করেছেন র‌্যাশফোর্ড। ইউনাইটেডের মাঠে এ নিয়ে টানা আট ম্যাচে পেয়েছেন গোলের দেখা। এর মধ্য দিয়ে বিশাল জয় নিশ্চিত করেছে তারা।
এটি সব প্রতিযোগিতা মিলিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের টানা ৮ম জয়। আর রেড ডেভিলদের হয়ে কোচ এরিক টেন হ্যাগও রেকর্ড করেছেন এ ম্যাচের মধ্য দিয়ে। ম্যানইউর কোচ হিসেবে এটি তার বিশতম জয়। মাত্র ২৭ ম্যাচে কোচ হিসেবে ২০ ম্যাচ জেতার কীর্তি গড়েছেন এই ডাচ কোচ যা ম্যানইউর ইতিহাসে রেকর্ড। আগের রেকর্ডটি ছিল কোচ হোসে মরিনহোর। ম্যানইউর হয়ে ৩১ ম্যাচে ২০ জয় পেয়েছিলেন তিনি। ৩৬ ম্যাচে এই সংখ্যক জয়ের দেখা পেয়েছিলেন ডাচ কোচ লুই ভ্যান গাল। স্কটিশ ফুটবল ম্যানেজার স্যার ম্যাট বাসবি ম্যানইউকে ৪০ ম্যাচে ২০ ম্যাচ জিতিয়েছিলেন। রেড ডেভিলদের সমপরিমাণ ম্যাচ জেতাতে নরওয়েজিয়ান কোচ ওলে গানার সুলশারের ৪২ ম্যাচ লেগেছিল। ম্যানইউ কিংবদন্তি স্যার অ্যালেক্স ফার্গুসনের লেগেছিল ৪৫ ম্যাচ।
চলতি মৌসুমটা দারুণভাবে কাটানো মার্কাস র?্যাশফোর্ডের প্রশংসা করেছেন টেন হ্যাগ। দারুণ ছন্দে থাকা এই স্ট্রাইকারকে নিয়ে উচ্ছ¡সিত ম্যানইউ কোচ। তিনি মনে করেন উন্নতির ধারায় থাকলে আরো বেশি গোলের দেখা পাবেন তরুণ এই ফুটবলার।
গত মৌসুম খুব একটা ভালো কাটাতে পারেননি এ ম্যাচের জোড়া গোলদাতা র‌্যাশফোর্ড। তবে এ মৌসুমে নিজের প্রতিভা ভালোভাবেই প্রকাশ করতে পারছেন তিনি। যার কারণেই কোচের প্রশংসায় ভাসার সৌভাগ্য হয় তার। কোচ মনে করেন সামনের পথচলায় নিজের ফর্ম ধরে রাখবেন র‌্যাশফোর্ড। ২৫ বছর বয়সি এ ফুটবলারের ব্যাপারে হ্যাগ বলেছেন, ‘আমি আপনাদের অনেকবারই বলেছি, সে যখন বক্সের মধ্যে ওয়ান টু ওয়ান পজিশনে থাকে, তখন সে গোল করবেই। এই মুহূর্তে সে তা করছে। সে যদি মনোযোগ ধরে রাখে এবং যা করছে তা ধরে রাখতে পারলে সে আরো বেশি গোল করবে।’
টেন হ্যাগ তার দলের ইতিবাচক দিকগুলোই দেখছেন আপাতত। তিনি মনে করেন তার দল উন্নতির সঠিক পথেই আছে। এ নিয়ে তিনি জানিয়েছেন, ‘প্রথমার্ধের পারফরম্যান্সে আমি খুশি ছিলাম, কিন্তু গোলের সামনে যথেষ্ট কার্যকর না হওয়ায় আমি কম খুশি ছিলাম। আমরা অনেক সুযোগ তৈরি করেছি, আমাদের আরো গোল করা উচিত ছিল। মাঝে মাঝে আমাদের সেই অতিরিক্ত পাসের প্রয়োজন হয়। শেষ পর্যন্ত আমাদের লড়াই করতে হয়েছিল।’ তিনি যোগ করেন, ‘তবে আমরা নিচের দিক থেকে আক্রমণ শানিয়ে গোল করেছি…তাই আমি মনে করি আমরা এগিয়ে যাচ্ছি।’
আগামী শনিবার লিগে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির মুখোমুখি হবে ম্যানইউ। ফলে দলকে ইনজুরিমুক্ত রাখতে ও প্রধান খেলোয়াড়দের সেরাটা পেতে গত পরশু তাদের একাদশে রাখেননি এই ডাচ কোচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়