ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

আইনমন্ত্রী : রাষ্ট্রপতি নির্বাচন হবে নির্ধারিত সময়েই

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাষ্ট্রপতি নির্বাচনে সংবিধান সংশোধনের পরিকল্পনা সরকারের নেই বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, রাষ্ট্রপতি নির্বাচিত নির্ধারিত সময়েই হবে। আর এর জন্য সংবিধান সংশোধনের কোনো পরিকল্পনাও সরকারের নেই। গতকাল বুধবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অধস্তন আদালতের বিচারকদের এক কর্মশালা উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন। প্রথমে ২০১৩ সালের ২৪ এপ্রিল দেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন। ৫ বছর মেয়াদ পূর্তির পর ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি বিনা প্রতিদ্ব›িদ্বতায় ২১তম রাষ্ট্রপতি নির্বাচিত হন তিনি। সংবিধান অনুযায়ী, তৃতীয় মেয়াদে রাষ্ট্রপতি হওয়ার সুযোগ নেই। তাই নতুন রাষ্ট্রপতি কে হবেন, তা নিয়ে একটা আলোচনা আছে।
সংবিধান সংশোধন করে আবারো আবদুল হামিদ রাষ্ট্রপতি হচ্ছেন কিনা- এমন প্রশ্নে আইনমন্ত্রী বলেন, এখন পর্যন্ত সংবিধান সংশোধনের কোনো পরিকল্পনা সরকারের নেই। নির্ধারিত সময়েই রাষ্ট্রপতি নির্বাচিত হবে। যেহেতু তিনি দুই টার্ম থেকেছেন, সংবিধান অনুসারে তিনি আর থাকতে পারবেন না। সেহেতু নতুন একজন নির্বাচিত হবেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস এখন কারাগারে। গত সোমবার হাইকোর্টে তাদের দুজনেরই জামিন হয়। কিন্তু রাষ্ট্রপক্ষের আপিল আবেদনে কারণে তাদের আপাতত মুক্তি মিলছে না। এই ২ নেতাসহ বিভিন্ন নেতার জামিনের বিষয়ে মন্ত্রী বলেন, আদালতের কাজে আইন মন্ত্রণালয় তো নয়ই, কোনো মন্ত্রণালয়ও হস্তক্ষেপ করছে না। আদালত যদি মনে করেন, তাহলে জামিন দেবেন। আদালত যখন মনে করেছেন দেয়া যাবে না, তখন দেননি। এটা অহরহ হয়ে থাকে যে নি¤œ আদালত জামিন দেননি, উচ্চ আদালত জামিন দিয়েছেন। আবার এমনও হয়, নি¤œ আদালত জামিন দিয়েছেন, উচ্চ আদালত তা হস্তক্ষেপ করে আটকে দিয়েছেন। এটা নতুন কিছু না বাংলাদেশে। এটা নিয়ে যারা অভিযোগ করেছেন তারা হয়তো জাতীয় পার্টি-বিএনপির আমল দেখেননি, বা দেখলেও সেসব অভিজ্ঞতার কথা এখন বলতে চান না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়