৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ, চীনের হুঁশিয়ারি

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : একটি মার্কিন যুদ্ধজাহাজ গত বৃহস্পতিবার তাইওয়ান প্রণালির স্পর্শকাতর স্থান দিয়ে যাত্রা করেছে। আর এতে চরম ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে চীন। তবে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর দাবি, এটি বৈধ রুটিন কার্যক্রম ছিল। বার্তা সংস্থা রয়টার্স গতকাল শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। বেইজিংয়ের হুমকি-ধামকি সত্ত্বেও গত কয়েক বছর ধরে স্পর্শকাতর তাইওয়ান প্রণালি দিয়ে যাতায়াত করছে যুক্তরাষ্ট্র ও তার মিত্র ব্রিটেন, কানাডার মতো দেশগুলোর জাহাজ। এতে চীনকে ক্ষুব্ধ করে তুলেছে। এমনকি পশ্চিমা দেশের শীর্ষ পর্যায়ের নেতাদের তাইওয়ান সফরে ভালোভাবে নেয়নি শি জিনপিং সরকার।
এর মধ্যে নতুন করে তাইওয়ান প্রণালি দিয়ে মার্কিন যুদ্ধ জাহাজ যাওয়ার প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ‘আরলেই বার্ক-শ্রেণির গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার চুং-হুন প্রণালী দিয়ে অতিক্রম করে। তাইওয়ান প্রণালি দিয়ে চুং হুনের চলাচল মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রæতির প্রদর্শন। এদিকে ওয়াশিংটনে নিযুক্ত চীনের দূতাবাসের মুখপাত্র লিউ পেঙ্গুয়ে এক বিবৃতিতে কড়া ভাষায় এর বিরোধিতা করে বলেন, চীন স্পষ্টভাবে এই পদক্ষেপের বিরোধিতা করছে। তাইওয়ান প্রণালিজুড়ে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট বন্ধ করতে আহ্বান জানান এই মুখপাত্র।
তিনি আরো বলেন, মার্কিন যুদ্ধ জাহাজগুলো নৌচলাচলে স্বাধীন অনুশীলনের নাম করে প্রায়ই শক্তি প্রদর্শন করে। এ অবস্থায় চীন সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করবে এবং যেকোনো ধরনের হুমকি ও উসকানির প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত আছে। নিজ দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা দৃঢ়ভাবে রক্ষা করবে বেইজিং। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রাণালয় বলছে, জাহাজটি চলাচলের সময় উসকানিমূলক কিছুই দেখেনি তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়