ঢাকা-ওয়াশিংটন : রোহিঙ্গা, প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে আলোচনা

আগের সংবাদ

একাদশ শ্রেণিতে ভর্তি : শিক্ষার্থী পায়নি ২০০ প্রতিষ্ঠান

পরের সংবাদ

নানা আয়োজনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সারাদেশ ডেস্ক : ১৯৭২ সালের ১০ জানুয়ারি বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের করাচির কারাগার থেকে মুক্তি লাভ করে দেশে ফিরে আসেন। নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করে দেশবাসী। গতকাল মঙ্গলবার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়। এ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, প্রামাণ্য চিত্র প্রদর্শন, মাইকে ভাষণ প্রচার, র?্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠোনো খবর-
রাজশাহী : রাজশাহীতে স্বদেশ প্রত্যাবর্তন দিবস আওয়ামী লীগসহ বিভিন্ন প্রতিষ্ঠান নানাভাবে উদযাপন করেছে। এদিন সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা।
নগরীর কুমারপাড়ায় মহানগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সিনিয়র সহ সভাপতি শাহীন আকতার রেণী, সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মীর ইকবালসহ অন্যান্য নেতাকর্মীরা। ফুল দেয়া শেষে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয় দলীয় কার্যালয়ে। এদিন স্বাধীনতা চত্বরে ছাত্রলীগ, যুবলীগসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরাও শ্রদ্ধা জানান। এছাড়া ল²ীপুরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় রাজশাহী জেলা আওয়ামী লীগ। এ সময় রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি অনিল কুমারসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে রাজশাহীর বিভিন্ন মসজিদে দোয়ার আয়োজন করা হয়। সকাল থেকে প্রতিটি ওয়ার্ড কার্যালয়ে মাইকে প্রচার করা হয় বঙ্গবন্ধুর সব ঐতিহাসিক ভাষণ।
এদিকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, এক মিনিটি নীরবতা পালন ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (রামেবি)। এদিনের কর্মসূচিতে প্রতিষ্ঠানটির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. মোহা. আনোয়ারুল কাদের, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. মো. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. মোহাম্মদ মোসাদ্দেক হোসেনসহ সকল কর্মকর্তা কর্মচারীরা উপস্থিত ছিলেন।
গাইবান্ধা : গাইবান্ধা জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে সকালে একটি র‌্যালি দলীয় কার্যালয় থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
এ উপলক্ষে দলীয় কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মো. আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক মন্ডল, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মৃদুল মোস্তাফিজ ঝন্টু, শহর আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক রুবেল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবীর, পৌর মেয়র মো. মতলুবর রহমান, জেলা আওয়ামী লীগ নেতা ফরহাদ আব্দুল্লাহ হারুন বাবলু, পিয়ারুল ইসলাম, সাইফুল ইসলাম সাকা, তানজিমুল ইসলাম জামিল, মাহবুব আলম কোট, কৃষক লীগ জেলা সাধারণ সম্পাদক দীপক কুমার পাল, মোজাম্মেল হক ঝিলাম, জেলা যুবলীগের আহসান হাবিব রাজিব, মো. আসিফ সরকার, আব্দুল লতিফ, মহিলা আওয়ামী লীগ নেত্রী শিমুল বেগম, জেলা শ্রমিক লীগের যুগ্ম সম্পাদক আহসান হাবিব রিজু প্রমুখ। জেলা পরিষদ চেয়ারম্যান আবু বকর সিদ্দিক বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের এই দিনে পাকিস্তানে দীর্ঘ কারাবাস শেষে সশস্ত্র মুক্তিযুদ্ধে রক্তের বিনিময়ে অর্জিত সদ্য স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশে ফিরে আসেন বাঙালির অবিসংবাদিত নেতা।
তিনি স্বাধীন বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠার প্রচেষ্টা চালান। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বের উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তিনি ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য কাজ করছেন।
নাটোর : নাটোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছে জেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। শহরের কাঁদিভিটাস্থ আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নীরবতা পালন এবং বিশেষ মোনাজাত করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন- জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট সাজেদুর রহমান খান, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, সাবেক প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, জজ কোর্টের পিপি এডভোকেট সিরাজুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগ নেতা এডভোকেট মালেক শেখ, জেলা আওয়ামী লীগ সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মোর্তজা আলী বাবলু, নাটোর পৌর আওয়ামী লীগের সভাপতি সৈয়দ মোস্তাক আলী মুকুলসহ আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। পরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় বক্তারা বলেন, স্বাধীনতাযুদ্ধে বিজয় অর্জনের পরে পুরো দেশ ও জাতি অধীর আগ্রহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য অপেক্ষায় ছিল। ১৯৭২ সালের এই দিনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে দেশ ও জাতির আকাক্সক্ষা পূরণ হয় এবং স্বাধীনতা পূর্ণতা লাভ করে। আলোচনা সভা শেষে গরিব ও দুস্থ শীতার্তদের মাঝে এক হাজার কম্বল বিতরণ করা হয়।
পাবনা : পাবনায় স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি রেজাউল রহিম লালের সভাপতিত্বে এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আসম আব্দুর রহিম পাকন, চাটমোহর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হামিদ মাস্টার, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোশারোফ হোসেন, পাবনা পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধানসহ দলীয় নেতারা।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পরিবার দিবসটি উদযাপনটি উপলক্ষে সকাল ১১টায় প্রশাসনিক ভবন থেকে উপাচার্য মহোদয়ের নেতৃত্বে র‌্যালি বের হয়। র‌্যালি ক্যম্পাস প্রদক্ষিণ শেষে জাতির পিতার জম্মশতবর্ষের স্মারক ম্যুরাল জনক জ্যোতির্ময়ে গিয়ে শেষ হয়। এরপর জাতির পিতার স্মারক ম্যুরালে শ্রদ্ধাজ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে মাননীয় উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন ও ট্রেজারার অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দিন। আরও শ্রদ্ধা জ্ঞাপন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল প্রশাসন, শেখ হাসিনা হল প্রশাসন, পদার্থবিজ্ঞান বিভাগ, রসায়ন বিভাগ, ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগ, আইসিই বিভাগ, বঙ্গবন্ধু পরিষদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এ সময় এক মিনিট নিরবতা পালন করা হয়। শ্রদ্ধাজ্ঞাপন শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।
মাভাবিপ্রবি : মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (মাভাবিপ্রবি) স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ৯টা ১০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফরহাদ হোসেন, প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলইমান ও ট্রেজারার প্রফেসর ড. মো. সিরাজুল ইসলামকে সঙ্গে নিয়ে বঙ্গবন্ধু ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন। এরপর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদ ও অফিসার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়।
পুস্পস্তবক অর্পণ শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের জন্য দোয়া ও মোনাজাত করা হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।
এছাড়া বিকাল ৪টায় বঙ্গবন্ধু ম্যুরাল চত্ত্বরে ১৯৭২ সালের ১০ই জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন এবং ঐ দিনের ঐতিহাসিক ভাষণ প্রচারের আয়োজন করা হয়।
বাগেরহাট : বাগেরহাটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে বাগেরহাট জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে সকালে জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও বিকালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভূঁইয়া হেমায়েত উদ্দিনের সভাপতিত্বে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
ফেনী : ফেনী সাংবাদিক ইউনিয়ন-এফইউজের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ৫৩তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১১টায় কবি নবীন চন্দ্র সেন কালচারাল সেন্টারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সচেতন নাগরিক কমিটির ফেনী জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট গিয়াস উদ্দিন নান্নু।
তিনি বলেন, মুক্তিযুদ্ধ এখনো শেষ হয়নি। আদর্শের মুক্তিযুদ্ধ এখনো চলছে। দেশ এখনো দুভাগে বিভক্ত, একটি পক্ষ এখনো স্বাধীনতাকে অস্বীকার করেন। তারা বোরকা পরে ছন্দবেশে আছে। যেকোন মুহুর্তে ছোবল মারতে পারে। আমরা স্বাধীনতার পক্ষের শক্তি একাত্তরের ন্যায় ঐক্যবদ্ধ থাকতে হবে।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন- ফেনী রিপোর্টার্স ইউনিটির সভাপতি শুকদেব নাথ তপন, স্টার লাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান জাফর উদ্দিন, ফেনী জেলা ক্যমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির সাধারন সম্পাদক পুলিন দেবনাথ, ফেনী প্রেসক্লাবের সাবেক সভাপতি রবিউল হক রবি, মুহাম্মদ আবু তাহের ভূঞা, ফেনী রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি আরিফুল আমীন রিজভী, জহিরুল হক মিলু। ফেনী সাংবাদি ইউনিয়নের সভাপতি যতন মজুমদারের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক জহিরুল হক মিলন এবং কোষাধ্যক্ষ সৈয়দ মনির আহমদ’র সঞ্চালনায় আরো বক্তব্য দেন, ফেনী সাংবাদিক ইউনিয়ন’র সদস্য এমএ জাফর ভূঞা, তোফায়েল আহমেদ নিলয় প্রমুখ।
দিনাজপুর : দিনাজপুরে স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগ এবং দিনাজপুর সদর ও পৌর আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের পক্ষ থেকে জেলা প্রশাসনের কার্যালয় চত্ত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও সন্ধ্যায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দিনাজপুর জেলা আওয়ামী লীগ সদর ও শহর আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের পক্ষ থেকে জেলা প্রশাসনের কার্যালয় চত্ত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে দিনাজপুর জেলা ও সদর উপজেলা ছাত্রলীগ ব্যানারে শহরে একটি র‌্যালি বের করে শহরে ঘুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখ এসে শেষ হয়।
দিবসটি উপলক্ষে সন্ধ্যায় দিনাজপুর জেলা আওয়ামী লীগের আয়োজনে শহরে বাসুনিয়াপট্টিস্তর জেলা আওয়ামীলীগ কার্যালায়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক মন্ত্রী এভোকেট মোস্তাফিজুরর রহমান এমপির সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি আজিজুল ইমাম চৌধুরী, সাবেক এমপি এডভোকেট আব্দুল লতিফ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলতাফুজ্জামান মিতা, যুগ্ন সাধারণ সম্পাদক শাহ ইয়াজদান মার্শালসহ প্রমুখ। সভাটি পরিচালনা করেন যুুগ্ন সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল।
বরিশাল : বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর স্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা ও মহানগর আ.লীগ ও অঙ্গ সংগঠনের নেতারা। সোহেল চত্বরস্থ দলীয় কার্যালয় সংলগ্নে এ কর্মসূচি পালিত হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ এডভোকেট তালুকদার মো. ইউনুচ, সিটি মেয়রের পক্ষে প্যানেল মেয়র ও কাউন্সিলর, নগর আওয়ামী লীগের সভাপতি এডভোকেট একেএম জাহাঙ্গীর, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। দিবসটি উপলক্ষে পরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
নোয়াখালী : স্বদেশ প্রত্যাবর্তন দিবসে নোয়াখালীতে বিন¤্র শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণ করা হয়েছে বঙ্গবন্ধুকে। দিবসটি উপলক্ষে বিকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর আলোচনা সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতারা। এদিকে সকালে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মূলফটকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সদর উপজেলা ও পৌর আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় জেলা পরিষদ চেয়ারম্যান ও পৌর আওয়ামী লীগ সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ খায়রুল আনম সেলিম।
এতে শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিথুন ভট্টের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদ উল্যাহ খান সোহেল, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি এডভোকেট শিহাব উদ্দিন শাহীন, আওয়ামী লীগ নেতা আবু তাহের, বীর মুক্তিযোদ্ধা মিয়া মো. শাহজাহান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আতাউর রহমান নাছের প্রমুখ। বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙ্গালির মহানায়ক থেকে বিশ্বনেতা হিসেবে স্থান পান। পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে বাঙালি বিজয় অর্জনের পর স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফেরেন।
পাকিস্তানের শাসন-শোষণ ও অত্যাচার-নির্যাতনের হাত থেকে বাঙালি জাতিকে মুক্ত করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনের নেতৃত্ব দেন। এ আন্দোলনের নেতৃত্ব দিতে গিয়ে জীবনের একটা বড় সময় শেখ মুজিবুর রহমানকে বার বার জেল, জুলুম ও অত্যাচার-নির্যাতন ভোগ করতে হয়। পাকিস্তান ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে গড়ে উঠা বাঙালির সব আন্দোলনের নেতৃত্ব দেয়ার মধ্য দিয়েই শেখ মুজিবুর রহমান হয়ে ওঠেন জাতির অবিসংবাদিত নেতা এবং ভূষিত হন বঙ্গবন্ধু উপাধিতে। জাতির পিতার সেই আর্দশকে ধারণ করে কর্মীদের রাজনীতি করার আহ্বান করেন বক্তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়