ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

রাষ্ট্রপতি আবদুল হামিদ : সন্ত্রাস প্রতিরোধে পুলিশকে আরো সতর্ক হতে হবে

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদক প্রতিরোধে পুলিশকে আরো সজাগ এবং সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পুলিশ সপ্তাহ-২০২৩ উপলক্ষে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে পুলিশ কর্মকর্তাদের উদ্দেশে দেয়া এক ভাষণে এ নির্দেশনা দেন তিনি।
গতকাল বুধবার সন্ধ্যায় বঙ্গভবনে আয়োজিত এ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান, বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ, আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ও ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।
মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশ ও জনগণের কল্যাণে পুলিশকে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের কথা উল্লেখ করে রাষ্ট্রপ্রধান বলেন, আইনি সেবা পেতে জনগণ যেন হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, পুলিশ ও থানা জনগণের আইনি সহায়তা পাওয়ার প্রাথমিক কেন্দ্র। থানায় আসা বিপন্ন মানুষকে তাদের প্রত্যাশিত সেবা দিতে নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। এ সময় সেবা নিতে আসাদের সঙ্গে মানবিক আচরণ করাসহ থানায় এসে কোনো ব্যক্তি যেন অযথা হয়রানির শিকার না হয় সে বিষয়েও খেয়াল রাখার তাগিদ দেন তিনি। রাষ্ট্রপতি বলেন, পুলিশকে বিভিন্ন ক্ষেত্রে গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে সমসাময়িক চ্যালেঞ্জ মোকাবিলার সক্ষমতা অর্জন করতে হবে। বাংলাদেশ পুলিশের উন্নয়ন ও আধুনিকায়নে সরকার বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করেছে বলেও জানান তিনি।
রাষ্ট্রপতি ১৯৭৫ সালের ১৫ জানুয়ারি রাজারবাগ পুলিশ লাইন্সে প্রথম পুলিশ সপ্তাহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্বোধনী ভাষণ উদ্ধৃত করেন। বঙ্গবন্ধু বলেছিলেন, ‘মনে রাখবেন, আপনাদের মানুষ যেন ভয় না করে। আপনাদের যেন মানুষ ভালোবাসে। আপনারা জানেন, অনেক দেশে পুলিশকে মানুষ শ্রদ্ধা করে। আপনারাও শ্রদ্ধা অর্জন করতে শিখুন।’
মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী ও করোনা মহামারির সময়ে জনসেবায় আত্মনিয়োগকারী ১০৬ জন অকুতোভয় পুলিশ সদস্যসহ দেশ এবং জনগণের কল্যাণে বিভিন্ন সময়ে জীবন উৎসর্গকারীদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়