‘রেজা বাহিনী’ থেকে রেহাই চান হোটেল ব্যবসায়ী

আগের সংবাদ

২৭ দফাই হবে ভোটের ইশতেহার : বিএনপির ‘রাষ্ট্র মেরামতের রূপরেখা’ ঘষামাজার কাজ চলছে > নেয়া হবে সব স্তরের মানুষের মত

পরের সংবাদ

কৃষকদের মানববন্ধন : কানাইখালির জলাবদ্ধতা নিরসনের দাবি

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সুনামগঞ্জ সংবাদদাতা : জামালগঞ্জ উপজেলার ফেনারবাক ও ভীমখালি ইউনিয়নের পাগনার হাওড়ের পানি নিস্কাষন এবং কানাইখালি নদী খননের দাবীতে গতকাল সোমবার সকালে হাওড়ের পার্শ্ববর্তী ১০টি গ্রামের কৃষকদের উদ্যেগে মল্লিকপুর হাওড়ের পশ্চিম পাড়ে এ কটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ১০ গ্রামের হাজারো কৃষক অংশগ্রহণ করেন। এ সময় বক্তব্য রাখেন সাবেক ইউপি সদস্য মো. আব্দুল মালিক, আব্দুস সামাদ, মো. আক্তার হোসেন, শিহাব উদ্দিন, আফজল হোসেন, সাংবাদিক আব্দুল্লাহ আল মামুন, শহিদুল ইসলাম, আরাফাত উল্ল্যাহ, মোস্তফা মেম্বার, আবুল কালাম, ইউপি সদস্য হনুফা আক্তার, মফিজুর রহমান, সাবেক ইউপি সদস্য হোসেন আহমদ, মো. নুরুল আমীন, করম আলী ও মারফত মিয়া প্রমুখ। 
মানববন্ধনে কৃষকরা বলেন, দীর্ঘ ৩০ বছর ধরে এই হাওড়ের ল¤া^বিল, বিনাজুড়া, ল²ীপুর কানাইখালী নদীর তিন কিলোমিটার এলাকায় ১০ গ্রামের ১৫০০ একর বোরো জমি অনাবাদী থাকায় এখানকার কৃষকরা মানবেতর জীবনযাপন করে আসছে। কিন্তু দেখার যেন কেউ নেই। ইউনিয়ন নির্বাচন থেকে শুরু করে জাতীয় সংসদ নির্বাচনে যারা প্রার্থী হন তারা আশ্বাস দেন জলাবদ্ধতা নিরসনের। কিন্তু নির্বাচনী বৈতরণী পার হয়ে জলাবদ্ধতা নিরসনের এ পর্যন্ত কেউ কোনো উদ্যোগ নেননি। 
জলাবদ্ধতার কারণে এই হাওড়ের বোরো আবাদ থেকে বঞ্চিত হচ্ছেন স্থানীয় কৃষকরা। প্রায় ২০ বছর ধরে পৌষ মাসে পানি প্রত্যেক কৃষকের কাছ থেকে টাকা তুলে শ্যালো মেশিন দিয়ে সেচ করে চারা রোপণ করতে হয় এবং হাওড়ের উপরিভাগে কিছু অংশে বোরো ধান আবাদ করা গেলেও অধিকাংশ জমি অনবাদী থেকে যায়। বক্তারা অবিলম্বে এই হাওরের জলাবদ্ধতা নিরসনের জন্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মেয়াজ্জেম হোসেন রতনের কাছে জোর দাবি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়