৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

সেমকা উপদেষ্টা পরিষদের সভায় বাউবি উপাচার্য

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ভারতের দিল্লিতে অনুষ্ঠিত কানাডার কমন ওয়েলথ অব লার্নিং কর্তৃক প্রতিষ্ঠিত কমন ওয়েলথ এডুকেশনাল মিডিয়া সেন্টার ফর এশিয়া (সেমকা) উপদেষ্টা পরিষদের ২২তম সভায় যোগদান করেছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমাযুন আখতার। গত ২৬ ডিসেম্বর এ সভা হয়।
কমন ওয়েলথ অব লার্নিং (সিওএল) এর প্রেসিডেন্ট ও সিইও অধ্যাপক ড. আশা কানওয়ার এ সভায় সভাপতিত্ব করেন। তিনি সভায় ব্লেন্ডেড লার্নিং এর ওপর জোর দিয়ে বলেন, এটি পরিবেশবান্ধব। কারণ শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে যোগদানের মাধ্যমে জ্বালানি খরচ ও কার্বন নিঃসরণ অনেকাংশে হ্রাস করা যাবে। সভায় উপস্থিত সদস্যরা এতে স্বতঃস্ফূর্তভাবে একমত পোষণ করেন। সেমকার বাংলাদেশ প্রতিনিধি হিসেবে বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমাযুন আখতার বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে ই-লার্নিংকে পরিবেশবান্ধব শিক্ষার বিকল্প হিসেবে বিবেচনা করা যেতে পারে। তিনি ব্লেন্ডেড লার্নিং এর সম্প্রসারণে সেমকার প্রতি আহ্বান জানান।
সভায় এশীয় অঞ্চলে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ এবং ম্যাসিভ অনলাইন ওপেন কোর্স (এমওওসি) উন্নয়নের ওপর সেমকার কর্মকাণ্ড সম্প্রসারণের সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়াও সেমকার উপদেষ্টা পরিষদে ওপেন এডুকেশন রিসোর্স (ওইআর) নিয়ে আলোচনা করা হয়। উল্লেখ্য, সেমকা দীর্ঘদিন ধরে বাংলাদেশের শিক্ষা উন্নয়ন ও সম্প্রসারণের ক্ষেত্রে প্রযুক্তিগত উন্নয়নে সহায়তা করে আসছে। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়