৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ : বিএনপির সম্মুখসারির নেতারা নির্বাচনে অংশ নেবেন

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জাতীয় সংসদ থেকে বিএনপির ছয় জন সদস্যের পদত্যাগ দলটির প্রচন্ড অদূরদর্শী একটি সিদ্ধান্ত ছিল। উপনির্বাচনে উকিল আবদুস সাত্তারের অংশ নেয়ায় প্রমাণিত হচ্ছে- বিএনপির সম্মুখসারির অনেক নেতাই নির্বাচনমুখী, তারা নির্বাচন করতে চান। এতে আরো ইঙ্গিত দেয় যে, বিএনপি যদি ভবিষ্যতে নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নেয়, তাদের নেতারা ঠিকই নির্বাচনে অংশ নেবে। নির্বাচনে অংশ নেয়া থেকে তাদের নেতাদের ঠেকানো যাবে না।
বর্তমান সরকারের চার বছর পূর্তি উপলক্ষে গতকাল শুক্রবার রাজধানীর মিন্টো রোডের সরকারি বাসায় মতবিনিময়কালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। নানা সংকট ও ষড়যন্ত্র মোকাবিলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অগ্রগতির কথা উল্লেখ করে সরকারপ্রধানকে অভিনন্দন জানান তিনি।
বিএনপির পদত্যাগী সংসদ সদস্য উকিল আবদুস সাত্তার উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে অংশ নেয়া কি ইঙ্গিত দিচ্ছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বিএনপির সিদ্ধান্ত আসে সমুদ্রের ওপার থেকে। বাংলাদেশের বাস্তবতা ও পরিস্থিতি সম্পর্কে তাদের সেই (তারেক রহমান) নেতার কোনো ধারণা নেই। তিনি ১৫-১৬ বছর ধরে দেশের বাইরে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, সংসদ থেকে বিএনপির ছয়জন সদস্যের পদত্যাগ দলটির প্রচন্ড অদূরদর্শী একটি সিদ্ধান্ত ছিল। বিএনপির নেতারা মনে করেন ২০১৪ সালের নির্বাচনে অংশ না নেয়া ভুল ছিল। ২০১৮ সালের নির্বাচনেও পূর্ণ শক্তি নিয়ে অংশ নেয়া প্রয়োজন ছিল। এবারো তাদের ছয় এমপির পদত্যাগ, তাদের ওপর চাপিয়ে দেয়া হয়েছে বলে সম্মুখসারির নেতাদের ধারণা। এই পদত্যাগ বিএনপির জন্য শুভ হয়নি। আমিও ব্যক্তিগতভাবে তাই মনে করি।

বর্তমান সরকারের চার বছর পূর্তি সম্পর্কে ড. হাছান মাহমুদ বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের চার বছর আর আওয়ামী লীগ সরকারের টানা ১৪ বছর পূর্ণ হয়েছে। গত এক বছরে বিশ্বব্যাপী নানা সংকটের মধ্যেও বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি অব্যাহত রেখেছেন বঙ্গবন্ধুকন্যা। ২০২২ সালে প্রধানমন্ত্রী জাতিকে দুটি তিলক পড়িয়ে দিয়েছেন। একটি পদ্মা সেতু চালু আরেকটি স্বপ্নের মেট্্েরারেলের যাত্রা। মানুষকে বিভ্রান্তি করে বিদেশিদের পদলেহনের রাজনীতি করে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের রাজনীতি যদি বিএনপি না করত, তাহলে দেশ আরো বহুদূর এগিয়ে যেত।
গাইবান্ধা উপনির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, গাইবান্ধা উপনির্বাচন অত্যন্ত সুন্দর ও সফল হয়েছে বলে নির্বাচন কমিশনও দাবি করছে। আমরাও দেখলাম, অত্যন্ত সুষ্ঠু ও সুন্দর নির্বাচন হয়েছে। প্রচণ্ড শীত আর একবার ভোট দিয়ে কাক্সিক্ষত ফল না পাওয়ায় ভোটার উপস্থিতি কিছুটা কম হয়েছে। আওয়ামী লীগের প্রার্থী বিপুল ভোটে জয়ী হওয়ায় প্রমাণিত হয়েছে এর আগে নির্বাচন যদি স্থগিত করা না হতো, তাহলে তখনো নৌকার প্রার্থী বিপুল ভোটে জয়লাভ করত।
আওয়ামী লীগের একটি অংশ, রাষ্ট্র ক্ষমতা কুক্ষিগত করতে চায় ও সন্ত্রাসের রাজত্ব কায়েম করতে চায়- এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, আসলে সন্ত্রাসের রাজত্ব বিএনপিই কায়েম করেছে। এতদিন তারা বলত আওয়ামী লীগ ক্ষমতা কুক্ষিগত করতে চায়। এখন বলছে একটি অংশ। আওয়ামী লীগ জনগণের ম্যান্ডেট দিয়ে সরকার গঠন করেছে। দেশ পরিচালনা করছে। জনগণ যতদিন চাইবে, ততদিনেই আমরা দেশ পরিচালনা করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়