কুমিল্লাকে হারের স্বাদ দিল রংপুর

আগের সংবাদ

বাংলাদেশ-ব্রাজিল বাণিজ্য বাড়ানোয় জোর প্রধানমন্ত্রীর

পরের সংবাদ

কুষ্টিয়ার ভেড়ামারা : নতুন কারিকুলাম বাস্তবায়নে শিক্ষকদের প্রশিক্ষণ শুরু

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি : শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তনের মহাপরিকল্পনার অংশ হিসেবে কুষ্টিয়ার ভেড়ামারায় নতুন কারিকুলাম ২০২৩ বাস্তবায়নে শিক্ষকদের ৫ দিনের প্রশিক্ষণ শুরু হয়েছে। উদ্বোধন করেন জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকান্দ।
গতকাল শনিবার সকাল ১০টার সময় ভেড়ামারা উপজেলা চত্বরে পৌর এলাকা সবুজকলি মাধ্যমিক বিদ্যালয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়।
প্রশিক্ষণ ভেন্যুতে কোর্স সমন্বয়কারী ছিলেন ভেড়ামারা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) শরিফুল ইসলাম ও উপজেলা একাডেমি সুপারভাইজার মো. হেলাল উদ্দীন। ভেন্যু প্রধান ছিলেন সবুজ কলি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লোকমান হোসেন। এই প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করে ভেড়ামারা ও দৌলতপুর উপজেলা মিলে ৫০টি মাধ্যমিক বিদ্যালয়ের ৫৩৫ জন শিক্ষক-শিক্ষিকা।
প্রশিক্ষক ছিলেন- বাংলায় হেলাল উদ্দীন, ডিজিটাল প্রযুক্তিতে রাশিদুজ্জামান রাসেল, ইংরেজিতে সাইফুল ইসলাম, স্বাস্থ্য সুরক্ষায় হাসানুজ্জামান, ইতিহাস ও সামাজিক বিজ্ঞানে আসাদুল হক, জীবন ও জীবিকায় লোকমান কুমার কুন্ডু, গণিতে আনিছুর জামান, শিল্প ও সংস্কৃতিতে আরিফুজ্জামান, ইসলাম শিক্ষায় আব্দুল হান্নান এবং বিজ্ঞান বিষয়ে আফজাল হোসেন।
শিক্ষকদের মাত্র পাঁচ দিনের প্রশিক্ষণ দিয়েই আগামী শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রমে পড়াশোনা শুরু করতে যাচ্ছে শিক্ষা প্রশাসন। শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণ নামের ওই কর্মসূচিতে সারাদেশের প্রায় সাড়ে ৪ লাখ শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলে জানা যায়।
এর আগে সারাদেশের প্রায় ১৭ হাজার শিক্ষককে ৬ দিনের প্রশিক্ষণ দিয়ে ‘মাস্টার ট্রেইনার’ করা হয়েছে। তারাই এখন জেলা, উপজেলায় শিক্ষকদের নতুন শিক্ষাক্রম নিয়ে প্রশিক্ষণ দেবেন।
ভেড়ামারা উপজেলার নির্বাহী কর্মকর্তা হাসিনা মমতাজ বলেন, মূল্যায়ন ও পড়াশোনার ধরনে বড় পরিবর্তন এনে নতুন শিক্ষাক্রম এ বছর থেকে বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। নতুন শিক্ষাক্রম পুরোপুরি ও সঠিকভাবে বাস্তবায়ন করতে পারলে, আগামী পাঁচ বছর পর থেকে একটু পরিবর্তন দেখতে পাওয়া যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়