৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

কামারখন্দে জনপ্রিয় হচ্ছে পারিবারিক পুষ্টিবাগান

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : কামারখন্দে পারিবারিক পুষ্টিবাগান দিন দিন জনপ্রিয় হচ্ছে। বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টিবাগান করে খুব সহজেই পরিবারের সদস্যদের পুষ্টির জোগান পূরণ হওয়ায় পারিবারিক পুষ্টিবাগান করার দিকে ঝুঁকছে কৃষক।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের মাধ্যমে চলতি ২০২২-২৩ অর্থবছরে কামারখন্দে ৮৪টি প্রদর্শনী বাস্তবায়িত হয়েছে। এই প্রকল্পের আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের এক থেকে দেড় শতক জমিতে চাষাবাদের জন্য বিনামূল্যে বীজ, সার, বেড়া ও অন্যান্য উপকরণ সহায়তা প্রদান করা হচ্ছে।
উপজেলার রসুলপুর গ্রামের কৃষক রইচ উদ্দিন জানান, ফসলি জমিতে নানা ধরনের ফসল আবাদের পাশাপাশি বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টিবাগান করে খুব সহজেই পরিবারের সদস্যদের পুষ্টির জোগান দিতে পারছি।
পরিবারের চাহিদা মিটিয়ে প্রতিবেশীদের কাছে এখানকার নানা ধরনের শাক-সবজি বিক্রি করছি। পারিবারিক পুষ্টিবাগান করার ফলে একদিকে নিজের পরিবারের পুষ্টির চাহিদা পূরণ হচ্ছে। অপরদিকে এখানকার শাক-সবজি বিক্রি করে বাড়তি আয় করতে পারছি।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জেরিন আহমেদ জানান, অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের আওতায় আমরা কৃষকদের বিনামূল্যে সার, বীজ, ও অন্যান্য উপকরণ সহায়তা দিচ্ছি। মাঠপর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা সার্বক্ষণিকভাবে কৃষকদের এ বিষয়ে কারিগরি সহায়তা প্রদান করছেন।
অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আকরাম হোসেন চৌধুরী জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা ‘এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে’ এই আলোকে প্রকল্প থেকে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের উপকরণ সহায়তা প্রদানের মাধ্যমে পুষ্টিবাগান সৃষ্টি করে ক্রমবর্ধমান জনসংখ্যার পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে এবং সেইসঙ্গে প্রান্তিক ও অস্বচ্ছল নারীদের স্বাবলম্বী করার মাধ্যমে নারীর ক্ষমতায়ন বেগবান হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়