ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

চিটাগাং ক্যাটেল এক্সপো কাল

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : কোনো ধরনের মেডিসিন প্রয়োগ না করে এবং প্রাকৃতিক উপায়ে মোটাতাজাকৃত পশু নিয়ে চট্টগ্রামে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘চিটাগাং ক্যাটেল এক্সপো-২০২৩’। আগামীকাল প্রাকৃতিক উপাদানে পশু মোটাতাজাকরণ অ্যাগ্রো ফার্মের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তরুণ উদ্যোক্তাদের সংগঠন চট্টগ্রাম ক্যাটেল ফার্মাস এসোসিয়েশনের আয়োজনে চট্টগ্রাম নগরীর আউটার স্টেডিয়াম মাঠে এই এক্সপো অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে প্রাকৃতিক উপাদানে পালিত প্রায় ৩৮টি অ্যাগ্রো ফার্ম অংশগ্রহণ করবে এবং তাদের একশটি ষাড় প্রদর্শন করা হবে।
গতকাল বুধবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে ক্যাটেল এক্সপোর নানা দিক তুলে ধরা হয়। এতে বলা হয়, নিকট অতীতে কোরবানির সময় ভারত থেকে বৈধ ও অবৈধভাবে পশু আসত। এতে বৈদেশিক মুদ্রা ও হুন্ডির মাধ্যমে অর্থপাচার হতো। এখন শিক্ষিত তরুণ উদ্যোক্তারা সরকারি প্রাণিসম্পদ অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে খামারি খাতে সম্পৃক্ত হওয়ায় পুষ্টিজাত মাংস খাদ্য জোগানে দেশ অনেকখানি স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠেছে। পাশাপাশি অনেক শিক্ষিত তরুণ আত্মকর্মসংস্থানের পাশাপাশি আরো অধিকতর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। চট্টগ্রাম অ্যাগ্রো ফার্ম ও খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের উদ্যোগে লালিত-পালিত পশু বৈজ্ঞানিক উপায় পরিহার করে প্রাকৃতিকভাবে পশু মোটা-তাজাকরণ করা হয়। কোনো ধরনের মেডিসিন প্রয়োগ ব্যতিরেকে শুধু প্রাকৃতিক খাদ্যের ওপর নির্ভর করে পশু পালন করা হয়। বৈজ্ঞানিক উপায়ে যেভাবে পশু মোটাতাজাকরণ করা হয় তা স্বাস্থ্যবান্ধব নয় এবং পুষ্টিরও যথেষ্ট ঘাটতি রয়েছে। তাই প্রাকৃতিক উপাদানে মোটাতাজাকরণ যথেষ্ট খাদ্যবান্ধব এবং পুষ্টিতে ভরপুর।
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন চট্টগ্রাম ক্যাটেল ফার্মার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. আকতার হোসেন জ্যাকি। উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি চৌধুরী ফরিদ, চট্টগ্রাম ক্যাটেল ফার্মার্স এসোসিয়েশনের সভাপতি বোরহানুল হাসান চৌধুরী সালেহীন, সহসভাপতি ওয়াসিফ আহমেদ সালাম, সাংগঠনিক সম্পাদক তানজীব জাওয়াদ রহমান, ইউনিট্রেড ইভেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ওসমান গনি প্রমুখ।
চট্টগ্রাম ক্যাটেল এক্সপো-২০২৩ এর প্রথম অধিবেশনে সকালে অ্যাগ্রো শিল্পের শিক্ষণীয় দিক আলোকপাত শীর্ষক সেমিনারে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. এএসএম লুৎফুল এহসান। বিকালে দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী, উদ্বোধন করবেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দিন, চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. দোলোয়ার হোসাইন, চট্টগ্রাম চেম্বার অব কমার্সে সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার এম.এ ছালাম, এসিআই এগ্রিবিজনেজের প্রেসিডেন্ট ড. ফা হ আনসারী, নাহার অ্যাগ্রোর ব্যবস্থাপনা পরিচালক মো. রাকিবুর রহমান (টুটুল)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়