বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

‘পরিপূর্ণ দক্ষতায় চ্যালেঞ্জ মোকাবিলা করব’ : ৩ সপ্তাহের মধ্যে নতুন সচিব মন্ত্রিপরিষদে

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মাত্র তিন সপ্তাহ আগে গত ১১ ডিসেম্বর মন্ত্রিপরিষদ সচিব হিসেবে কবির বিন আনোয়ারকে নিয়োগ দেয় সরকার। গতকাল মঙ্গলবার আরেক প্রজ্ঞাপনে তার অবসরের কথা জানালো জনপ্রশাসন মন্ত্রণালয়। এর বিপরীতে নতুন সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. মাহবুব হোসেন। দেশের ২৪তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব নেবেন তিনি।
দীর্ঘদিন সরকারের গুরুত্বপূর্ণ এই পদে দায়িত্ব পালন শেষে মোহাম্মদ খন্দকার আনোয়ারুল ইসলাম অবসরে গেলে পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ারকে দায়িত্বে আনা হয়। ধারণা করা হচ্ছিল, মেয়াদ বাড়িয়ে তাকে আবারো এই পদে রেখে দিতে পারে সরকার। কিন্তু ৪ জানুয়ারি বয়স ৫৯ বছর পূর্ণ হওয়ায় নিয়ম অনুযায়ী গতকাল মঙ্গলবারই তিনি অবসরে গেলেন। কবির বিন আনোয়ারের মতো কর্মকর্তার চাকরির মেয়াদ না বাড়ার খবরটি এদিন সচিবালয়ে ছিল আলোচনার বিষয়।
মো. মাহবুব হোসেনকে নতুন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারের অষ্টম ব্যাচের কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগ দেন ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর। চাকরি জীবনে বিভিন্ন সময়ে তিনি বাণিজ্য মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, পরিকল্পনা কমিশন, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। পরিকল্পনা প্রতিমন্ত্রীর একান্ত সচিব, জাতীয় পরিকল্পনা ও

উন্নয়ন একাডেমির প্রশিক্ষক, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের উপপ্রধান (জেন্ডার), ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের পরিচালক (উন্নয়ন ও পরিকল্পনা) পদেও কাজ করেছেন তিনি।
পরিপূর্ণ দক্ষতায় সব চ্যালেঞ্জ মোকাবিলা করার কথা জানালেন নতুন মন্ত্রিপরিষদ সচিব : সুদীর্ঘ চাকরি জীবনের যে অভিজ্ঞতা, জ্ঞান, দক্ষতা অর্জন করেছি তা নতুন পদে কাজে লাগিয়ে সরকারের প্রত্যাশা পূরণে সর্বোচ্চ চেষ্টা করব বলে জানিয়েছেন নতুন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। একই সঙ্গে যে কোনো চ্যালেঞ্জ পরিপূর্ণ দক্ষতা দিয়ে মোকাবিলা করার আশা প্রকাশ করেন তিনি। গতকাল দুপুরে সচিবালয়ে জ্বালানি মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, আজ (মঙ্গলবার) সকালেই জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটা আদেশ পেয়েছি সেখানে আমাকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে সরকার নিয়োগ দিয়েছে। এজন্য প্রশাসন ও প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই। সুদীর্ঘ চাকরি জীবনের শেষ প্রান্তে এসে যে অভিজ্ঞতা, জ্ঞান, দক্ষতা অর্জন করেছি তা নতুন পদে কাজে লাগিয়ে সরকারের প্রত্যাশা পূরণে সর্বোচ্চ চেষ্টা করব।
এটা নির্বাচনী বছর, সে ক্ষেত্রে কী কী চ্যালেঞ্জ আছে বলে মনে করছেন- এমন প্রশ্নের জবাবে নতুন মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমি কালকে দায়িত্ব নিয়ে চিন্তা করব। কারণ আমি এখন পর্যন্ত এ মন্ত্রণালয়ের সচিব। তিনি বলেন, মন্ত্রিপরিষদ সচিব পদটি সরকারি কর্মকর্তাদের মধ্যে সবচেয়ে সিনিয়র পজিশন। আমার প্রথম কাজটি হবে সব মন্ত্রণালয়, সংস্থা ও দপ্তরের সঙ্গে সমন্বয় করা। এর মাধ্যমে যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলার সবচেয়ে বড় শক্তি হবে এটি এবং সেই কাজ করার ক্ষেত্রে আমি খুব আশাবাদী। জ্বালানি খাত বর্তমানে খুব একটি ক্রাইসিসের ভেতর দিয়ে যাচ্ছে।
পরবর্তী সময়ে যিনি আসবেন তার জন্য কী ধরনের চ্যালেঞ্জ হবে- জানতে চাইলে মাহবুব হোসেন বলেন, পরবর্তী সময়ে জ্বালানিতে যিনি আসছেন তিনিও একজন দক্ষ কর্মকর্তা। পদন্নোতি পেয়ে তিন এখানে আসছেন। তিনি একজন দক্ষ ও সুনাম অর্জনকারী কর্মকর্তা। আমি যাওয়ার আগে তাকে আমি ব্রিফিং দিয়ে যাব।
নতুন মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈশ্বিক পরিস্থিতিতে জ্বালানি খাতে যেসব চ্যালেঞ্জ তৈরি হয়েছে তা ঠিকভাবে মোকাবিলা করতে পেরেছি। এখন যে কাজ হাতে নিয়েছি তা নতুন সচিব এসে এগিয়ে নেবেন। তাহলে আমাদের জ্বালানি খাতের অবস্থান আরো সুদৃঢ় ও শক্ত হবে।
বৈশ্বিক কারণে জ্বালানি খাতে সমস্যার পাশাপাশি অর্থনীতিতে সংকট রয়েছে। এসব বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে সমন্বয় করা তার দায়িত্বের মধ্যে পড়বে- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি সেজন্যই বলেছি, সমন্বয় করাটা হবে আমার মূল দায়িত্ব। সবার সঙ্গে সব মন্ত্রণালয়, সংস্থার সঙ্গে সমন্বয় করা। আমাদের সরকারি কর্মকর্তাদের দায়িত্ব হচ্ছে যে সব আইন, বিধি, নীতিমালা আছে সেগুলো সঠিকভাবে পরিচালনা করা। সেটা যেন সুষ্ঠুভাবে পরিচালনা করতে পারি সেই দিকে আমার নজরদারি রাখব।
বরিশাল রেসিডেন্সিয়াল মডেল কলেজ (বর্তমানে বরিশাল ক্যাডেট কলেজ) থেকে এসএসসি এবং বরিশাল বিএম কলেজ থেকে এইচএসসি পাস করা মাহবুব হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজ বিজ্ঞানে পড়াশোনা করেছেন। চাকরিতে যোগ দেয়ার পর তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব নর্থ লন্ডন থেকে এমবিএ এবং অস্ট্রেলিয়ার মেলবোর্ন ইউনিভার্সিটি থেকে জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেন। মাহবুব হোসেনের জন্ম বরিশালের মুলাদী উপজেলার পাতারচর গ্রামে। ব্যক্তিগত জীবনে তিনি দুই ছেলের জনক।
হয়তো ভালো কোনো জায়গায়ও আমাকে দেখতে পারেন : চাকরির মেয়াদ শেষ হওয়ায় অবসরে গেলেন সদ্য দায়িত্ব পাওয়া মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। দায়িত্ব থেকে বিদায় নিয়ে সাংবাদিকদের তিনি বলেন, আমার সরকারি চাকরির মেয়াদ শেষ হয়েছে, এটা রুটিন মাফিক পদ্ধতি। গতকাল শেষ কর্মদিবসে অফিসে ঢোকার পথে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।
কবির বিন আনোয়ার বলেন, এক্সটেনশন হওয়াটা একটা প্রিভিলাইজের বিষয়। এখন যেটা হয়েছে এটাই স্বাভাবিক ছিল। তিনি বলেন, প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন, সেটা বুঝে শুনে নিয়েছেন। সেই সিদ্ধান্তের প্রতি আমার সম্মান আছে। তবে পরবর্তী সময়ে হয়তো অন্য কোনো ভালো জায়গায়ও আমাকে দেখতে পারেন।
নির্দিষ্ট কোনো অভিযোগের কারণে আপনি এক্সটেনশন পেলেন না- এ কথার সত্যতা নিয়ে প্রশ্ন করলে কিছু বলতে রাজি হননি তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়