প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকরি মেলা

আগের সংবাদ

গুচ্ছের ২২ বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়নি : অনিশ্চয়তায় ২১ হাজার শিক্ষার্থী

পরের সংবাদ

চমেক হাসপাতালে বিক্ষোভ : কিডনি ডায়ালাইসিস ফি বাড়ানোর প্রতিবাদ

প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : হঠাৎ করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি বাড়ানোর প্রতিবাদে গতকাল রবিবার বিক্ষোভ করেছেন কিডনি রোগী ও তাদের স্বজনরা। সকালে হাসপাতালের ‘স্যান্ডর ডায়ালাইসিস সেন্টারের’ সামনে বিক্ষোভ করেন তারা।  
আন্দোলনরত রোগী ও তাদর স্বজনরা জানান, অল্প টাকায় কিডনি ডায়ালাইসিস করা যায় বলেই প্রত্যন্ত এলাকা থেকে গরিব রোগীরা চমেক হাসপাতালে আসেন। এর আগে রোগীপ্রতি ডায়ালাসিসের জন্য সরকারিভাবে প্রতি সেশনে ৫১০ টাকা ও বেসরকারিভাবে ২৭৯৫ টাকা করে নেয়া হত। কিন্তু এখন সেটা বাড়িয়ে সরকারিভাবে ৫৩৫ ও বেসরকারিভাবে ২৯৩৫ টাকা করা হয়েছে।
এ ব্যাপারে জানতে চাইলে চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান সাংবাদিকদের বলেন, সরকারের সঙ্গে স্যান্ডর কর্তৃপক্ষের চুক্তি অনুযায়ী প্রতি বছর পর ৫ শতাংশ হারে ফি বাড়ে। এ বছরও বেড়েছে। আমরা তো চুক্তির বাইরে যেতে পারছি না। বছর বছর আমাদের রোগীর সংখ্যাও বাড়ছে। তিনি বলেন, আমরা মুক্তিযোদ্ধা এবং হতদরিদ্র রোগীদের বছরজুড়ে ফ্রি সেবা দিয়ে থাকি। আমাদেরও তো নানা সীমাবদ্ধতা আছে। এটা তো পুরোপুরি সরকারিভাবে পরিচালিত সেবা নয়। যদি পুরোপুুরি সরকারিভাবে ডায়ালাইসিস সেন্টার পরিচালনা করা যায় তাহলে হয়তো সমস্যার সমাধান হবে।
উল্লেখ্য, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর মেডিকেইডস প্রাইভেট লিমিটেড ঢাকার জাতীয় কিডনি ইনস্টিটিউট ও চমেক হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের দুটি সেন্টার স্থাপন করে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ী ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডর এই সেন্টারে তাদের কার্যক্রম ১০ বছর চালিয়ে যাবে।
চমেক হাসপাতালের কিডনি ডায়ালাইসিস সেন্টারটি চালু হয় ২০১৭ সালে। বর্তমানে ৩১ টি মেশিন নিয়ে চলছে এ সেন্টার।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি অনুযায়ী ভারতীয় প্রতিষ্ঠান স্যান্ডোর এই সেন্টারে সরকারি জায়গা ব্যবহার করে দশ বছর এই কার্যক্রম চালিয়ে যাওয়ার কথা রয়েছে। তবে এই কিডনি ডায়ালাইসিসের জন্য সরকার ভর্তুকি দিচ্ছে বলে চমেক হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়