কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

ফেস রিকগনিশনের মাধ্যমে গাড়ি আনলক

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ফেস রিকগনিশন বা মুখমণ্ডল শনাক্তকরণের মাধ্যমে স্মার্টফোন আনলক করা এখন নিত্যদিনের ঘটনা। অনেক দেশ নিরাপত্তা বা তদন্তের স্বার্থে তাদের অধিবাসীদের মুখমণ্ডলের অবয়ব ধারণ করে। এবার হয়তো এটি ব্যবহারের মাধ্যমে গাড়িও আনলক করা যাবে-

সম্প্রতি এমন সম্ভাবনা দেখিয়েছে সাউথ কোরিয়ান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই মোটরের বিশেষায়িত বিভাগ জেনেসিস মোটর। জেনেসিস প্রথম বিদ্যুচ্চালিত গাড়ি জিভি৬০ মডেলটিতে বায়োমেট্রিক ফিচার যুক্ত করে ফেস রিকগনিশনের মাধ্যমে গাড়ি আনলক করার সম্ভাবনা তৈরি করেছে। জেনেসিসের নতুন গাড়িটিতে ডিপ লার্নিং ইমেজ প্রসেসর ব্যবহার করে পেছনের দরজায় একটি সেন্সর যুক্ত করা হয়েছে। এতে ফেস কানেক্ট ফিচারের মাধ্যমে ফেস রিকগনিশনের কাজটি করা হবে।
সেন্সরে ফেস রিকগনিশন নিশ্চিত হলে গাড়িতে প্রবেশ করা যাবে। ফেস রিকগনিশনের মাধ্যমে গাড়িতে প্রবেশ সুবিধা নিতে চাইলে সেন্সরে একবার প্রোফাইল সেট আপ করে নিতে হবে। এরপর গাড়িচালক কিংবা অথরাইজড ব্যক্তি আঙুলের ছাপ ব্যবহার করে গাড়ি চালু করতে সক্ষম হবেন। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি গ্যারান্টি দিয়েছে, এসব তথ্য এনক্রিপ্ট করা হবে এবং কোনো বায়োমেট্রিক ডাটা দূরবর্তী স্থানে সংরক্ষণ করা হবে না বা তৃতীয় কোনো পক্ষকে জানানো হবে না। জেনেসিস জানিয়েছে, তারা এখানেই থামছে না। কেননা প্রতিষ্ঠানটি গ্রাহকদের ডিজিটাল স্তরে আপগ্রেড করার উদ্যোগ নিয়ে এগোচ্ছে। একজন ব্যবহারকারী স্মার্টফোন, বা সংযুক্ত স্মার্টওয়াচ ব্যবহার করে গাড়িতে প্রবেশ করতে পারবে। এতে কোনো চাবি ব্যবহার না করেই গাড়িতে প্রবেশ করার সুযোগ থাকবে।
ফিচারটি একই সঙ্গে তিনজন ব্যবহার করতে পারবে। আবার এসব ব্যবহারকারী আঙুলের ছাপ দিয়েও গাড়িটি চালু করতে সক্ষম হবে। নতুন প্রযুক্তির গাড়িটিতে একটি বায়ু বিশুদ্ধকরণ ফিচারও থাকবে। ফিচারটি হাই-পারফরম্যান্স প্রিমিয়াম এয়ার ফিল্টার দিয়ে বাতাসের গুণমান যাচাই করবে এবং ধুলোর ঘনত্বের মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে চালু হবে।
সূত্র: ফ্রিমালয়েশিয়া টুডে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়