উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

নিম্নমানের পাঠ্যবই : কারণ জানালেন শিক্ষা উপমন্ত্রী

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : সংকটের কারণে শতভাগ বই বিতরণ না হওয়ায় এবং নি¤œমানের কাগজে নি¤œমানের ছাপায় এ বছর বই উৎসবে ঘটেছে ছন্দপতন। বছরের প্রথম দিনে কোনো শিক্ষার্থীর হাতেই পৌঁছেনি নতুন বইয়ের পুরো সেট। অন্যদিকে কাগজের মূল্যবৃদ্ধির অজুহাতে নি¤œমানের কাগজ দিয়েই এ বছর বই ছাপানো হয়েছে। এছাড়া নবম-দশম শ্রেণির বইতে ৩১টি ভুলও পরিলক্ষিত হয়েছে।
পাঠ্যবইয়ের মান খারাপ হওয়ার কারণ ব্যাখ্যা করে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আমরা একটা খুবই কঠিন পরিস্থিতি ও প্রতিকূলতার মধ্যে দিয়ে এ বছর বই ছাপতে পেরেছি। মণ্ডের দাম বেড়ে গিয়েছে। বিদ্যুতের সংকট ছিল। প্রিন্টিংয়ের ক্ষেত্রে আমরা সেখানে বিশাল প্রতিকূলতার সম্মুখীন হয়েছিলাম। লোডশেডিংয়ের কারণে প্রিন্টিংয়ে কিছুটা ঘাটতি ছিল। এটা অনস্বীকার্য যে এখানে কিছু কিছু জায়গায় কিছু কিছু চ্যালঞ্জ আমাদের সৃষ্টি হয়েছে। তারপরও আমরা সঠিক সময়ে বই পৌঁছে দেয়ার চেষ্টা করেছি। যে কনটেন্ট ছিল সেখানে যদি ভুল হয়ে থাকে পরবর্তী যে প্রিন্টিং হবে সেগুলো আমরা নিরসন করতে পারব। গতকাল সোমবার দুপুরে লালদীঘি ময়দানের রক্ষণাবেক্ষণের দায়িত্ব মুসলিম হাইস্কুল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। শিক্ষা উপমন্ত্রী আরো বলেন, আমরা নতুন কারিকুলাম এনেছি। এ নতুন কারিকুলাম ষষ্ঠ ও প্রথম শ্রেণিতে যাচ্ছে। নতুন কারিকুলামের বইতে কোনো ভুল নেই। যেহেতু এ টেক্সট বইগুলো এ কারিকুলাম অনুসারে দেয়া হচ্ছে, সেহেতু আগামী বছর থেকে সেটা রোল্ড আউট হয়ে যাবে। এ কারিকুলামের অন্যতম একটা বৈশিষ্ট্য হচ্ছে এটা কম্পিটিন্সি রিলেভেন্ট। শুধুমাত্র নলেজ রিলিভেন্ট না। এখানে কন্টিনিউয়াস এসেসমেন্ট হবে। এখানে টিচার্স গাইড আছে। টিচারদের প্রশিক্ষণ চলছে। আমরা আশা করছি, চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী একটা শিক্ষাক্রম জাতিকে উপহার দিতে পারব।
প্রসঙ্গত, এখন পর্যন্ত প্রাথমিকের ৫১ শতাংশ এবং মাধ্যমিকের ৫৬ শতাংশ বই সরবরাহ করা হয়েছে। জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের মধ্যে শিক্ষার্থীরা সব বই পেয়ে যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়