৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

আলিয়াঁস ফ্রঁসেজে জুয়েল এ রব ও ছয় শিল্পীর উপস্থাপনা

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অপু রাজবংশী, মহসিন কবির, শিমুল দত্ত, নাজমুন নাহার কেয়া, প্রমথেশ দাস পুলক এবং মোহাম্মদ হাসানুর রহমান- এই ৬ শিল্পী তাদের ফ্রেমে দেয়াল রাঙালেন এক ভিন্ন শিল্পকর্মের মধ্য দিয়ে। শিল্পীদের তুলির আঁচড়ে উঠে এসেছে ‘নদীর নাব্যতা’, ‘নগরায়ণ এবং ইন্ডাস্ট্রিয়ালাইজেশনের প্রভাব’, ‘মুক্তিযুদ্ধ ও নদী’, ‘নদীর ওপর নির্ভরশীল জীবনের পটপরিবর্তন’, ‘পানি ও মৎস্য স¤পদের ভবিষ্যৎ’, ‘আন্তঃদেশীয় নদীর ভৌগোলিক রাজনীতি’ এবং এর ফলে সৃষ্ট সংকটসহ নানান বিষয় প্রাধান্য পেয়েছে।
ড্রইং, ফটোগ্রাফিক ইম্প্রেশন, ইন্সটলেশন আর্ট, কাইনেটিক স্কাল্পচার, সফট স্কাল্পচার, দ্বি এবং ত্রিমাত্রিক ভাস্কর্য, সায়ানোটাইপ আর্কাইভাল প্রিন্টসহ মাল্টি ডিসপ্লিনারি মাধ্যমে শিল্পকর্মগুলো প্রদর্শিত হচ্ছে।
আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হওয়া জুয়েল এ রবের কিউরেশনে ‘রিভার ডেল্টা’ শীর্ষক নদীবিষয়ক গবেষণাভিত্তিক শিল্পকলা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।
একইসঙ্গে ৬ শিল্পীর শিল্পকর্মও উপস্থাপিত হচ্ছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ।
আয়োজকরা জানায়, প্রদর্শনীর উদ্দেশ্য হলো এ ব্যাপারে সমাজের সর্বস্তরে সচেতনতা, গঠনমূলক আলোচনা, নাগরিক ও রাষ্ট্রীয় দায়িত্ববোধ তৈরি করতে সহায়তা করা।
শিল্পকর্মের মধ্য দিয়ে অভ্যন্তরীণ কিংবা আন্তর্জাতিক রাজনৈতিক প্রেক্ষাপট সম্পর্কে ধারণা দেয়া। এ ছাড়া দেশের ভেতরকার নানাবিধ জটিলতা, নদী দখল, নদীর পরিবেশ রক্ষা করা, জল জীবন ও প্রাণীর বৈচিত্র্য রক্ষা করা, পরিবেশের ভারসাম্য রক্ষায় বর্তমান এবং আগামী প্রজন্মকে প্রস্তুত করা। নদীমাতৃক বাংলাদেশের খাদ্যশৃঙ্খল থেকে শুরু করে বাণিজ্য, যোগাযোগ ও জীবন-জীবিকার বেশির ভাগ কার্যক্রম নদীকেন্দ্রিক। অনেক সম্প্রদায় নদীর সঙ্গে সরাসরি সম্পৃক্ত।
জেলে, বেদে, ধোপা, লবণচাষি, মাঝি, চিংড়ি ঘেরের মানুষসহ অনেক সম্প্রদায়ের ভাঙাগড়ার গল্প নদীর সঙ্গে জড়িত।
প্রদর্শনীটি চলবে আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত। সোমবার থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনী সবার জন্য খোলা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়