বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

সওজের হাজার কোটি টাকার প্রকল্প : নওগাঁয় টেন্ডার প্রক্রিয়ায় আটকে আছে উন্নয়ন

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম কুমার মহন্ত, মহাদেবপুর (নওগাঁ) থেকে : একবছরেও সড়ক ও জনপথ বিভাগের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় আটকে আছে নওগাঁর মহাদেবপুরসহ জেলার আঞ্চলিক মহাসড়কের উন্নয়ন কাজ। কবে নাগাদ এই টেন্ডার প্রক্রিয়া শেষ হবে এ নিয়ে কোনো মন্তব্য করতে নারাজ সড়ক ও জনপথ বিভাগ। চলতি বছরের ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় ১ হাজার ১৮৫ কোটি টাকা ব্যয়ে আঞ্চলিক ও মহাসড়ক উন্নয়নের অনুমোদন হয়। জেলার মহাসড়কের উন্নয়নে একনেকের সভায় অনুমোদন পেলেও নওগাঁর সড়ক ও জনপথ বিভাগের উদাসিনতায় টেন্ডার প্রক্রিয়া গত ২৯ ডিসেম্বর বৃহস্পতিবার পর্যন্ত সম্পন্ন হয়নি। এক হাজার ১৮৫ কোটি টাকা ব্যয়ে সড়ক বিভাগের ৩টি আঞ্চলিক ও ৩টি মহাসড়ক উন্নয়নে অনুমোদনকৃত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে জেলার নওগাঁ-বগুড়া-মহাদেবপুর-পতœীতলা-ধামইরহাট-জয়পুরহাটের সঙ্গে আঞ্চলিক ও মহাসড়কের উন্নয়ন, নওগাঁর মহাদেবপুর উপজেলার চৌমাসিয়া মোড় থেকে ধামইরহাট উপজেলার মঙ্গলবাড়ী পর্যন্ত ৫১.৪৯৮ কিলোমিটার সড়ক উন্নয়নে ৪৪৮ কোটি টাকা, সান্তাহার থেকে নওগাঁর আত্রাই ৫.৪৪ কিলোমিটার ও ঢাকা মোড় থেকে রানীনগর পর্যন্ত ৮ কিলোমিটার সড়ক উন্নয়নে ৬৫ কোটি টাকা, নওগাঁ-বদলগাছী-পতœীতলা-সাপাহার-পোরশা চাঁপাইনবাবগঞ্জের রহনপুর সড়ক উন্নয়নে ও নওগাঁ জেলা কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে রাইগাঁর মাতাজীর মোড় হয়ে পতœীতলা পর্যন্ত ৩৩ কিলোমিটার সড়ক উন্নয়নে ৪০৫ কোটি টাকা, সড়াইগাছী-পোরশা সড়ক ও মহাদেবপুর শহরের মাছের মোড় থেকে নিতপুর পর্যন্ত ৩৭ দশমিক ৯৩০ কিলোমিটার রাস্তার উন্নয়নে ১৪ কোটি টাকা, বদলগাছী-জয়পুরহাট-আক্কেলপুর-ভান্ডারপুর সড়ক থেকে বদলগাছী ব্রিজ পর্যন্ত ১১ কিলোমিটার সড়ক উন্নয়নে ৪১ কোটি টাকা, মান্দা-নিয়ামতপুর-শিবপুর-পোরশা সড়ক এবং মান্দা ব্রিজ থেকে নিয়ামতপুর পর্যন্ত ১৮.২৫০ কিলোমিটার সড়ক উন্নয়নে ৮০ কোটি টাকা একনেকের সভায় অনুমোদন হয়। নওগাঁর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান বলেন, বিভিন্ন সমস্যার কারণে ওইসব সড়কের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করতে সময় লাগছে। তবে কিছু কিছু সড়কের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হলেও অধিকাংশ টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব হয়নি বলে ওই প্রকৌশলী জানান।

এই টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করতে আর কতদিন লাগবে এমন প্রশ্নে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।
নওগাঁ-৩ মহাদেবপুর-বদলগাছী আসনের সংসদ সদস্য আলহাজ মো. ছলিম উদ্দিন তরফদার সেলিম বলেন, বর্তমান সরকার সারাদেশে যোগাযোগের ক্ষেত্রে অভাবনীয় উন্নয়ন সাধন করেছেন। তারই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে চলতি বছরের ২২ মার্চ বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেকের বৈঠকে এ প্রকল্প অনুমোদন দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়