ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

কারাগারে বসে এলএলএম পরীক্ষা দেবেন রিজভী

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কারাগারে বসেই এলএলএম (মাস্টার্স) ফাইনাল সেমিস্টারের পরীক্ষা দেয়ার অনুমতি পেয়েছেন নাশকতার সাত মামলায় গ্রেপ্তার থাকা বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী। গতকাল বুধবার আসামিপক্ষের আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত এ আদেশ দেন।
বিষয়টি ভোরের কাগজকে নিশ্চিত করেন রুহুল কবির রিজভীর অন্যতম আইনজীবী আব্দুস সালাম হিমেল। তিনি বলেন, রুহুল কবির রিজভী একজন আইনজীবী। তিনি এলএলবি পাস করে আইন পেশায় যুক্ত আছেন। অধিকতর শিক্ষার জন্য তিনি প্রাইম ইউনিভার্সিটি থেকে এলএলএম (মাস্টার্স) করছেন। আগামী ১১, ১৩ ও ১৯ জানুয়ারি তার ফাইনাল সেমিস্টারের পরীক্ষা। এ বিষয় নিয়ে আজ (গতকাল) সকালে সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীন মেজবাহ আবেদন করেন। শুনানি শেষে আদালত কারাবিধি অনুসারে কারা কর্তৃপক্ষকে এবং প্রাইম বিশ্ববিদ্যালয় প্রশাসনকে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। পরীক্ষার জন্য পড়ালেখা করতে যথাযথ বই কারাগারে সরবরাহ করারও নির্দেশ দেন আদালত।
উল্লেখ্য, গত ৭ ডিসেম্বর বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন গুলিবিদ্ধ হয়ে মারা যান। আহত হন অনেকে। পরে অভিযান চলাকালে নয়াপল্টন থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ অনেক নেতাকর্মীকে আটক করে পুলিশ। ওই ঘটনায় পল্টন মডেল থানায় পুলিশের ওপর হামলা ও বিস্ফোরক আইনে মামলা দায়ের করেন পুলিশ।
পরে এই মামলায় গ্রেপ্তার ৪৫০ জনকে আদালতে তোলা হলে বিএনপি নেতা আমান উল্লাহ আমান ও আব্দুল কাদের জুয়েলের জামিন মঞ্জুর করেন আদালত। এছাড়া রিজভী, এ্যানিসহ ৪৩৪ জনকে কারাগারে পাঠানো হয়। অন্য ১৪ আসামিকে দুই দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়। রিজভীর বিরুদ্ধে দায়ের হওয়া সাত মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। এছাড়া পল্টন থানার মামলায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসও কারাগারে রয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়