বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

সাজেদুলের বাসায় এবার জাতিসংঘ প্রতিনিধিদল

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলামের রাজধানীর শাহীনবাগের বাসায় গেছে জাতিসংঘের প্রতিনিধিদল। গতকাল মঙ্গলবার সকালে জাতিসংঘের ঢাকা কার্যালয়ের মানবাধিকারবিষয়ক জ্যেষ্ঠ উপদেষ্টা হুমা খান ও মানবাধিকারবিষয়ক উপদেষ্টা জাহিদ হোসেন তার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। এর আগে গত ১৪ ডিসেম্বর ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস নিখোঁজ সাজেদুলের বাসায় যান।
সাজেদুলের বোন সানজিদা ইসলাম বলেন, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বাসায় আসার কারণে কী ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে, কতটা চাপ এসেছে এবং কোনো ধরনের হয়রানির শিকার হচ্ছেন কিনা- এসব বিষয়ে খোঁজ নিতেই জাতিসংঘের প্রতিনিধিদল এসেছিল। তাছাড়া জাতিসংঘ সব সময় আইনশৃঙ্খলা বাহিনীর গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে সোচ্চার থাকে। এ ধরনের ঘটনার শিকার ব্যক্তিদের পরিবার কী অবস্থায় আছে, প্রতিনিধিদলের সদস্যরা সে খোঁজও নিয়েছেন।
সাজেদুল ইসলাম ২০১৩ সালে নিখোঁজ হন। তার পরিবারের দাবি, ২০১৪ সালের নির্বাচনের আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাকে তুলে নিয়ে গেছেন। তার বোন সানজিদা গুমের শিকার ব্যক্তিদের স্বজনদের নিয়ে গঠিত সংগঠন ‘মায়ের ডাক’-এর সমন্বয়কারী।
সানজিদা অভিযোগ করেন, গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে যখন কেউ কথা বলতে চান, সরকারের পক্ষ থেকে উল্টো তথ্য দেয়া হয়। তাঁদের কোণঠাসা করা হয়।
পিটার হাস বাসায় আসার পর তাদের ওপর সরকারের পক্ষ থেকে অনেক চাপ এসেছে। বাসায় একবার পুলিশও এসেছিল। এ অবস্থা থেকে কীভাবে কাজ করা যায়, করণীয় কী হতে পারে- এসব বিষয় নিয়ে জাতিসংঘের প্রতিনিধিদলের সঙ্গে কথা হয়েছে।
প্রসঙ্গত, ১৪ ডিসেম্বর পিটার হাস বিএনপির নিখোঁজ নেতা সাজেদুলের বাসা থেকে বেরিয়ে আসার সময় বাইরে একদল লোক তাকে ঘিরে ধরার চেষ্টা করেন। তিনি নিরাপত্তাকর্মীদের সহায়তায় সেখান থেকে বেরিয়ে যান। পরে মার্কিন দূতাবাসের মুখপাত্র বলেন, নিরাপত্তা নিয়ে উদ্বেগ থাকায় বৈঠক শেষ না করে সাজেদুলের বাসা থেকে বের হয়ে যান পিটার হাস। বিষয়টি তারা সরকারের উচ্চপর্যায়ে জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়