ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

শুরুর আগেই বিতর্কে বিপিএল : প্রস্তুতি ম্যাচে রংপুর রাইডার্সের কাছে পাত্তা পেল না খুলনা টাইগার্স

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শুরুর আগে সবসময়ই সমালোচনা হয়। এবারো তার ব্যতিক্রম হয়নি। আগামীকাল এই টুর্নামেন্টের পর্দা উঠবে। কিন্তু তার আগে বিতর্কের শেষ নেই। ক্রিকেটপ্রেমীদের মতে, এবার শীতের মধ্যে উত্তাপহীন বিপিএল আয়োজন করা হচ্ছে। এমনকি গতকাল বাংলাদেশ প্রিমিয়ার লিগের সমালোচনার আগুনে ঘি ঢেলে দিয়েছেন ফরচুন বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারের মতে, এই টুর্নামেন্টর প্রতিটি জায়গাতেই অব্যবস্থাপনার ছাপ রয়েছে। সাকিব বলেন, বিপিএলে সিওর দায়িত্ব পেলে সব বদলে দিব। আমার বেশি দিন লাগবে না। সব ঠিক করতে সর্বোচ্চ এক থেকে দুই মাস লাগবে।
এছাড়া গতকাল গালফ অয়েল প্রতিষ্ঠানটির একদিনের জন্য সিইও (প্রধান নির্বাহী কর্মকর্তা) হয়ে অফিসে বসেছিলেন। সেখানে প্রাতিষ্ঠানিক বিভিন্ন কথার পর বিপিএলের বিষয় কথা বলেন তিনি।
এছাড়া খুলনা টাইগার্সের কোচ খালেদ মাহমুদও সাকিবের মতো আক্ষেপ জানিয়েছেন বিপিএল নিয়ে। তিনি বলেন, আইপিএলের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতা করতে পারছে না বিপিএল। একইসঙ্গে ফ্রাঞ্চাইজি এই ক্রিকেটে রেভিনিউ শেয়ারিং সিস্টেম চালু করা দরকার। আইপিএল ফ্রাঞ্চাইজিগুলো যেটা করে, ওরা সারাবছর ধরে প্রতিভা খুঁজে বের করে। তা নিয়ে সারাবছর কাজ করে। এরকম যখন বিপিএল ফ্রাঞ্চাইজিরা করবে তখন বিসিবির কাজটাও সহজ হয়ে যাবে। বিসিবির পাশাপাশি তারাও যদি কাজ করে, প্রতিভা খুঁজে একাডেমির মাধ্যমে ক্রিকেটারদের প্রশিক্ষিত করে তাহলে দেশের ক্রিকেটের জন্য ভালো হবে। সেক্ষেত্রে পাইপলাইন থেকে আমরা আরো ভালো কিছু খেলোয়াড় পাব।
এদিকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের আদলেই গড়া হয়েছিল বিপিএল। কিন্তু গত ১২ বছরে আটবার বিপিএল মাঠে গড়ালেও পেশাদারিত্বের কোনো ছোঁয়া দেখা যায়নি বাংলাদেশের এই ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে। তারপরও বিসিবির পক্ষ থেকে বরাবরই বলা হয় আইপিএলের পরই বিপিএল সর্বোচ্চ সেরা টুর্নামেন্ট। বিপিএলের প্রতিটি জায়গাতেই অগোছালো আর অব্যবস্থাপনার ছাপ। এর আগে ২০১২ সালে বিপিএল মাঠে গড়ানোর পর ব্যাপক আলোড়ন হয়েছিল। দলের নিলাম, খেলোয়াড় নিলাম থেকে শুরু করে উদ্বোধনী অনুষ্ঠানে তাক লাগিয়ে দেয় বিসিবি ও বিপিএল গভর্নিং কাউন্সিল। কিন্তু সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বিপিএল যেন বর্ণহীন হয়ে পড়েছে। রেভিনিউ শেয়ারিং সিস্টেম তো অনেক দূরের কথা, আর্থিক ভিত্তি গড়ার কোনো সিস্টেম এখনো তৈরি করতে পারেনি বিসিবি। ফলে বাণিজ্যিকভাবে লাভবান না হাওয়ায় দীর্ঘমেয়াদের জন্য পরিকল্পনাও বাস্তবায়ন করা যায় না। এসব অসঙ্গতি নিয়েই বিপিএল খেলে যাচ্ছেন ক্রিকেটাররা। বিপিএল গভর্নিং কাউন্সিল এসব নিয়ম দূর করতে ব্যর্থ হচ্ছেন। এসব অসঙ্গতিগুলোর বিষয় সাকিব বলেন, পুরনো সবকিছু বাদ দিয়ে নতুন করে আবার ড্রাফট হবে, ফ্রি টাইমে বিপিএল হবে। আধুনিক টেকনোলজি থাকবে। ব্রডকাস্ট ভালো থাকবে। হোম এন্ড অ্যাওয়ে ভেন্যু থাকবে। আমার মনে হয় বাজেট সংকট সম্ভবত। কারণ সদিচ্ছা থাকলে থেমে থাকার কিছু দেখি না। ইচ্ছা থাকলে অনেক কিছুই করার সম্ভব। আমি তো অন্য কোনো কারণ দেখি না। এদেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষ বল না পেলে কিছু একটা দিয়ে বল বানিয়ে ক্রিকেট খেলছে। এমন তো না যে জনপ্রিয়তা নেই। সবার পছন্দের খেলার বাজার থাকবে না বিশ্বাস করি না। দুঃখজনক। মার্কেটিংয়ের জায়গা থেকে এটা ব্যর্থতা। ২-১টি ফ্র্যাঞ্চাইজি এখনো অনুশীলন জার্সিরও জোগান দিতে পারেনি। এত বড় একটা টুর্নামেন্ট যেখানে দেশি-বিদেশি তারকা ক্রিকেটাররা খেলেন। অথচ কোনো হাড্ডাহাড্ডি লড়াই আমরা করতে পারি না।
এদিকে বিপিএলের মূল আসর শুরুর আগে গতকাল এক প্রস্তুতি ম্যাচ খেলেছে খুলনা টাইগার্স আর রংপুর রাইডার্স। নিজেদের হোম ভেন্যু বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে খুলনাকে উড়িয়ে দিয়েছে রংপুর। আগে ব্যাট করে ১৮.১ ওভারে ৮৭ রানেই গুটিয়ে যায় খুলনা। এই দলের হয়ে তামিম ইকবাল সুবিধা করতে পারেননি। চার নম্বরে নেমে স্পিনার রাকিবুল ইসলামের বলে রিভার্স সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ হয়ে ফেরেন গোল্ডেন ডাকে। খুলনার হয়ে সর্বোচ্চ ২১ রান করেন মোহাম্মদ সাইফউদ্দিন। এছাড়া ইয়াসির আলি রাব্বি ১১ আর হাবিবুর রহমান সোহান ১৬, মুনিম শাহরিয়ার করেন ৫ রান। রংপুরের স্পিনার শেখ মেহেদি হাসান ২ রানেই নেন ২টি উইকেট। স্পিনার রাকিবুল ৮ রানে এবং পেসার রিপন মণ্ডল ২০ রানে নেন ২ উইকেট।
জবাবে ১০.৪ ওভারেই ৫ উইকেট হারিয়ে ৮৮ রানের জয়ের লক্ষ্যে পৌঁছে যায় রংপুর। জিম্বাবুইয়ান অলরাউন্ডার সিকান্দার রাজা ২৫ বলে ৩১ রানের ইনিংস খেলে স্বেচ্ছায় অবসরে যান। স্বেচ্ছায় অবসরে যাওয়ার আগে পারভেজ ইমন ২০ ও নাইম ১৬ রান করেন।
এছাড়া শামীম পাটোয়ারী অপরাজিত ৮, শেখ মেহেদি অপরাজিত ৬ এবং নুরুল হাসান সোহান ও রনি তালুকদার আউট হন শূন্য করে। ১০ রানে দুটি উইকেট নেন খুলনার নাসুম আহমেদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়