সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

কোকোডাস্ট পদ্ধতি : মাটি ছাড়া চারা উৎপাদনে সফল ইমতিয়াজ

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মুহাম্মদ ইউসুফ খান, সীতাকুণ্ড (চট্টগ্রাম) থেকে : মাটির স্পর্শ ছাড়াই কোকোডাস্ট পদ্ধতিতে চারা উৎপাদন করে সফল হয়েছেন তরুণ উদ্যোক্তা ইমতিয়াজ হোসেন। সফল এই উদ্যোক্তার শেডে বর্তমানে উৎপাদিত হচ্ছে শাকসবজি,ফলফুলসহ বিভিন্ন ধরনের চারা। দেশের বিভিন্ন স্থান থেকে এই চারা কিনতে ছুটে আসছেন ক্রেতারা।
তরুণ উদ্যোক্তা ইমতিয়াজ হোসেনের বাড়ি চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার দক্ষিণ রহমত নগরে। ওই এলাকায় গিয়ে দেখা যায়, ইমতিয়াজ হোসেন সাড়ে তিন একর জমিতে ৮০০ ট্রেতে উৎপাদন করছেন ক্যাপসিকাম, বারো মাসি তরমুজ, আখ, কলাগাছ, শিম গাছ, ফুলকপি, বাঁধাকপি, শসা, করলা, বেগুন, পেঁয়াজ, টমেটো, আলু, সবুজ ঘাস, বরবটিসহ প্রায় ২৫ ধরনের চারা। সব মিলে ট্রেতে ৭৫-৮০ হাজার চারা রয়েছে। শুরুতে নিজ পরিবারের সদস্যদের শাকসবজি ও ফলমূলের চাহিদা মেটাতে ফসল উৎপাদন করতেন। এরপর সীতাকুণ্ড উপজেলা কৃষি কর্মকর্তার সার্বিক সহযোগিতায় বাণিজ্যিকভাবে কোকোডাস্ট পদ্ধতিতে চারা উৎপাদন করে ব্যাপক সাফল্য পেয়েছেন। এই সাফল্য দেখে ওই এলাকার কিছু বেকার যুবক উৎসাহিত হয়ে কোকোডাস্ট পদ্ধতিতে চারা উৎপাদনের উদ্যোগ নিয়েছেন।
জানা গেছে, গত অক্টোবর মাসে কোকোডাস্ট পদ্ধতিতে চারা বপনের কার্যক্রম শুরু করেন ইমতিয়াজ হোসেন। চারা উৎপাদনের ট্রে কুরিয়ারের মাধ্যমে বগুড়া জেলা থেকে সংগ্রহ করেছেন। মাটির ব্যবহার ছাড়াই প্লাস্টিকের ট্রের মধ্যে কোকোডাস্ট ও জৈব সার ব্যবহার করে ফল ও ফুলের বীজ বপন করেন। এ বিষয়ে ইমতিয়াজ হোসেন বলেন, কোকোডাস্ট পদ্ধতিতে চারা উৎপাদনে রোগবালাই নেই এবং চারা সতেজ থাকে। মাটির স্পর্শ ছাড়াই এই চারা উৎপাদন হচ্ছে। এতে করে বিভিন্ন স্থান থেকে নার্সারির মালিক ও শখ করে অনেকে চারা কিনতে আসেন। তবে মৌসুম ভিত্তিক ক্রেতাদের চাহিদা অনুযায়ী চারা উৎপাদন করলে বেশি লাভবান হওয়া যায়।
সীতাকুণ্ড উপজেলা কৃষি কর্মকর্তা হাবিব উল্লাহ বলেন, ‘কোকোডাস্ট পদ্ধতিতে চারা উৎপাদনে ইমতিয়াজ হোসেনকে সার্বিক সহযোগিতা করেছি। এভাবে চারা উৎপাদনে সবাইকে সহযোগিতা করা হবে। এই ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়