বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

মেঘনায় ডুবে যাওয়া জাহাজ এক সপ্তাহ পর উদ্ধার

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ভোলা প্রতিনিধি : ভোলার মেঘনা নদীতে ডুবে যাওয়া জ¦ালানি তেলসহ সাগর নন্দিনী-২ জাহাজটি অবশেষে উদ্ধার করা হয়েছে। এক সপ্তাহ পর গতকাল রবিবার বেলা ১১টার দিকে জাহাজটি উদ্ধার করা হয়। উদ্ধারকারী জাহাজ হুমায়রা ও জহুরাসহ জাহাজের মালিকপক্ষ, বিআইডব্লিউটিএ, কোস্ট গার্ড ও পুলিশের অর্ধশত সদস্যের একটি দল এ উদ্ধার কাজে অংশ নেয়। সকাল থেকে জাহাজটি পানিতে ভাসার কাজ শুরু হয়। রবিবার সন্ধ্যায় জাহাজটি উদ্ধার হওয়ার কথা নিশ্চিত করে পদ্মা অয়েল কোম্পানির এজিএম (অপারেশন) মো. আনোয়ার হোসেন জানান, উদ্ধার কাজ এখনো চলছে। রাতের মধ্যে জাহাজটি পুরোপুরি উদ্ধার করে পানিতে ভাসানো সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। ডুবে যাওয়া জাহাজে এখনো চারটি ট্যাংকে তেল ও পানি রয়েছে।
কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লেফট্যানেন্ট কে এম শাফিউল কিঞ্জল জানান, ভোলার মেঘনা নদীতে দুর্ঘটনাকবলিত অয়েল ট্যাংকার সাগর নন্দিনী-২-এর নির্গত তেল যেন পানিতে মিশে পরিবেশ দূষণ করতে না পারে, সেজন্য দুর্ঘটনার দিন থেকে কোস্ট গার্ড দক্ষিণ জোনের ল্যামর সংযোজিত অত্যাধুনিক বোটের সাহায্যে পানি থেকে তেল অপসারণের কাজ করা হচ্ছে। বিআইডব্লিউটিএর দুটি ট্যাগ বোট ও একটি বার্জ (জহুর) কোস্ট গার্ডের ডুবুরি দলের সহযোগিতায় উদ্ধার কাজ চলছে। এছাড়া কোস্ট গার্ড দক্ষিণ জোনের দুটি টিম সার্বক্ষণিক সার্বিক নিরাপত্তা নিশ্চিত করে আসছে। তবে তেল-পানি মিশ্রিত হওয়ার কারণে এখন পর্যন্ত কী পরিমাণ তেল উদ্ধার হয়েছে সেটি নিশ্চিত করে বলা যাচ্ছে না। এগুলো পদ্মা ওয়েল কোম্পানিতে নিয়ে যাওয়ার পর মিশ্রিত তেল আর পানি আলাদা করা হবে। তখন বলা যাবে কি পরিমাণ তেল উদ্ধার করা হয়েছে। 
উল্লেখ্য, গত রবিবার (২৫ ডিসেম্বর) ভোরে চট্টগ্রাম থেকে ১১ লাখ লিটার তেল নিয়ে চাঁদপুরের উদ্দেশে রওনা দেয় পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের কার্গো জাহাজ সাগর নন্দিনী-২। ঘন কুয়াশার কারণে এটি ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের তুলাতলী এলাকায় অন্য একটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায়। দুর্ঘটনার পর থেকেই কোস্ট গার্ড দক্ষিণ জোনের
সদস্যরা ঘটনাস্থলে গিয়ে ডুবন্ত তেলবাহী জাহাজের নিরাপত্তাসহ উদ্ধারকাজে অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়