বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

শিল্পাঙ্গনে ৯ শিল্পীর ‘কালারস’

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রিফাত জাহান কান্তা, শায়লা আখতার, মুক্তি ভৌমিক, মর্জিয়া বেগম, ফারজানা ইসলাম মিল্কী, ফারহানা আফরোজ, রেহানা ইয়াসমিন, রেবেকা সুলতানা ও মনিরা সুলতানা বিশ্ববিদ্যালয় জীবন থেকেই একে অপরের সহপাঠী ও সঙ্গী। চারুকলার একই ব্যাচের শিক্ষার্থী তারা। শিল্পের আঙিনায়ও তাদের সেই বন্ধুত্ব ও শিল্পের নানা প্রসঙ্গ নিয়ে ভাববিনিময় এখনো চলমান।
জীবনের প্রয়োজনে সবাই আলাদা হয়ে গেলেও শিল্পের রঙে নিজেদের রাঙাতে এবং শিল্প ও নিজেদের বন্ধুত্বকে গতিশীল করে রাখার লক্ষ্যে তারা গঠন করেছে শিল্পের সংগঠন ‘কালারস’। এই সংগঠনটির আয়োজনে রাজধানীতে প্রদর্শনী চলছে। প্রতিটি প্রদর্শনীতেই শিল্পের চর্চায় তাদের দলীয় প্রচেষ্টা লক্ষণীয়। নিয়মিত আয়োজনের অংশ হিসেবে রাজধানীর লালমাটিয়ার শিল্পাঙ্গন গ্যালারিতে চলছে ‘কালারস’ এর ব্যতিক্রমী প্রদর্শনী। চিত্রকর্ম, ভাস্কর্য, টেরাকোটাসহ নানা ধরনের শিল্পকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। প্রতিষ্ঠার ছয় বছরে এ পর্যন্ত ‘কালারস’ আটটি প্রদর্শনীর আয়োজন করেছে। এটি তাদের নিয়মিত আয়োজনের নবম আসর।
প্রদর্শনীটি ৩৪টি চিত্রকর্ম, ১৫টি ভাস্কর্য, পাঁচটি টেরাকোটার কাজ, তিনটি মুখোশসহ ৫৭টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে।
গতকাল মঙ্গলবার ছিল এই প্রদর্শনীর ১২তম দিন। এদিন বিকালে প্রদর্শনীর গ্যালারি প্রাঙ্গণে শিল্পরসিকদের আনাগোনা ছিল উল্লেখ করার মতো। পৌষের হাড়কাঁপানো শীতকে উপেক্ষা করেও গ্যালারি প্রাঙ্গণে ছুটে আসেন দর্শনার্থীরা। আর সেলফি তুলে শিল্পের সঙ্গে স্মৃতিময় হয়ে থাকার চেষ্টাও লক্ষণীয় ছিল শিল্পরসিক দর্শকদের মাঝে। যান্ত্রিক জীবনের সব ব্যস্ততা ও কোলাহলকে ছুটি দিয়ে রাজধানীর যাত্রাবাড়ী থেকে প্রদর্শনীতে ছুটে আসেন পায়েল আহমেদ। গভীর মনোযোগের সঙ্গে প্রতিটি শিল্পকর্মের সৌন্দর্য উপভোগের পাশাপাশি সেগুলোর সামনে দাঁড়িয়ে সেলফোনের ক্যামেরায় সেলফি তুলতেও কার্পণ্য করেননি এই শিল্পরসিক। কথা প্রসঙ্গে শিল্পরসিক পায়েল আহমেদ বলেন, ৯ শিল্পীর এই প্রদর্শনীতে এসে কি যে ভালো লাগছে ভাষায় প্রকাশ করতে পারব না। প্রতিটি কাজই ভিন্ন ভিন্ন এবং মুগ্ধ করার মতোই। রাজধানীতে এ ধরনের প্রদর্শনী আরো বেশি বেশি আয়োজন হওয়া উচিত। ভাবছি শেষ দিন সপরিবারেই আসব।
এদিকে প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত শিল্পানুরাগীদের জন্য খোলা থাকছে প্রদর্শনীর গ্যালারি। কাল বৃহস্পতিবার শেষ হবে এই প্রদর্শনী।
২৩ ডিসেম্বর রাজধানীর লালমাটিয়ার শিল্পাঙ্গনে দলীয় এই প্রদর্শনীর উদ্বোধন করেন চিত্রশিল্পী ও নাট্যব্যক্তিত্ব আফজাল হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্য দেন বরেণ্য শিল্পী বীরেন সোম। স্বাগত বক্তব্য দেন শিল্পাঙ্গনের পরিচালক রুমী নোমান। শুভেচ্ছা বক্তব্য দেন ‘কালারস’ এর সাধারণ সম্পাদক রিফাত জাহান কান্তা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়