সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

আ.লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে কবির বিন আনোয়ার : গুরুত্বপূর্ণ দায়িত্ব পাওয়ার আভাস

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে গতকাল যান সদ্য সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় দলীয় কার্যালয়ে পৌঁছালে তাকে ফুলেল শুভেচ্ছা জানান আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়–য়া এবং তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদ। এরপর তিনি প্রধানমন্ত্রীর প্রয়াত রাজনৈতিক সচিব এইচ টি ইমামের চেয়ারে বসেন।
মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার চাকরির মেয়াদ শেষে গত মঙ্গলবার অবসরে যান। গুঞ্জন ছিল নির্বাচন সামনে রেখে তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে একই পদে রাখা হতে পারে। কিন্তু জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেনকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দেয়ার পর কবির বিন আনোয়ারকে নিয়ে নানা আলোচনা ঘুরপাক খায়। কবির বিন আনোয়ার অবশ্য আগামীতে সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের বিষয়ে আভাস দিয়েছিলেন। শেষদিন মন্ত্রিপরিষদ সচিবের কার্যালয়ে ঢোকার পথে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আজ আমার সরকারি চাকরির মেয়াদ শেষ হয়েছে, এটি রুটিনমাফিক বিষয়। চুক্তিভিত্তিক হওয়া সুযোগের বিষয়। এখন যেটা হয়েছে, এটাই স্বাভাবিক ছিল। প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন, সেটা বুঝেশুনে নিয়েছেন। সেই সিদ্ধান্তের প্রতি আমার সম্মান আছে। তবে পরে হয়তো অন্য কোনো ভালো জায়গায়ও আমাকে দেখতে পারেন।
এদিকে গত দুইদিন ধরে গুঞ্জন চলছিল, কবির বিন আনোয়ারকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয়া হতে পারে। বুধবার সন্ধ্যায় তিনি গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎও করেন। গতকাল সন্ধ্যায় তিনি ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে যান। দলের দুইজন নেতা তাকে বরণ করে নেন। এরপর কবির বিন আনোয়ারকে বসানো হয় প্রধানমন্ত্রীর প্রয়াত রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের চেয়ারে। সেখানে তিনি বসে বিপ্লব বড়ুয়া ও সেলিম মাহমুদের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত রাত পৌনে ৯টায় তিনি দলীয় কার্যালয়েই অবস্থান করছিলেন।
কবির বিন আনোয়ারকে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে- এমন জল্পনা থাকলেও গতকাল পর্যন্ত দলের দায়িত্বশীল কোনো নেতার এ বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি।
প্রসঙ্গত, কবির বিন আনোয়ার সরকারি আমলা হলেও ছাত্রজীবনে তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ফজলুল হক শাখা ছাত্রলীগের সভাপতি ছিলেন। এরপর সরকারি চাকরিতে নিযুক্ত হন তিনি। চাকরিজীবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ছিলেন। ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, এরপর সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পেয়ে একই মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। তার বাবা আনোয়ার হোসেন ও মা ঈসাবেলা দুজনেই ছিলেন বীর মুক্তিযোদ্ধা। পঁচাত্তরের পর ২৩ বছর কবির বিন আনোয়ারের বাবা সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়