৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

পাইকারিতে কমলেও খুচরা বাজারে কমেনি চালের দাম

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের বাজারে আগের দরে সবজি, মুরগি বিক্রি হলেও সরবরাহ সংকট দেখিয়ে সপ্তাহের ব্যবধানে ডিমের ডজনে বেড়েছে ১০ টাকা। এদিকে আমন ধানের নতুন চালের সরবরাহ বাড়ায় পাইকারি বাজারে চালের দাম কমলেও খুচরা বাজারে চাল বিক্রি হচ্ছে বাড়তি দরেই।
নগরীর পাহাড়তলীর চালের পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা যায়, দুসপ্তাহের ব্যবধানে পাইজাম, স্বর্ণা ও মোটা চালের বস্তায় (৫০ কেজি) দাম কমেছে দুই থেকে আড়াইশ টাকা। দুসপ্তাহ আগে ব্রি-২৮ জাতের মোটা চাল ২৭শ টাকায় বিক্রি হলেও এখন তা ২৫শ টাকায় বিক্রি হচ্ছে। অর্থাৎ প্রতি কেজি ৫০ টাকা। পাইজাম ও স্বর্ণা বস্তাপ্রতি ২৫০ টাকা কমে ২৩শ টাকায় (কেজিতে ৪৬ টাকা) বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতি বস্তা মিনিকেট ৩২শ (কেজিতে ৬৪ টাকা) ও নাজিরশাইল ৩৫শ টাকায় (কেজিতে ৭০ টাকা) বিক্রি হচ্ছে। কিন্তু খুচরা বাজারে বর্তমানে ব্রি-২৮ জাতের মোটা চাল ৫৮ টাকা, মিনিকেট ৭২ ও নাজিরশাইল ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পাহাড়তলী বণিক সমিতির সাধারণ সম্পাদক মো. নিজাম উদ্দীন বলেন, বাজারে এখন নতুন আমনের চাল আসতে শুরু করেছে। সরবরাহ বাড়ায় পাইকারিতে দামও কমে গেছে। বর্তমানে প্রচুর পরিমাণে চালের মজুদ আছে। পাইকারিতে দাম কমার প্রভাব খুচরা বাজারে লক্ষ্য করা যাচ্ছে।
অন্যদিকে, সরবরাহ সংকট দেখিয়ে বাড়তি দরে বিক্রি হচ্ছে ফার্মের মুরগির ডিম। গত সপ্তাহে প্রতি ডজন ফার্মের ডিম বিক্রি হয়েছিল ১১৫ টাকায়। বর্তমানে তা বিক্রি হচ্ছে ১২৫ টাকায়।
 নগরের হালিশহর এলাকার আবু বকর স্টোরের মালিক মো. রিয়াজ বলেন, ডিমের সরবরাহ কম তাই দামটাও বেড়ে গেছে। এখন ডজনপ্রতি ডিম ১২০ থেকে ১২৫ টাকায় বিক্রি করছি।
এদিকে বাজারে সবজির দামে খুব একটা হেরফের হয়নি। প্রতিকেজি বেগুন ৪০, ফুলকপি ৩০, শসা ৫০ টাকা, চিচিঙ্গা ৬০, মূলা ২০, তিত করলা ৮০, কচুমুখি ৫০, বরবটি ৮০, পাতাকপি ৩০, পটল ৬০, লাউ আর চালকুমড়া ৪০, ঢেঁড়স ৬০ এবং গাজর ও টমেটো ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৪০ ও সোনালি মুরগি ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৪৬০ টাকায়। এছাড়া প্রতি কেজি গরুর মাংস ৬৮০ ও খাসির মাংস ৮৫০ থেকে ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়